adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জনস্বাস্থ্য রাস্তার পাশে অস্বাস্থ্যকর পরিবেশ

ঢাকা: মহাখালী জনস্বাস্থ্য ইনস্টিটিউট এলাকার রাস্তার দুই পাশে গড়ে উঠেছে প্রস্রাবের যেন সমুদ্র। আর দিনে দিনে সেই প্রস্রাবের সমুদ্র রুপান্তরিত হয়েছে অস্বাস্থ্যকর পরিবেশে। বাতাসের সঙ্গে ছড়িয়ে পড়ছে নানা রোগ জীবাণু। জনস্বাস্থ্য ইনস্টিটউট এবং প্রশাসনের নাকের ডগা দিয়ে এই অমূলক কাজটি করে যাচ্ছে দেদারছে, দেখেও না দেখার ভান ধরে আছে যেন সকলে। নামে মাত্র লিফলেট ‘এইখানে প্রস্রাব এবং আবর্জনা ফেলা নিষেধ’ লাগানোর কারণে অসাধু ব্যাক্তিদের দৃষ্টিগোচর হচ্ছে না। কারণ দেয়ালে নিষেধাজ্ঞা লেখা থাকলেও সেই নিষেধাজ্ঞা অমান্যে নেই কোনো শাস্তির বিধান। 
রাস্তার দুই পাশে রাতে এবং দিনের বেলায় বাসের স্টাফ, হেলপার, রিকশাওয়ালা, ফল বিক্রেতাসহ পথচারীরা প্রস্রাব করেন। যার ধারাবাহিকতায় পুরো রাস্তা জুড়ে এখন হাটা মুশকিল। শুধু তাই নয়, জনসাধারণের জন্য রাস্তাটি ব্যবহারের অযোগ্য হয়ে পড়ছে। এছাড়াও রাস্তার পাশে থাকা ড্রেনের ময়লা পানি প্রায়শই উপচে রাস্তায় চলে আসে।  
অস্বাস্থ্যকর এই পরিবেশের কারণে প্রতিনিয়ত অসুস্থ হচ্ছে পথচারী,স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীসহ সাধারণ জনগণ। রাস্তাটির পাশে কোন টয়লেটের ব্যবস্থা না থাকায় কিছু অসাধু ব্যক্তি স্থানটিকে বাজে ভাবে ব্যবহার করছে। সরেজমিনে গিয়ে দেখা যায়, রাস্তাটির দুই পাশে স্বাভাবিক পরিবেশের জায়গায় অস্বাভাবিক বিশৃঙ্খল অবস্থা বিরাজ করছে। নিরুপায় সাধারণ পথচারীরা নাকে রুমাল দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে রাস্তার পাশ ছেড়ে রাস্তার মাঝ দিয়ে চলাচল করছে । 
এছাড়া মহাখালী বাজারের আবর্জনাও এই স্থানে ফেলা হয়। জনৈক অটোরিকশা চালক নুরুল আলম জানায় তারা নিজেরাই মাঝে মধ্যে রাস্তাটি পরিস্কার করলেও কোন প্রতিকার হচ্ছে না। আই,এইচ,টি ডেন্টাল হেলথ মেডিক্যাল কোর্সের ছাত্রী মমি রানী দেব,তমা সুত্রধর,সমাপ্তি পাল,নাঈমা ইসলাম প্রমুখ জানান, ‘প্রস্রাব এবং আবর্জনার কারণে জীবনের ঝুঁকি নিয়ে রাস্তার মাঝ পথ দিয়ে চলাচল করছি নাকে ওরনা পেচিয়ে,আবার দেখা যায় সকলের সম্মুখে তারা যেভাবে প্রস্রাব করে তাতে লজ্জায় মাথা নিছু করে যেতে হয় আমাদের। আমাদের মেডিক্যালের অনেক ছাত্র-ছাত্রী প্রস্রাব এবং আবর্জনার দুর্গন্ধে অসুস্থ হয়ে পড়ছে প্রায়শই । 
বলা বাহুল্য জনস্বাস্থ্য ইনস্টিটিউটের আশপাশ এলাকা জুড়ে গড়ে উঠেছে আই,পি,এস- জনস্বাস্থ্য প্রতিষ্ঠান। নিপসম (মেডিসিন) জাতীয় প্রতিশোধক সামাজিক প্রতিষ্ঠান, ন্যাশনাল সেন্টার ফর হিয়ারিং স্পীচ ফর চিলড্রেন অব (সাহিক) নাক,কান, গলা বিভাগ, আই, এইচ, টি ডেন্টাল হেলথ মেডিক্যাল কলেজ স্থাপন করা থাকলেও সরকার তথা জনস্বাস্থ্য ইনস্টিটিউটের দৃষ্টিগোচর হচ্ছে না। স্থানীয় সাধারণ জনগন এবং পথচারীসহ সবার দাবি রাস্তাটি যেন অতিদ্রুত সংস্কারের আওতায় এনে চলাচলের উপযোগি করে তোলা হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া