adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তিন র‌্যাব কর্মকর্তাকে গ্রেপ্তারে ‘ধারা’ সংকটে প্রশাসন : হানিফ

wZb i¨ve Kg©KZ©v‡K †MÖßv‡i ÔavivÕ msK‡U cÖkvmb : nvwbdনিজস্ব প্রতিবেদক : নারায়ণগঞ্জের আলোচিত সাত খুনের ঘটনায় চাকরিচ্যুত তিন র‌্যাব কর্মকর্তাকে হাইকোর্ট গ্রেপ্তারের নির্দেশ দিলেও গত চারদিনেও তাদের গ্রেপ্তার করা হয়নি। এ ব্যাপারে ক্ষমতাসীন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ বলেছেন, অনেকে না বুঝেই অনেক কথা বলেন। র‌্যাবের যাদের বিরুদ্ধে অভিযোগ তারা কেউই এজহারভুক্ত আসামি নন। ১৬৪ এর আসামিও নন। তাহলে কোন আইনে তাদেরকে গ্রেপ্তার করা হবে? যারা এসব কথা বলছেন, তাদের উচিত আইন সম্বন্ধে জেনে তারপর কথা বলা।
ঘটনার পর সরকার চাপের মধ্যে আছে কি না? এমন প্রশ্নের জবাবে হানিফ বলেন, চাপের মুখে আছে কি না আছে সেটা বড় কথা নয়। এই ধরনের ঘটনা কিন্তু খুবই দুঃখজনক। এ ঘটনায় আমরা চিন্তিত এবং বিব্রত। এই ধরনের ঘটনা কোনোভাবেই সমর্থনযোগ্য নয়।
তিনি বলেন, বিশেষ করে আওয়ামী লীগের মতো একটি গণতান্ত্রিক দল। যারা দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করেছে। দেশ স্বাধীন করেছে সেই দল কখনই এই ধরনের ঘটনা সমর্থন করতে পারে না। এরপরও বাংলাদেশের মত একটি উন্নয়নশীল এবং ঘনবসতিপূর্ণ দেশে বিশ্বের অন্যান্য দেশের মতোও এখানেও এই ধরনের কিছু ঘটনা ঘটে যায়।
তিনি বলেন, যারা দোষী তাদেরকে আমরা তদন্ত করে বের করব। তাদের সর্বোচ্চ শাস্তি প্রদানের মাধ্যমে দেশে আইন প্রতিষ্ঠার পাশাপাশি এই ধরনের ঘটনা যাতে ভবিষ্যতে আর না ঘটে তার একটি দৃষ্টান্ত স্থাপন করতে চাই। প্রধানমন্ত্রীও বলেছেন ধরনের ঘটনা যাতে আর না ঘটে সে জন্য কঠোর আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।
এই ঘটনা কি সরকারের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্নের সম্মুখীন করছে না? এ প্রশ্নের জবাবে মাহাবুবুল আলম হানিফ বলেন, না, আমি এটাকে কখনই এমন মনে করতে পারি না। এটা ভাবারও কোনো কারণ নেই। যারা ভাবছে তাদের ভাবনাটাও ভুল বলে আমি মনে করি। পৃথিবীর অনেক দেশে এর আগেও এই ধরনের ঘটনা ঘটেছে।
তিনি বলেন, বিএনপি যখন ক্ষমতায় ছিল তখন বিদ্যুতের একটি ঘটনায় এক সঙ্গে ১১৭ জনকে প্রাণ দিতে হয়েছিল। সারের জন্য প্রায় ১১ জন কৃষককে প্রাণ দিতে হয়েছিল। এ জন্য যে কোনো সরকারের ক্রেডিবিলিটি নষ্ট হয় সেটা ভাবার কোনো কারণ নেই। বিশেষ করে ওই ঘটনাগুলো ছিল সরকারের সঙ্গে। আর নানরায়ণগঞ্জের ঘটনাটা ব্যক্তিগত রেষারেষি, পারিবারিক বা সামাজিক কোন্দল।
তবে এই ঘটনাটিতে দোষীদেরকে সুনির্দিষ্টভাবে চিহ্নিত করার পরেও সরকারিভাবে কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না। এটা কি সরকারের দুর্বলতা নয়? উত্তরে হানিফ বলেন, এটি অবশ্যই সরকারের দুর্বলতা নয়। প্রথম দিকে যেসব কর্মকর্তারা মামলাটি নিয়ে গড়িমসি করেছে তাদের সকলকে প্রত্যাহার করা হয়েছে। ইতোমধ্যে মামলার ৩ নম্বর আসামি এবং ১ নম্বর আসামি নূর হোসেনের মূল সহযোগী হাসমত আলী হাসুকে যশোর থেকে গ্রেপ্তার করা হয়েছে। আমরা সরকারের তরফ থেকে জড়িত সকলকে গ্রেপ্তারের জন্য সর্বাত্মক চেষ্টা করছি। এমন কি সন্দেহভাজনদেরকেও গ্রেপ্তার করা হচ্ছে।
র‌্যাব নিয়ে সন্দেহ ছিল, আমরা তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নিয়েছি। সরকার অত্যন্ত শক্তভাবে কাজ পরিচালনা করে যাচ্ছে। যা অতীতে কখনো হয়নি। বিবিসি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া