adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গাইবান্ধায় বর্জ্য থেকে গ্যাস তৈরির সাফল্য

MvBevÜvq eR¨© †_‡K M¨vm ‰Zwii mvdj¨ডেস্ক রিপোর্ট : গাইবান্ধা পৌর এলাকায় গৃহস্থালী বর্জ্য ব্যবহার করে তৈরি হচ্ছে বায়োগ্যাস। আর মাসে ছয়শ টাকার বিনিময়ে সংযোগ দেয়া হয়েছে বাসা বাড়িতে। এতে দুই ধরনের উপকার হচ্ছে এলাকাবাসীর। লাকরির চুলায় রান্নার যন্ত্রণা যেমন কমেছে, তেমনি অবসান হয়েছে বর্জ্যরে কারণে পরিবেশ নোংরা হওয়ার সমস্যারও।
পাইপলাইনে গ্যাসের সংযোগ নেই এলাকাতে। কিন্তু পৌর এলাকার বানিয়ারজান এলাকার একত্রিশটি বাড়িতে এখন জ্বলে এই গ্যাসচালিত চুলা।
ছয় মাস ধরে রান্নায় স্বচ্ছন্দ পেয়েছে গৃহিনীরা। আগে লাকরির চুলায় রান্নায় যেমন সময় লাগতো বেশি, তেমন ধোঁয়া আর ময়লায় নোংরা হতো পরিবেশ।
গৃহিনীদের এই স্বচ্ছন্দ এনে দিয়েছে গাইবান্ধা পৌরসভা, প্র্যাকটিকাল অ্যাকশন নামে একটি সংস্থা আর ছিন্নমুল মহিলা সমিতির যৌথ উদ্যোগ। বছর তিনেক আগে গৃহস্থালীর বর্জ্য থেকে গ্যাস উৎপাদনের এই প্রকল্প নেয় তারা।
এই প্রকল্পের জন্য বর্জ্য সংগ্রহ করা হয় পৌরবাসীর ঘর থেকেই। আগে এখানে সেখানে বর্জ্য ফেলায় নোংরা হতো পরিবেশ, এখন নেই সে সমস্যা। প্রকল্পটি চালু হওয়ায় কাজের সুযোগ হয়েছে এলাকার নারী পুরুষদের।
প্রকল্প এলাকা থেকে দুই কিলোমিটারের মধ্যে ৬০০ টাকার বিনিময়ে দিনে তিন দফায় ৫ ঘণ্টা করে গ্যাস সরবরাহ করা হয়। এর বাইরে এখান থেকে পাওয়া যাচ্ছে সার, যা কিছুদিনের মধ্যে বাজারজাত করবে উদ্যোক্তারা।
বায়োগ্যাস উৎপাদনের এই প্রকল্পটি ভবিষ্যতে আরও বড় করার পরিকল্পনা আছে উদ্যোক্তাদের। সে ক্ষেত্রে আরও অনেককে গ্যাস সংযোগ দেয়া যাবে বলে জানিয়েছেন তারা। ইন্ডিপেন্ডেন্ট টিভি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া