adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আপনার শিশুর জীবন কি আপনিই নষ্ট করছেন?

483902_401572403232689_1613089848_nডেস্ক রিপোর্ট : আমরা শিশুদের যতটুকু অবুঝ মনে করি শিশুরা ঠিক ততটা অবুঝ নয়। তাই অনেক সময় আমরা এমন কিছু কাজ শিশুর সামনে করি যা করা উচিত নয়। কিন্তু এইসব কর্মকাণ্ড শিশুর চরিত্রে মারাত্মক প্রভাব বিস্তার করে। নিজের অজান্তেই আপনার শিশু এমন হয়ে যায় যা আপনি কখনো আশা করেননি।
বড়রা শিশুদের সামনেই তাদের কর্মকাণ্ডের গল্প একে অপরকে শোনায়। যেটা করা উচিত নয়। সেটা ভাল হোক বা খারাপ। এছাড়া বড়দের সব কথাই শিশুরা মনোযোগ দিয়ে শোনে। তাই বড়দের আলোচনা গুলো শিশুদের সামনে না করাই ভাল।
শিশুর আত্মসম্মান বোধ যথেষ্ট টনটনে। তাই অন্য বাইরের লোকের সামনে শিশুকে এমন কোন কথা বলা উচিত নয় যাতে সে অপমানিত বোধ করে। এতে করে হীনমনোতায় ভুগবে এবং অন্যকেও অপমান করতে শিখবে। প্রয়োজন হলে শিশুর সাথে সরাসরি কথা বলুন। তার ভাল কাজের প্রসংসা ও মন্দ কাজের জন্য তিরস্কার করুন।
 
মা-বাবার ঝগড়া শিশুর জীবনে সবচেয়ে বাজে অভিজ্ঞতা। যা শিশুর ভয়ঙ্কর ক্ষতি করে। শৈশবকে দুর্বিসহ করে সারা জীবনের জন্য একটি শিশুকে মানসিক ভাবে পঙ্গু করে দেয়। যত ঘটনাই ঘটুক শিশুর সামনে কখনোই মা বাবার ঝগড়া করা উচিত নয়।
আমরা নিজেদের অপকর্মগুলো শিশুদের শিখিয়ে দেই নিজের অজান্তেই। শিশুদের নিয়ে যাওয়া নিষেধ এমন কোনও হাসপাতালে শিশুকে নিয়ে যাচ্ছেন দারোয়ানকে ঘুষ দিয়ে। তাহলে আপনি শিশুকে ঘুষ দেয়া ও ঘুষ খাওয়া শিখাচ্ছেন ।
আপনি বাসায় থেকে শিশুকে দিয়ে ফোন ধরাচ্ছেন শিশুকে দিয়ে বলছেন বাবা বাসায় নেই। কিংবা প্রাইভেট টিউটরের কাছে পড়তে না চাইলে আপনি এই বলে টিচারকে বিদায় করছেন যে শিশুর জর এসেছে। এভাবে আপনি শিশুকে মিথ্যবলা শেখাচ্ছেন। শিশুর জীবনে মিথ্যাকে প্রতিষ্ঠিত করছেন। শিশু ভাবছে এভাবে মিথ্যা বলাতে কোনও পাপ নেই।
 শিশুর স্কুলের ব্যাগ বহন করার জন্য যদি একজন লোক রেখে দেন তাহলে সেই শিশু অলসতা ও পরনির্ভরশীলতা শিখছে আপনার কাছ থেকে।
আপনি যদি গ্যাসের চুলায় কাপড় শুকান এবং অপ্রয়োজনে ঘরের লাইট-ফ্যান চালিয়ে রাখেন তাহলে আপনার শিশুকে আপনি অপচয় শেখাচ্ছেন। আপনার শিশুকে দেখাশোনার জন্য রাখা গৃহপরিচারিকাকে যদি আপনি গালাগালি করেন তাহলে আপনার শিশু শিখবে বেয়াদবি।
শিশুর সামনে হিন্দি সিরিয়াল দেখা বাদ দিন। পরচর্চা, মিথ্যাবলা সহ অনেক বাজে আচরন শিশুর মনে প্রবেশ করছে হিন্দি সিরিয়ালের মাধ্যমে। সময় কাটানোর জন্য শিশুকে সুন্দর বই পড়তে দিন। তাতে বই পড়ার অভ্যাস হবে। ফেসবুক থেকে

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া