adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এখনও খোঁজ মেলেনি বিমানের

ডেস্ক রিপোর্ট : কুয়ালালামপুর থেকে ২৩৯ জন আরোহী নিয়ে চীনে যাওয়ার পথে ‘নিখোঁজ’ মালয়েশিয়া এয়ারলাইন্সের বিমানটির সন্ধান মেলেনি একদিন পরও। 
মালয়েশীয় কর্তৃপক্ষ বলছে, তারা ‘সম্ভাব্য সবচেয়ে খারাপ’ বিষয়টিরই আশঙ্কা করছেন। ভুয়া পাসপোর্ট নিয়ে চার যাত্রী ওই বিমানে উঠেছিলেন- এমন তথ্যের ভিত্তিতে তদন্তও শুরু করেছেন দেশটির গোয়েন্দা কর্মকর্তারা।    
স্থানীয় সময় শনিবার প্রথম প্রহরে উড্ডয়নের ঘণ্টা দুই পর ফ্লাইট এমএইচ-৩৭০  এর সঙ্গে রাডারের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এরপর শনিবার সারাদিন এবং রাতভর মালয়েশিয়া ও ভিয়েতনামের মধ্যবর্তী দক্ষিণ চীন সাগরে নৌযানের সাহায্যে তল্লাশি চালানো হয়। আজ রোববার সকাল থেকে শুরু হয় আকাশ থেকে তল্লাশি। এদিকে দীর্ঘ সময়েও বিমানের খোঁজ না মেলায় যাত্রীদের উদ্বিগ্ন স্বজনেরা কর্তৃপক্ষকে দুষছেন বলে রয়টার্সের খবরে জানানো হয়েছে।   
বোয়িং ৭৭৭ উড়োজাহাজটি সাগরে বিধ্বস্ত হয়েছে বলে শনিবার ধারণা করা হলেও রোববার সকালে কুয়ালালামপুরে এক সংবাদ সম্মেলনে মালয়েশীয় কর্মকর্তারা জানান, বিমানের  ধ্বংসাবশেষের কোনো চিহ্ন উদ্ধারকারীরা পাননি।
কর্তৃপক্ষ বলছে, যোগাযোগ যখন বিচ্ছিন্ন হয়ে যায়, তখন আবহাওয়া ছিল যথেষ্ট ভাল। ‘উধাও’ হওয়ার আগে বিমানটি থেকে কোনো বিপদ সংকেতও পাঠানো হয়নি। ভিয়েতনামের কাছে সাগরে শনিবার দীর্ঘ তেলের স্তর দেখা গেছে বলে খবর পাওয়া গেলেও তা মালয়েশীয় বিমান থেকে পড়েছে কি না- তাও নিশ্চিত হওয়া যায়নি।
কর্মকর্তারা বলছেন, বিমানটি সন্ত্রাসী হামলা বা ছিনতাইয়ের শিকার হয়েছে- এমন কোনো স্পষ্ট ইংগিতও পাওয়া যায়নি। তবে দুই ইউরোপীয় নাগরিকসহ অন্তত চারজনের ‘ভুয়া’ পরিচয় ব্যবহার করে ফ্লাইট এমএইচ-৩৭০ এ ওঠার খবরে দেখা দিয়েছে নতুন প্রশ্ন। মালয়েশিয়া এয়ারলাইন্সের দেয়া যাত্রী তালিকায় অস্ট্রিয়ার নাগরিক ক্রিস্টিয়ান কোজেল ও ইতালির লুইজি মারাদলদি নামের দুজনের তথ্য থাকলেও তারা আদৌ ওই বিমানে ছিলেন না বলে জানিয়েছে দেশ দুটির পররাস্ট্র মন্ত্রণালয়।
অস্ট্রিয়ার পুলিশের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ক্রিস্টিয়ান কোজেল নিরাপদে তার বাড়িতেই রয়েছেন। তার যে পাসপোর্টের তথ্য মালয়েশিয়া এয়ারলাইন্স দিয়েছে সেটি দুই বছর আগে থাইল্যান্ড ভ্রণের সময় খোয়া যায়।
আর লুইজি মারাদলদির মা রেনেটা লুচ্চি পুলিশকে জানিয়েছেন, তার মেয়েও ওই বিমানে ছিলেন না। তিনিও তার পাসপোর্টটি গত বছর থাইল্যান্ডে হারিয়ে ফেলেন। এটা সন্ত্রাসী হামলার কোনো ঘটনা বলে সন্দেহ করছেন কি-না জানতে চাইলে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক বলেন, আমরা সব সম্ভাবনাই খতিয়ে দেখছি। তবে এখনই নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না।
মালয়েশিয়ার পরিবহন ও প্রতিরক্ষা মন্ত্রী হিশামুদ্দিনকে উদ্ধৃতি করে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ওই দুই জন ছাড়াও আরো দুই যাত্রীর তথ্য যাচাই বাছাই করে দেখা হচ্ছে। আমাদের গোয়েন্দা সংস্থাগুলোতে চারটি নামই দেয়া হয়েছে। আন্তর্জাতিক গোযেন্দা সংস্থাগুলোর কাছেও সাহায্য চাওয়া হয়েছে।
বিবিসির প্রতিবেদনে বলা হয়, উড়োজাহাজটির ২৩৯ আরোহীর মধ্যে ১২ জন ক্রু, বাকিরা ১৪টি দেশের নাগরিক। এদের মধ্যে এক শিশুসহ চীনের ১৫৩ জন ও মালয়েশিয়ার ৩৮ জন রয়েছেন। মালয়েশিয়ার বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের মুখপাত্র আজহারউদ্দিন আবদুল রহমান রোববার সকালে সাংবাদিকদের বলেন, বিমানটির খোঁজে আমাদের অভিযান চলছে। কিন্তু আমাদের বলতে হচ্ছে, এখনো কিছুই পাইনি আমরা।  
মালয়েশিয়া, চীন, ফিলিপাইন, যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম ও সিঙ্গাপুরের বিমান ও নৌবাহিনী এই উদ্ধার অভিযানে অংশ নিচ্ছে।  

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া