adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাকে মনে পড়ে

ডেস্ক রিপোর্ট : ‘মধুর আমার মায়ের হাসি চাঁদের মুখে ঝরে, মাকে মনে পড়ে আমার মাকে মনে পড়ে’। সন্তানের কাছে পৃথিবীর সর্বশ্রেষ্ঠ মানুষ হলেন মা। মা তিনি, যাঁর রাতে যত বার ঘুম ভাঙে, ততবার তাঁর হাত সন্তানের গায়ে যায়। সন্তান কি ঠান্ডা অনুভব করছে না গরম অনুভব করছে। মায়ের শাড়ির আঁচলের নরম তুলতুলে স্পর্শের মতো ভাল লাগা পৃথিবীর আর কিছুতেই নেই। যাঁর সকল ভালোলাগা-স্বপ্ন সন্তানকে ঘিরে।
প্রতি বছরের মে মাসের ২য় রোববার বিশ্ব মা দিবস। মায়ের সম্মানে সারাবিশ্বে পালিত হয়ে আসছে দিনটি। যদিও দিবসটি পালন নিয়ে পক্ষে বিপক্ষে নানা মত রয়েছে। কেউ কেউ বলছেন যে, মা আমাদেরকে ১০ মাস ১০ দিন পেটে ধারণ করেছেন। আর মাত্র ১টি দিনে তাঁকে স্মরণ করার মাধ্যমে ঋণ শোধ হতে পারেনা। গীতিকার যেটাকে এই গানের মাধ্যমে স্বীকার করে নিয়েছেন- মায়ের এক ধার দুধের দাম, কাটিয়া গায়ের চাম, পাপোশ বানাইলেও ঋণেরশোধ হবেনা, এমন দরদী ভবে কেউ হবেনা আমার মাআআ। তাই মা থাকুক সদা সর্বদা মনের গভীরে, অকৃত্রিম ভালবাসায়। বছরের ৩৬৫ দিনই হোক মা দিবস।
দিবসটি পালনের একটি ঐতিহাসিক পটভূমি আছে। প্রাচীনকালে সর্বপ্রথম গ্রিসে দেবতা জননী হিসেবে কথিত সম্রাজ্ঞী, করোনাসের স্ত্রী রিয়া’র সম্মানে বসন্তকালীন উতসব পালনের মধ্যদিয়ে মাকে জানানো হয়েছে অভিনন্দন। ১৬৮০ খ্রিষ্টাব্দে ইংল্যান্ডে পালিত হয়েছে ‘ মায়ের রোববার।’ পালিত হয়েছে ইস্টার এর দিন থেকে আগের ৪০ দিনের ৪র্থ রোববার। ইস্টার হচ্ছে যিশুখ্রিস্টের পুনরুত্থান দিন। অর্থাৎ গুড ফ্রাইডের পর দিন শনিবার। আর ইস্টার ডে হচ্ছে রোববার। পালিত হয় ইংল্যান্ডের মা-এর সম্মানে।
এক সময় ইংল্যান্ডের দরিদ্র মানুষ ভৃত্য হিসেবে কাজ করত ধনীদের। তাদের নিজ গৃহ অনেক দূরত্বে ছিল বলে তারা থেকে যেত মনিবের বাসায়। ‘মাদারিং সানডে’ তে তাদের থাকতো ছুটি। তাদের উতসাহ দেয়া হতো বাড়ি যেতে। মায়ের সঙ্গে সময় কাটাতে। ওরা নিয়ে যেতো মায়ের জন্য কেক। বলা হতো মাদারিং কেক। পুরো ব্যাপারটি হয়ে উঠত উৎসবমুখর।
ধীরে ধীরে ব্যাপারটি ছড়িয়ে পড়ে। পুরো ইউরোপে বিস্তৃত হয়। নাম হয় ‘মাদার চার্চ’। আধ্যাত্মিক শক্তি যা তাদের জীবনে শক্তি যোগায় – রক্ষা করে ক্ষতিকর কিছু থেকে। এটিও আবার পরিবর্তিত হয়ে ওঠে Ñ মায়ের জন্য রোববারের অভিনন্দন। মানুষ চার্চের মতোই সম্মান দেখাতে শুরু করল মাকে। যুক্তরাষ্ট্রে প্রথম ১৮৭২ সালে মা দিবস পালনের কথা ওঠে। লেখক জুলিয়া ওয়ার্ড হো শান্তির জন্য মা দিবসের কথা লিখেন। তিনি বোস্টনে আয়োজন করেন মা দিবস সভা। পরে প্রতি বছরই তিনি তা করতেন।
১৯০৭ সালে আনা জারবিস ফিলাডেলফিয়া থেকে জাতীয়ভাবে মা দিবসের প্রচার শুরু করেন। মিস্ জারবিস তার মায়ের ২য় মৃত্যুবার্ষিকীর দিনকে মা দিবস পালনের জন্য গির্জাকে রাজি করান। এই দিনটি ছিল মে মাসের দ্বিতীয় রোববার। এভাবেই মে মাসের ২য় রোববার হয়ে ওঠে ‘মা দিবস’।
মিস জারবিস ও তাঁর সমর্থকরা মন্ত্রী, ব্যবসায়ী, রাজনীতিক Ñ সবাইকে আবেদন জানালেন জাতীয় মা দিবস ঘোষণার জন্য। ১৯১১ সালে এ আবেদন গৃহীত হয়। যুক্তরাষ্ট্রের সব প্রদেশে পালিত হয় ‘মা দিবস’। প্রেসিডেন্ট উইড্রো উইলসন ১৯১৪ সালে ঘোষণা দেন মে মাসের ২য় রোববার হবে মা দিবস এবং এদিন হবে ছুটির দিন। যদিও এখনো অনেক দেশে তাদের নিজস্ব সুবিধামতো মা দিবস পালিত হয়, তথাপি এই দিনটিই পেয়েছে ‘মা দিবস’ হিসেবে পরিচিতি। ডেনমার্কে, ফিনল্যান্ড, ইতালি, তুরস্ক, অস্ট্রেলিয়া এবং বেলজিয়াম মানুষ মে মাসের ২য় রোববারেই মা দিবস পালন করে। সূত্র : আমাদেরসময়.কম

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া