adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দ. কোরীয় প্রেসিডেন্টের কপালে ‘রাজনৈতিক পতিতা’ তকমা

পার্ক জুন-হাইআন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জুন-হাইকে ‘রাজনৈতিক পতিতা’ আখ্যা দিলো উত্তর কোরিয়া। গত মার্চে দক্ষিণ কোরিয়ার প্রধান প্রধান স্থাপনায় পিয়ংইয়ং গোয়েন্দা ড্রোন পাঠিয়েছিল বলে ওয়াশিংটন-সিউলের পক্ষ থেকে অভিযোগ ওঠায় এ ধরনের মন্তব্য করলো দেশটি। এছাড়া, গোয়েন্দাবৃত্তির ব্যাপারে একটি ‘গাঁজাখুরি’ গল্প বানানোর জন্য দক্ষিণ কোরিয়ার পাশাপাশি যুক্তরাষ্ট্রকেও অভিযুক্ত করেছে পিয়ংইয়ং।
উত্তর কোরীয় সেনাবাহিনীর একজন মুখপাত্র উল্টো যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়াকে আক্রমণ করে বলেন, প্রেসিডেন্ট পার্ক জুন-হাই ও দক্ষিণ কোরীয় সরকারের অন্ধ সহযোগিতায় যুক্তরাষ্ট্রই গোয়েন্দাবৃত্তি চালিয়ে যাচ্ছে। তিনি (পার্ক জুন-হাই) একজন ‘রাজনৈতিক পতিতা’।
রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম কেসিএনএ’তে প্রকাশিত বিবৃতিতে ওই মুখপাত্র বলেন, নিজেরা পুতুল নাচিয়ে যখন ওয়াশিংটন অন্যদিকে মনোযোগ ফেরাতে চায়, তখন সেটা বার্ধক্যের শেষ প্রান্তে পৌঁছানো কোনো দাদার তার নাতিকে কান্না থেকে থামানোর মতোই বোকামি।
তবে, উত্তর কোরিয়ার পক্ষ থেকে দেওয়া এই বিবৃতিকে ‘অত্যন্ত দুঃখজনক’ বলে আখ্যা দিয়েছে দক্ষিণ কোরিয়া। দেশর প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র কিম মিন-সিওক সিউলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বলেন, এটা (উত্তর কোরিয়া) কি কোনো দেশ? এখানে কোনো মানবাধিকার নেই, স্বাধীনতা নেই। একজনের মনোবাসনা পূরণের কাজ চলছে সেখানে। এর আগে, গত এপ্রিলে পার্ক জুন-হাইকে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ‘কূটনি বুড়ি’ বলে আখ্যা দেয় উত্তর কোরিয়া।
সংবাদ মাধ্যমগুলো জানায়, গত মার্চের শেষের দিকে দক্ষিণ কোরীয় সীমান্তে তিনটি ড্রোন আটক করে সিউল।
ড্রোন তিনটি আটকের পর এ ব্যাপারে যৌথ তদন্ত চালাতে দক্ষিণ কোরিয়ার প্রতি প্রস্তাব দেয় পিয়ংইয়ং। কিন্তু উত্তর কোরিয়ার এ প্রস্তাব প্রত্যাখ্যান করে যুক্তরাষ্ট্রের সহযোগিতা নিয়ে শেষ পর্যন্ত এ ড্রোন পিয়ইয়ংই পাঠিয়েছে বলে অভিযোগ তোলে সিউল।
১৯৫০-১৯৫৩ সালে চিরবৈরি দেশ দু’টির মধ্যে রক্তক্ষয়ী যুদ্ধ হয়। কোনো ধরনের শান্তিচুক্তি ছাড়াই ওই যুদ্ধ শেষ হওয়ায় দু’দেশের মধ্যে প্রায়ই যুদ্ধাবস্থার সৃষ্টি হয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া