adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চলে গেলেন এবিএম মূসা

নিজস্ব প্রতিবেদক : দেশের প্রবীণ সাংবাদিক এবিএম মূসা আর নেই। বুধবার বেলা সোয়া ১টায় রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।
বেলা ২টা ২২মিনিটে ল্যাবএইড থেকে তার  মরদেহ  ৫/বি ইকবাল রোডে নিজ বাসায় নিয়ে যাওয়া হয়। এসময় তার ছেলে ডা. নাসিম মূসা উপস্থিত ছিলেন।
তিনি সাংবাদিকদের বলেন, ‘জানাযা ও দাফনের  বিষয়ে এখনও আমরা কোনো সিদ্ধান্ত নিইনি। বাসায় আলোচনা করে তারপর সিদ্ধান্ত নেব।’ তিনি দেশবাসীর কাছে তার বাবার জন্য দোয়া চান।
এর আগে ল্যাবএইড কর্তৃপ এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে দেশবরেণ্য এই সাংবাদিকের মৃত্যুর খবর নিশ্চিত করে। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, তিনি অনেক আগে থেকে নানা জটিলতায় ভুগছিলেন। তার শরীরের রক্ত স্বাভাবিকভাবে কাজ করছিল না। বারবার রক্ত দেয়ার ফলেও দেহের রক্ত কণিকা ভেঙে যাচ্ছিল। তিনি যে রোগে আক্রান্ত ছিলেন এর নাম মাইলো-ডিসপ্লাস্টিক সিনড্রম। এছাড়া ফুসফুসেও সংক্রমণ এবং হার্টে বাইপাস ও পেসমেকার বসানো ছিল। তার চিকিৎসার দায়িত্বে ছিলেন বিশিষ্ট চিকিৎসক বরেণ চক্রবর্তী।
প্রথিতযশা এই সাংবাদিক বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন। গত ২৯ মার্চ তাকে ল্যাবএইড হাসপাতালে ভর্তি করা হয়। সোমবার রাত আড়াইটার দিকে তার অবস্থা আরও খারাপ হলে তাকে লাইফ সাপোর্ট দেয়া হয়। এর আগে গত ৮ ফেব্র“য়ারি গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাকে ল্যাবএইড হাসাপাতালে ভর্তি করা হয়। ওই সময় তার শরীরে রক্ত দেয়া হলে তাতে কাজ হয়নি।
এবিএম মূসা জাতীয় প্রেসকাবের প্রতিষ্ঠাতা সদস্য এবং কাবের আজীবন সদস্য। তিনি জাতীয় প্রেসকাবে চারবার সভাপতি এবং তিনবার সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন। স্বাধীন বাংলাদেশের প্রথম জাতীয় নির্বাচনে সংসদ সদস্যও নির্বাচিত হন।
এবিএম মূসা ১৯৫০ সালে দৈনিক ইনসাফের মাধ্যমে সাংবাদিকতা শুরু করেন। ওই বছরেই তিনি ইংরেজি দৈনিক পাকিস্তান অবজারভারে যোগ দেন। ১৯৭১ সাল পর্যন্ত তিনি পাকিস্তান অবজারভারে রিপোর্টার, স্পোর্টস রিপোর্টার, বার্তা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৫২ সালে ভাষা আন্দোলনের সময় সরকার পাকিস্তান অবজারভার বন্ধ করে দিলে তিনি সংবাদে যোগ দেন।

একাত্তরের মুক্তিযুদ্ধের সময় বিবিসি, সানডে টাইমস প্রভৃতি পত্রিকার সংবাদদাতা হিসেবে রণাঙ্গন থেকে সংবাদ প্রেরণ করতেন এবিএম মূসা। স্বাধীনতার পর তিনি বিটিভির মহাব্যবস্থাপক, মর্নিং নিউজের সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।
১৯৭৮ সালে এবিএম মূসা ব্যাংককে অবস্থিত জাতিসংঘের পরিবেশ কার্যক্রমের (এসকাপ) এশিয়া প্যাসিফিক অঞ্চলের আঞ্চলিক পরিচালক পদে যোগ দেন। দেশে ফিরে তিনি ১৯৮১ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক এবং ১৯৮৫ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত বাংলাদেশ সংবাদ সংস্থার মহাব্যবস্থাপক ও প্রধান সম্পাদকের দায়িত্ব পালন করেন। ২০০৪ সালে তিনি কিছুদিন দৈনিক যুগান্তরের সম্পাদকের দায়িত্ব পালন করেন।
জনপ্রিয় কলাম লেখক এবিএম মূসা বিভিন্ন টিভি চ্যানেলের অনুষ্ঠানে আলোচক এবং সংবাদ বিশ্লেষক হিসেবে অংশ নিয়ে জনপ্রিয়তা লাভ করেন।
গত ২৮ ফেব্র“য়ারি ৮৪ বছরে পা রাখেন প্রবীণ এ সাংবাদিক। ১৯৩১ সালে ফেনীর ফুলগাজী থানার ধর্মপুর গ্রামে খ্যাতিমান এ সাংবাদিকের জš§ হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া