adv
২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘সহিংসতায় মৃত্যুর দায় নেবে না ইসি’

নিজস্ব প্রতিবেদক : উপজেলা নির্বাচনের সময় নিজে দেশে থাকলেও সহিংসতা হতো বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ। সেই সঙ্গে নির্বাচনের সময় যদি কোনো প্রাণহানীর ঘটনা ঘটে তার দায়ভার কমিশন নেবা না বলেও জানিয়ে দিয়েছেন তিনি।  
বুধবার বিকেল ৪টায় নির্বাচন কমিশন সচিবালয়ের মিডিয়া সেন্টারে ষষ্ঠ ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণাকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি এমন মন্তব্য করেন।
উপজেলা নির্বাচনের মাঝপথে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে ওই ছুটিটা কতটুকু যৌক্তিক ছিল এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, ‘আমি বিদেশে থাকলেও নির্বাচন পরিচালনাকারী প্রতিটি বিভাগের প্রধানদের সঙ্গে আমার সার্বক্ষণিক যোগাযোগ ছিল। উপজেলা নির্বাচনের পরিকল্পনা আমার উপস্থিতিতেই করা- কোথায় কীভাবে নির্বাচন হবে তা আমি আগেই নির্ধারণ করে গেছি। তারপরও যেসব অনাকাক্সিক্ষত ঘটনা ঘটেছে সেগুলো বিচ্ছিন্ন। এগুলো ঘটবেই, আমি উপস্থিত থাকলেও এসব ঘটতো। তবে কেউ অন্যায় করলে তা প্রতিকার করতে হবে। আমরা জেল-জরিমানও করেছি। সহিংসতা গণতন্ত্রের ভাষা নয়।
সিইসির ছুটির বিষয়ে প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমামের ‘তিনি ক্লান্ত, তাই তিনি ছুটিতে গেছেন’ এমন বক্তব্যের পরিপ্রেক্ষিতে কাজী রকিবউদ্দীন আহমদ বলেন, প্রধান নির্বাচন কমিশনার কারো কাছে ছুটি নেয় না, তিনি নিজের ছুটি নিজেই নিতে পারেন।
ছুটি প্রসঙ্গে রাজনৈতিক দলের সমালোচনার ব্যাপারে তিনি বলেন, ‘রাজনৈতিক দলগুলো কখনোই নির্বাচন কমিশনকে আদর করে না। তারা সমালোচনা করবেই। আগের তুলনায় নির্বাচন প্রক্রিয়া ভেঙে পড়েছে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আবারও বলছি নির্বাচনে যেসব অনাকাক্সিক্ষত ঘটনা ঘটেছে সেগুলো বিচ্ছিন্ন।
প্রতিটা ধাপের নির্বাচনেই প্রাণহানীর ঘটনা ঘটেছে, এর মধ্যেই কমিশন ষষ্ঠ নির্বাচনের ঘোষণা দিয়েছে। এতে যদি কারো প্রাণহানীর ঘটনা ঘটে তবে তার দায়ভার কমিশন নেবে কি না এমন প্রশ্নের জবাবে সিইসি ক্ষুব্ধ হয়ে বলেন, ‘মানুষের জীবন গেলে তার দায়ভার আমরা কেন নেবো? তবে আমাদের যথেষ্ট পূর্ণ নিরাপত্তা ব্যবস্থা রয়েছে। নির্বাচনে আমরা বিজিবি, র‌্যাব, সেনাবাহিনী, পুলিশ, আনসার মোতায়েন করেছি। এরপরও যদি কেউ এসে কারো মাথায় লাঠি মেরে প্রাণহানী ঘটায় তার দায়ভার আমরা নেবো না। যে মেরেছে তার বিচার হবে। তবে আশা করি ষষ্ঠ ধাপে কোনো প্রাণহানীর ঘটনা ঘটবে না।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া