adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুই নেত্রীর পাল্টপাল্টি অভিযোগ: খুন গুম অপহরণে কে দায়ী?

`yB †bÎxi cvëcvwë Awf‡hvM: Lyb ¸g Acni‡Y †K `vqx?নিজস্ব প্রতিবেদক : বর্তমানে গুম-অপহরণ জ্বরে কাপছে গোটা দেশ। একের পর এক গুম হওয়ার খবর পাওয়া যাচ্ছে। দু’ একদিন পর পাওয়া যাচ্ছে তাদের কারো কারো লাশ। আবার অধিকাংশদের কোনো খোঁজই পাওয়া যাচ্ছে না। প্রথমে বিরোধী রাজনৈতিক দলের নেতাকর্মীদের দিয়ে শুরু হলেও এখন সরকারি দলের নেতাকর্মীদের নামও অপহৃতের তালিকায় যোগ হয়েছে। তাদেরও কেউ কেউ ফিরছে লাশ হয়ে। 
শুধু রাজনৈতিক নেতাকর্মীই নয়, বলা যায় দেশের প্রত্যেকটি নাগরিকই এখন গুম-অপহরণ আতঙ্কে ভুগছে। সবাই নিজের জীবনের নিরাপত্তা নিয়ে শঙ্কিত।
দেশের এমন পরিস্থিতিতে গুম অপহরণ আর খুন নিয়ে চলছে পাল্টাপাল্টি রাজনৈতিক বক্তব্য। দেশের প্রধান দুই দলের ছোট বড় নেতাকর্মীদের পাশাপাশি এই দুই দলের প্রধান নেত্রীরাও এসব ঘটনার জন্য একে অপরকে দুষছেন।
বৃহস্পতিবার গাজীপুরের শ্রমিক সমাবেশের বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুন গুম অপহরণের জন্য বিএনপিকে দায়ী করেছেন। তিনি বলেছেন, বর্তমানে সারা দেশে যে খুন গুম অপহরণ হচ্ছে এটার সঙ্গে বিএনপি জড়িত। বিএনপি অতর্কিত হামলার ডাক দিয়েছিল। এটা তাদেরই স্বভাব। চোরাগোপ্তা হামলার জন্য তারাই দায়ী।
নারায়ণগঞ্জে অপহৃত সাতজনের লাশ উদ্ধারের পর বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের প্রচার সম্পাদক হাছান মাহমুদ বলেন, ‘খালেদা জিয়া সন্ত্রাসের নেত্রী। হত্যা-গুম-অপহরণের সঙ্গে তার দলের নেতাকর্মীরা যুক্ত’।
হাছান মাহমুদ বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং চার জাতীয় নেতাকে হত্যার মধ্য দিয়ে জিয়াউর রহমান বাংলাদেশে প্রথম গুম-হত্যার রাজনীতি শুরু করেন।
সরকার পরিকল্পিতভাবে খুন গুম অপহরণ করছে বলে অভিযোগ করেছেন বিএনপি নেতারা। নারায়ণগঞ্জে তোলপাড় করা ঘটনার পর খালেদা জিয়া বুধবার বলেছিলেন,‘গুম, হত্যায় জড়িত ছাত্রলীগ-যুবলীগ। এদের কারণে দেশের প্রত্যেকটি মানুষ, ক্ষুদ্র ব্যবসায়ী, বড় ব্যবসায়ী, শ্রমিক সবাই অতিষ্ঠ’।
বিএনপির দাবি, গত এক বছরে তাদের ৩১০ জন নেতা-কর্মী গুম অথবা হত্যাকাণ্ডের শিকার হয়েছেন।
এরপর বৃহস্পতিবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের সমাবেশে বেগম খালেদা জিয়া সারা দেশে খুন-গুমের জন্য সরকার এবং ক্ষমতাসীন দলের নেতাকর্মীদেরকেই দায়ী করেছেন। এই সঙ্গে বিএনপি অন্যান্য নেতারাও এসব ঘটনাকে সরকারের পরিকল্পিত বলে অভিযোগ করে আসছেন।
আর স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল দাবি করেছেন, ‘দেশে কোনো গুম বা হত্যা হচ্ছে না। যাদের গুম করা হয়েছে বলে বিএনপি অভিযোগ করছে, তারা আইনের ভয়ে পালিয়ে বেড়াচ্ছে।
 
সাম্প্রতিক কয়েকটি চিত্র :
সম্প্রতি বেশ কয়েকটি অপহরণ ও হত্যার ঘটনা ঘটে। এর মধ্যে দেশে তোলপাড় সৃষ্টি করে নারায়ণগঞ্জের ঘটনা। সেখানকার প্যানেল মেয়র নজরুল ইসলাম ও আইনজীবী চন্দন কুমার সরকারসহ মোট সাতজনকে অপহরণ করা হয়। পরে শীতলক্ষ্যা নদীতে তাদের লাশ পাওয়া যায়। এ ঘটনায় দায়ের মামলায় প্রধান আসামি করা হয়েছে স্থানীয় আওয়ামী লীগ নেতা গডফাদার নূর হোসেনকে। এ মামলায় আরও ৪ জনকে আসামি করা হয়েছে তারাও আওয়ামী লীগেরই নেতাকর্মী।
এদিকে ময়মনসিংহের ভালুকার পাঁচগায়ে সোমবার ভোররাতে অস্ত্রের মুখে দুই শিক্ষককে অপহরণের ঘটনা ঘটে। এরপর তাদের আর কোনো সন্ধান পাওয়া যাচ্ছিল না।
ঘটনার দুই দিন পর বুধবার দুপুরে রাজধানীর উত্তরায় র‌্যাব সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে বলা হয়, ময়মনসিংহের ভালুকা থেকে অপহৃত দুই শিক্ষক কামাল হোসেন ও আবু বক্কর সিদ্দিক র‌্যাব হেফাজতে রয়েছেন।
র‌্যাব জানায়, ময়মনসিংহের ত্রিশাল ও ভালুকার মাঝামাঝি সাইনবোর্ড এলাকায় প্রিজন ভ্যান থেকে গত ২৩ ফেব্র“য়ারি জেএমবির নেতা হাফেজ মাহমুদ ওরফে রাকীবকে ছিনিয়ে নেওয়ার সঙ্গে তারা জড়িত। একই অভিযোগে আটক মো. সোহেল রানা, মোর্শেদ আলম, বছির উদ্দিন, ইলিয়াস আলীসহ আটজনকে হাজির করা হয়।
অথচ জঙ্গি ছিনতাইয়ের মূল পরিকল্পনাকারী হিসেবে অভিযোগ উঠেছে স্থানীয় যুবলীগ নেতা যুবরাজের বিরুদ্ধে। র‌্যাবের সংবাদ সম্মেলনে আটক আসামিরাই এ তথ্য দিয়েছেন।
ওদিকে কুড়িগ্রামে এক এনজিও কর্মকর্তাকে অপহরণের ঘটনায় পুলিশের দুই কনস্টেবল ও তাদের একজন সোর্সকে বৃহস্পতিবার গ্রেপ্তার করা হয়েছে।  জানা গেছে, ওই দুই কনস্টেবলের পরিকল্পনামতেই তাকে অপহরণের পর এক লাখ টাকা চাঁদা দাবি করা হয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া