adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পল্লী বিদ্যুতের উন্নয়নে বড় প্রকল্পের অনুমোদন

PM-Lotusনিজস্ব প্রতিবেদক : প্রকল্পের আওতায় দেশের পাঁচটি বিভাগে পল্লী বিদ্যুতের পুরনো ট্রান্সফরমারগুলো প্রতিস্থাপন ও নতুন সঞ্চালন লাইন তৈরি করা হবে।
মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ প্রকল্পসহ মোট দুই হাজার ৫৯০ কোটি টাকার চারটি প্রকল্পে অনুমোদন দেয়া হয়।
সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংবাদ সম্মেলনে বলেন, এই প্রকল্পের আওতায় পল্লী বিদদ্যুতের এর ট্রান্সফরমারগুলো পুরোনো হয়ে যাওযায় তা প্রতিস্থাপনসহ নতুন সঞ্চালন লাইন তৈরি করা হবে।
তিনি বলেন, আমরা একথা বলবো না যে, বিদদ্যুত উৎপাদনে আমরা এখন পর্যন্ত শতভাগ সফল। তবে আমরা বিদ্যুত খাতের খুব খারাপ অবস্থা থেকে আজকের এ অবস্থানে উন্নীত করেছি। আমি বিশ্বাস করি ধীরে ধীরে আমরা কাক্সিক্ষত লক্ষ্যমাত্রা অর্জন করব।
‘ইনহেন্সমেন্ট অব ক্যাপাসিটি অব গ্রীড সাবস্টেশন্স অ্যান্ড ট্রান্সমিশন লাইন ফর রুরাল ইলেকট্রিফিকেশন’ নামের এই প্রকল্পে মোট খরচের মধ্যে ৯১২ কোটি ৩৩ লাখ টাকা দেবে বিশ্ব ব্যাংক। সরকার যোগান দেবে ২১৩ কোটি টাকা।
বাকি অর্থ বাস্তবায়নকারী সংস্থা পাওয়ার গ্রীড কোম্পানী অব বাংলাদেশ লিমিটেড (পিজিসিবি) নিজস্ব তহবিল থেকে খরচ করবে।
প্রকল্পটি বাস্তবায়িত হলে ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী ও রংপুর বিভাগের পল্লী এলাকায় বিদ্যুত সরবরাহ ব্যবস্থার উন্নতি হবে বলে কার্যপত্রে উল্লেখ করা হয়েছে।
এতে বলা হয়, এ প্রকল্পের মাধ্যমে মোট ১০৮ দশমিক ৫ কিমি নতুন সঞ্চালন লাইন নির্মাণ ও ২৮০ কিমি সঞ্চালন লাইন রিনোভেশনসহ ৬টি সাব-স্টেশন স্থাপন করা হবে।
প্রকল্পেরর কাজ এবছরের জুলাই মাসে শুরু হয়ে শেষ হবে ২০১৭ সালের ডিসেম্বরে। মঙ্গলবারের সভায় এক হাজার ৫০ কোটি ৫৬ লাখ টাকার ‘স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এসইএলপি-প্রথম পর্যায়)’ শীর্ষক একটি প্রকল্প অনুমোদন দেয়া হয়। এ অর্থের মধ্যে ২১৭ কোটি টাকা সরকার দেবে। বাকি ৮৩৩ কোটি ৫৯ লাখ টাকা প্রকল্প সাহায্য হিসাবে পাওয়া যাবে।
প্রকল্প সাহায্যের মধ্যে সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট অ্যান্ড কো-অপারেশন (এসডিসি) ৫৩ কোটি ৫৯ লাখ টাকা অনুদান হিসেবে এবং এশীয় উন্নয়ন ব্যাংক-এডিবি ৭৮০ কোটি টাকা ঋণ হিসেবে দেবে।
প্রকল্পের আওতায় তৈরি পোশাক, নির্মাণ, তথ্য প্রযুক্তি, লাইট ইঞ্জিনিয়ারিং, চামড়া এবং জাহাজ নির্মাণ- এই ৬টি খাতে অগ্রাধিকার ভিত্তিতে সরকারি প্রশিক্ষণ প্রতিষ্ঠানসমূহের মাধ্যমে ৪৭ হাজার এবং বেসরকারি প্রশিক্ষণ প্রতিষ্ঠানসমূহের মাধ্যমে ২ লাখ ১২ হাজার ছয়শসহ মোট দুই লাখ ৬০ হাজার জনকে দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ দেয়া হবে।
এর মাধ্যমে এক ৮২ হাজার জনের কর্মসংস্থান তৈরি হবে বলে কার্যপত্রে উল্লেখ করা হয়েছে। ২০১৪ সালের জুলাই থেকে ২০১৭ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়িত হবে।

সংবাদ সম্মেলনে এই প্রকল্পের বিষয়ে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, আমাদের জনশক্তিকে সত্যিকারভাবে জনসম্পদে পরিণত করার জন্যে সরকারি-বেসরকারি প্রশিক্ষণ কেন্দ্রের সহায়তায় ২ লাখ ৬০ হাজার জনগোষ্ঠীকে প্রশিক্ষিত করা হবে।
প্রকল্পটি অর্থ মন্ত্রণালয় মনিটরিং ও মূল্যায়ন করবে। মূল্যায়ন শেষে অর্থ ছাড় দেয়া হবে। সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো প্রকল্পটি বাস্তবায়ন করবে। এছাড়া সভায় ৮৮ কোটি টাকা ব্যয়ে বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপন (সংশোধিত) প্রকল্প এবং ১১৮ কোটি ৬২ লাখ টাকার সদর দপ্তর ও জেলা কার্যালয় স্থাপনের মাধ্যমে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর শক্তিশালীকরণ নামক প্রকল্পও অনুমোদিত হয়।
সভায় আরো উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, ডাক, টেলিযোগাযোগও তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান, বিদ্যুত প্রতিমন্ত্রী নসরুল হামিদসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং উর্ধ্বতন কর্মকর্তারা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া