adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সম্মান জানাতে সৌদিতে জড়ো হচ্ছেন বিশ্ব নেতারা

news_imgআন্তর্জাতিক ডেস্কঃ  সৌদি আরবের বাদশাহ আব্দুল্লাহ শুক্রবার মৃত্যুবরণ করেছেন। ইতোমধ্যে তার দাফন সম্পন্ন হয়েছে। তাকে সম্মান জানাতে দেশটিতে জড়ো হচ্ছেন বিশ্ব নেতারা।

শনিবার বিবিসি অনলাইন এ খবর নিশ্চিত করেছে।

খবরে বলা হয়, বিশ্ব নেতাদের মধ্যে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এবং ফরাসি রাষ্ট্রপতি ফ্রাঁসোয়া ওলাঁদ সৌদির রাজধানী রিয়াদে যাবেন। মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্বে থাকবেন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন।

৯০ বছর বয়সী বাদশাহ আব্দুল্লাহকে শুক্রবার জুমা নামাজ শেষে দাফন করা হয়। তার মৃত্যুর পর নতুন বাদশাহ হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন বাদশাহ সালমান (৭৯)।

যার পুরো নাম বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ বিন আব্দুর রহমান বিন ফয়সাল বিন তুর্কি বিন আব্দুল্লাহ বিন মোহাম্মদ আল সৌদ। এদিকে দেশটির যুবরাজ হিসেবে দায়িত্ব পেয়েছেন নতুন বাদশাহ’র ছোট ভাই মুকরিন। আর উপ-যুবরাজের দায়িত্ব পেয়েছেন নতুন বাদশাহ’র ভাইয়ের ছেলে মুহম্মদ বিন নায়েফ। প্রয়াত বাদশাহ’র নাতিদের মধ্যে মোহাম্মদ নায়েফ-ই প্রথম ব্যক্তি যিনি উপ-যুবরাজ হবার মতো এতো বড় দায়িত্ব পেলেন।

এদিকে ইরান তাদের প্রতিনিধি হিসেবে পাঠাচ্ছেন পররাষ্ট্র মন্ত্রী জাবেদ জারিফ।

তবে দায়িত্ব গ্রহণের পর এক টেলিভিশন বক্তৃতায় নতুন বাদশা বলেন, সৌদি আরবের প্রতিষ্ঠালগ্ন থেকে যে সমস্ত নীতি চলে এসেছে তিনিও সেগুলোই মেনে চলবেন।

প্রসঙ্গত, বাংলাদেশের পক্ষে বাদশাহ আব্দুল্লাহকে সম্মান জানাতে শনিবার সৌদি আরবে যাচ্ছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া