adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বাস্থ্যমন্ত্রী বললেন – হাসপাতালের বেড বাড়ানো নয়, এখন কোভিড রোগী কমাতে হবে

নিজস্ব প্রতিবেদক : স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, হাসপাতালের বেড বাড়ানো নয়, এখন সময় এসেছে করোনাভাইরাসের রোগী কমানোর।
আজ শনিবার বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব কনভেশন হলে কোভিড-১৯ ফিল্ড হাসপাতাল উদ্বোধন শেষে সাংবাদিকদের তিনি একথা বলেন।

বঙ্গবন্ধুর সহধর্মিনীর ৯১তম জন্মবার্ষিকী উপলক্ষে বিএসএমএমইউয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলে এই কোভিড ফিল্ড হাসপাতাল উদ্বোধন করা হয়।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, ঢাকা শহরে সরকারি-বেসরকারি মিলিয়ে প্রায় ৬ হাজার করোনাভাইরাসের বেডের মধ্যে এক হাজার বেডও খালি নেই, এই অবস্থায় আমরা আছি।

তিনি জানান, ঢাকার সরকারি হাসপাতালে ৮০০ আইসিউ শয্যা, আর বেসরকারি মিলিয়ে ১ হাজার ৫০০ আইসিইউ শয্যা রয়েছে। সারা দেশে ১৭ হাজার শয্যা এখন কোভিড রোগীদের জন্য।

কোভিডে এখন নারীদের আক্রান্তের হার বেড়ে যাওয়া নিয়েও উদ্বেগ জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা টিকার কাজ করছি, ফিল্ড হাসপাতাল আমরা বাড়িয়ে চলছি, বেড বাড়িয়ে চলছি, কিন্তু তারও একটা সীমা আছে। কতটুকু আর করা যেতে পারে?

তিনি বলেন, এখন সময় এসেছে রোগী কমানোর। করোনা রোগী কমানোর। হাসপাতালের বেড বাড়ানো নয়, রোগী কমানোর সময় এসেছে।

সংক্রমণ কমাতে জনগণকে উদ্যোগী হওয়ার আহ্বান জানান জাহিদ মালেক।

চীন থেকে সিনোফার্মের সাড়ে সাত কোটি ডোজের টিকা আসবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী বলেন, চীনের সঙ্গে আমাদের দেড় কোটি ডোজ টিকার চুক্তি হয়েছে। এরইমধ্যে তারা টিকা পাঠানোও শুরু করেছে। আমরা চীন থেকে আরও ছয় কোটি ডোজ টিকার চুক্তি করব।

তিনি বলেন, ছয় কোটি ডোজ টিকার মধ্যে দুই কোটি ডোজ করে অক্টোবর ও নভেম্বর মাসে চার কোটি ডোজ আসবে। এর আগেও আসবে, তবে কিছুটা কম করে। আগস্টে কিছুটা কম টিকা আসবে।

ফিল্ড হাসপাতাল প্রসঙ্গে জাহিদ মালেক বলেন, এ ফিল্ড হাসপাতালটি আপাতত ৩৫৭টি শয্যা নিয়ে যাত্রা শুরু হয়েছে। এর মধ্যে ৪০টি আইসিইউ, বাকিগুলোতে সেন্ট্রাল অক্সিজেন লাইন স্থাপন করা হয়েছে। আর হাসপাতালটিকে পর্যায়ক্রমে এক হাজার বেডে উন্নীত করা হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা চিকিৎসার সব ধরনের সুযোগ-সুবিধা এই ফিল্ড হাসপাতালে আছে। তবে সব রোগীকে এখানে ভর্তি করা হবে না। নতুন রোগী ও মুমূর্ষু রোগীরা এখানে আসবে, তাদের চিকিৎসা দেওয়া হবে।

ফিল্ড হাসপাতাল উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের জ্যেষ্ঠ সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য মো. শারফুদ্দিন আহমেদ প্রমুখ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া