adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এরশাদের নাম ভাঙিয়ে ভর্তি বাণিজ্য

এরশাদ ও ফয়সল চিশতীনিজস্ব প্রতিবেদক : সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের নাম ভাঙিয়ে রাজধানীর একটি স্কুলে অবৈধভাবে অতিরিক্ত সেকশন খোলাসহ শতাধিক শিার্থী ভর্তি করানো হয়েছে। হাতিয়ে নেওয়া হয়েছে মোটা অংকের টাকা। 
 এতে জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হয়েছে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য এসএম ফয়সল চিশতীর বিরুদ্ধে। এরশাদের গঠিত তদন্ত কমিটি বনানী বিদ্যানিকেতনে অতিরিক্ত সেকশন খুলে ভর্তি বাণিজ্যে যুক্ত থাকার প্রমাণ পেলেও রহস্যজনক কারণে ব্যবস্থা নেওয়া হয়নি অভিযুক্তের বিরুদ্ধে। 
 এরশাদের নামে কড়াইল বস্তি থেকে চাঁদাবাজি, টিআর-কাবিখা প্রকল্পে দুর্নীত-অনিয়মের অভিযোগ তদন্তের সময় ভর্তি বাণিজ্যের বিষয়টিও উঠে আসে। ধরা পড়ে চাঁদাবাজি, টিআর-কাবিখা প্রকল্পে অনিয়মও।  
জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) কাজী মাহমুদ হাসানকে এরশাদ তদন্তের দায়িত্ব দিয়েছিলেন। জানা যায়, এরশাদের সংসদীয় এলাকায় (ঢাকা-১৭) বনানী বিদ্যানিকেতনে ২০১০ সালে শিশু শ্রেণিতে চারটি সেকশনের স্থলে নতুন করে আরও একটি সেকশন খোলা হয়। পঞ্চম ওই সেকশনে ৭০ জন শিার্থী ভর্তি করানো হয়।
এছাড়াও চারটি সেকশনের প্রতিটিতে স্কুল ঘোষিত আসনের (৬০টি) অতিরিক্ত ১০ জন করে মেট ৪০ জন শিার্থী ভর্তি করানো হয়।   
তদন্ত প্রতিবেদনে বলা হয়, এসব সিদ্ধান্তে স্কুল পরিচালনা পরিষদের কোন লিখিত সিদ্ধান্ত নেই। ফয়সল চিশতি  টেলিফোনে সহকারী প্রধান শিক (ভারপ্রাপ্ত) মতিউর রহমানকে ভর্তি করানোর নির্দেশ দেন। সে অনুযায়ী ভর্তি করা হয়।  
তদন্ত প্রতিবেদনে বনানী বিদ্যানিকেতনের প্রধান শিকিা উম্মে কুলসুম নার্গিস, সহকারী প্রধান শিক (ভারপ্রাপ্ত) মতিউর রহমান, ও ভর্তি কমিটির আহ্বায়ক সাজেদা খাতুনের বরাত দিয়ে ভর্তি বাণিজ্যের বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। 
তদন্ত কমিটির কাছে স্কুলের প্রধান শিকিা ফয়সল চিশতীর নির্দেশে অতিরিক্ত শিার্থী ভর্তির কথা স্বীকার করেছেন। সহকারী প্রধান শিক বলেন যে, সভাপতি মহোদয় ফয়সাল চিশতীর মাধ্যমে তাকে (মতিউর রহমান) সেকশন বাড়ানো ও ৭০ জন করে সেকশন করার জন্য নির্দেশ দেন।
প্রতিবেদনে জানানো হয়েছে, বনানী বিদ্যানিকেতনে অননুমোদিতভাবে শিশু শ্রেণিতে মোট ১১০ জন এবং অন্যান্য শ্রেণিতে আরো ১০ জন শিার্থী ভর্তি করানো হয়েছে। সপ্তম শ্রেণিতে একজন ছেলেকে ভর্তি পরীা ছাড়াই ভর্তি করানো হয়। অন্যান্য শ্রেণিতে চিশতির সুপারিশে সাতজন ও শিশু শ্রেণির বালক শাখায় পাঁচজন এবং বালিকা শাখায় চারজনকে ভর্তি করানো হয়। এসব শিার্থী ভর্তি নিয়ে মোটা অঙ্কের অর্থ লেনদেন হয়েছে বলে জানা গেছে। 
এর মধ্যে তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রীর সুপারিশেও অন্যান্য শাখায় দুজন শিার্থীকে ভর্তি করানো হয়েছে বলে তদন্তে উঠে আসে।  তদন্ত প্রতিবেদনে এসব শিার্থীর নাম, ভর্তি পরীার রোল নম্বর, ভর্তি পরীায় প্রাপ্ত নম্বর উল্লেখ রয়েছে।  
ফয়সল চিশতী তদন্ত কমিটিকে দেওয়া বক্তব্যে জানিয়েছেন, বনানী বিদ্যানিকেতনে জাতীয় পার্টির মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদারসহ কয়েকজন নেতার সুপারিশ অনুযায়ী কিছু ছাত্র ভর্তি করাই। এর বাইরে কাউকে উপরোক্ত বিদ্যালয়ের ভর্তি করি নাই।  
চাঁদাবাজিসহ ভর্তি বাণিজ্যের সত্যতা পেয়ে কমিটি ব্যবস্থা গ্রহণের সুপারিশ করলে ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছিলেন এরশাদ। এর কিছু দিন এরশাদের বাসায় আসা-যাওয়াও বন্ধ করে দেন চিশতী। কিন্তু আবার চিশতীকে কাছে টেনে নেন এরশাদ। তবে আর ব্যবস্থা নেননি। এরশাদের গঠিত তদন্ত কমিটির প্রধান ব্রি.জে. (অব.) কাজী মাহমুদ হাসান তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার পর বাংলানিউজকে জানিয়েছিলেন, কয়েক কোটি টাকা আত্মসাতের প্রমাণ পাওয়া গেছে। ভর্তি বাণিজ্যের সম্পৃক্ততা রয়েছে চিশতির বিরুদ্ধে।  
এ ব্যাপারে জানতে চাইলে ফয়সল চিশতি জানান, আমার কোনো মন্তব্য নেই। আমি কিছু জানি না। আমার বিরুদ্ধে ষড়যন্ত্র চলছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া