adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নীলক্ষেতে ঢাবি শিক্ষার্থী-ব্যবসায়ী সংঘর্ষ, আহত ১৫

নিজস্ব প্রতিবেদক : তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে রাজধানীর নিউমার্কেট থানাধীন নীলক্ষেত মোড়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয় ব্যবসায়ীদের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসময় একাধিক গাড়ি ভাঙচুর ও ফুটপাতের বইয়ের দোকানে অগ্নিসংযোগের ঘটনাও ঘটেছে। এ ঘটনায় এক পুলিশ সদস্য ও ১৩ শিক্ষার্থীসহ অন্তত ১৫ জন আহত হয়েছেন।
প্রত্যক্ষদর্শীরা জানান, শনিবার বিকেল সাড়ে ৫টার দিকে ঢাবির এক শিক্ষার্থী নীলক্ষেতে বই কিনতে গেলে বেশি দাম চাওয়ায় ওই শিক্ষার্থীর সঙ্গে দোকানির কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে ওই দোকানি শিক্ষার্থীর সঙ্গে দুর্ব্যবহার করে। এরপর ওই শিক্ষার্থী ক্যাম্পাসে ফিরে তার বন্ধুদের নিয়ে নীলক্ষেতের দিকে যেতে চাইলে দোকানিরা সংঘবদ্ধ হয়ে শিক্ষার্থীদের ধাওয়া দেয়।
এ ঘটনা দ্রুত ক্যাম্পাসে ছড়িয়ে পড়লে কয়েকশ’ শিক্ষার্থী নীলক্ষেত মোড়ের পুলিশ ফাঁড়ির সামনে জড়ো হয়ে দোকানিদের পাল্টা ধাওয়া দিলে সংঘর্ষ বেধে যায়। এসময় ক্ষুব্ধ শিক্ষার্থীরা ফুটপাতের বইয়ের দোকানগুলোতে অগ্নিসংযোগ করেন এবং বই-পুস্তক রাস্তায় ছুঁড়ে ফেলেন। দু’পক্ষের মধ্যে সংঘর্ষ চলাকালে একাধিক গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটে।
সংঘর্ষে অজ্ঞাতনামা এক পুলিশ সদস্য, ঢাবির ১৩ শিক্ষার্থী ও একটি হলের একজন কর্মচারী আহত হন। আহত ৮ শিক্ষার্থী ও কর্মচারীকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে ভর্তি করা হয়েছে আরও ক’জনকে।
ঢামেকে চিকিৎসাধীন যারা রয়েছেন, তারা হলেন- সমাজবিজ্ঞান প্রথম বর্ষ ও সার্জেন্ট জহুরুল হক হলের শিক্ষার্থী সাব্বির আহমেদ (১৯), বাংলা প্রথম বর্ষ ও স্যার এফ রহমান হলের শিক্ষার্থী আবু সায়েম (১৯), একই হলের ক্যান্টিন ম্যানেজার বাবুল হোসেন (২৫), নাট্যকলা প্রথম বর্ষের শিক্ষার্থী আশরাফুল (১৯), ইংরেজি প্রথম বর্ষের সোহান (২০), আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিমুল (১৯), শাহাদাত (২০), মোহাম্মদ হালিম (১৯) ও নূর।
সংঘর্ষের খবর পেয়ে ঘটনাস্থলে উপস্থিত হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক এম আমজাদ আলী। নিউমার্কেট থানার ডিউটি অফিসার উপ-পুলিশ পরিদর্শক (এসআই) কামাল হোসেন  জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে থানার ঊর্ধ্বতন কর্মকর্তাসহ পুলিশের একটি দল ঘটনাস্থলে উপস্থিত হয়েছে।
শিক্ষার্থী-ব্যবসায়ীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার সময় বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) একটি গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটলেও পুলিশের কাছে এ ব্যাপারে কোনো তথ্য নেই বলে দাবি করেন সংশ্লিষ্ট থানার এসআই আনোয়ার হোসেন।
তবে এসআই আনোয়ার জানান, আপাতত ধাওয়া-পাল্টা ধাওয়া বন্ধ থাকলেও পরিস্থিতি থমথমে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে পাঁচ প্লাটুন পুলিশ মোতায়েন করা হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া