adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মার্কিন সেনাবাহিনীতে যৌন নির্যাতন বেড়েছে

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন সেনাবাহিনীতে গত বছর যৌন নির্যাতনের ঘটনা এক লাফে ৫০ ভাগ বেড়ে গেছে। বৃহস্পতিবার এক বিবৃতিতে পেন্টাগন এ তথ্য জানিয়েছে। তবে তারা এ ঘটনাকে ইতিবাচক হিসেবেই দেখছে। কেননা তাদের ধারণা, নির্যাতীতরা আগের চেয়ে বেশি সোচ্চার হওয়ায় এ সংখ্যা বেড়েছে।
যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী চাক হেগেল জানিয়েছেন, ২০১৩ সালে সেনাবাহিনীতে ৫০৬১টি যৌন নির্যাতনের ঘটনা ঘটেছে। এর আগের বছর এই সংখ্যা ছিল ৩৩৭৪টি। এ ঘটনাকে তিনি ‘অভূতপূর্ব’ হিসেবে বর্ণনা করেছেন।
পেন্টাগনের এক সংবাদ সম্মেলনে হেগেল বলেন, এসব নির্যাতন কমিয়ে আনতে যে ছয়টি নতুন আদেশ জারি করা হয়েছিল তা কার্যকর হয়েছে বলেই মনে হয়। এখন পুরুষ সহকর্মীদের হাতে নির্যতীতরা সাহস করে রিপোর্ট করছেন। ফলে গত বছর যৌন নিপীড়নের সংখ্যা উল্লৈখযোগ্য হরে বেড়েছে।
এ ঘটনাকে ইতিবাচক হিসেবে উল্লেখ করে তিনি আরো বলেন,‘আমরা ধারণা করছি নির্যতীতরা আমাদের নতুন পদ্ধতির কারণে অনেক বেশি আত্মবিশ্বাসী হয়েছেন। আগে এ ধরণের অনেক ঘটনা রিপোর্ট করা হত না।  
মার্কিন সেনাবাহিনীতে প্রায়ই ধর্ষণ বা যৌন নির্যাতনের ঘটনা ঘটে থাকে। কিন্তু এ সমস্যাটি সমাধানের বদলে সেনা কর্মকর্তারা এটি চেপে যান বা অন্যদের এতে উৎসাহিত করেন।  সমালোচকরা বলছেন, সে দেশের সেনাবাহিনীতে এসব যৌন নির্যাতনের ঘটনার বিচার বা এগুলো রিপোর্ট না করার কারণে পরিস্থিতির কোনো পরিবর্তন হচ্ছে না।
২০১৩ সালে সবমিলিয়ে ৪৮৪টি মামলার বিচার হয়েছিল। এসব ঘটনায় ৩৭০ জনকে দোষী সাব্যস্ত করা হয়েছিল। ২০১২ সালে ৩০২টি যৌন নির্যাতনের বিচার হয়েছিল এবং ২৩৮ জনকে অভিযুক্ত করা হয়েছিল।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া