adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় দাবানলে একদিনে ৮ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় দাবানল যেন নারকীয় রূপ ধারণ করেছে। অঙ্গরাজ্যটির ইতিহাসে সবচেয়ে বড় দাবানল সামাল দিতে খাবি খাচ্ছে দমকলবাহিনীর কর্মীরা। দাবানলে পুড়ছে ওরেগন ও ওয়াশিংটনের কিছু কিছু অঞ্চলও। এসব এলাকায় চব্বিশ ঘণ্টায় আটজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি’র খবরে বলা হয়েছে, আসছে দিনগুলোতে মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে। বিপর্যস্ত এলাকা ক্যালিফোর্নিয়ার ওয়েস্ট কোস্ট থেকে সরিয়ে নেওয়া হয়েছে হাজার হাজার বাসিন্দাদের। কিছু কিছু এলাকায় এখনো পৌঁছাতে পারেনি উদ্ধারকর্মীরা।

ক্যালিফোর্নিয়ায় চলমান দাবানল কয়েক মাস পার হতে চলল। কিন্তু এখনো পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা যায়নি। অঙ্গরাজ্যটির ইতিহাসে এটি সবচেয়ে লম্বা সময় ধরে চলা দাবানল এটি। রাজ্যটির উত্তর-পশ্চিমে এই দাবানলে রসদ জোগাচ্ছে উচ্চ তাপমাত্রা ও উষ্ণ আবহাওয়া। ছাই হয়ে গেছে ৪ লাখ ৭০ হাজার একর ভূমির গাছপালা।

দাবানলে ক্যালিফোর্নিয়ার পার্শ্ববর্তী ওরেগন অঙ্গরাজ্যে অন্তত পাঁচটি শহরের ‘বড় একটি অংশ ধ্বংস’ পড়েছে। ৪০ হাজার বাসিন্দাকে নিরাপদ এলাকায় সরিয়ে নেওয়া হয়েছে। অঙ্গরাজ্যটির গভর্নর ক্যাট ব্রাউন জানিয়েছেন, দাবানলে সাধারণত বছরে যে পরিমাণ বনাঞ্চল পুড়ে গত ৭২ ঘণ্টায় এর দ্বিগুণ পুড়েছে।

“রাজ্য জুড়ে আমরা এমন অনিয়ন্ত্রিত আগুন এর আগে কখনো দেখিনি। আমরা জানি, আগুনের কারণে অনেকের মৃত্যু হতে পারে। আশা করছি, এ ব্যাপারে দ্রুতই আমরা নিশ্চিত তথ্য দিতে পারব।”

ওরেগনের স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন, দাবানলে দক্ষিণ পোর্টল্যান্ডের সান্তিয়াম ক্যানিওন অঞ্চলে দুজনের মৃত্যু হয়েছে এবং একজনের মৃত্যু হয়েছে অ্যাশল্যান্ড এলাকায়। দাবদাহের সঙ্গে দাবানলের পরিধি বাড়ছে ওয়াশিংটনেও।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2020
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া