adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শোবিজে প্রতিক্রিয়ার ঝড়

সমপ্রতি মুক্তি পেয়েছে বলিউড ছবি ‘গুন্ডে’। আলি আব্বাস জাফরের পরিচালনায় এটি নির্মাণ হয়েছে যশরাজ ফিল্মসের প্রযোজনায়। ছবিটিতে বাংলাদেশের মুক্তিযুদ্ধকে হেয় করা হয়েছে। ছবির শুরুতেই অভিনেতা ইরফান খানের কণ্ঠে বলা হয়েছে- ‘১৬ ডিসেম্বর ১৯৭১। শেষ হলো ভারত-পাকিস্তানের তৃতীয় যুদ্ধ। প্রায় ৯০ হাজার পাকিস্তানি সৈন্য সেদিন আত্মসমর্পণ করে ভারতীয় সেনাবাহিনীর কাছে। এটি ছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় আত্মসমর্পণ। এই যুদ্ধের ফলে জন্ম নেয় এক নতুন দেশ, বাংলাদেশ।’ এসব সংলাপের মাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধকে অবমাননা করার পাশাপাশি ইতিহাসও বিকৃত করা হয়েছে ব্যাপকভাবে। এ নিয়ে তাই সামাজিক যোগাযোগ সাইট ফেসবুকে উঠেছে সমালোচনার ঝড়। এরই প্রেক্ষিতে ছবির প্রযোজনা প্রতিষ্ঠান যশরাজ ফিল্মস তাদের অফিসিয়াল ফেসবুক পেজে এক বার্তায় ক্ষমা চেয়েছে বাংলাদেশের নাগরিকদের কাছে। কিন্তু এ ক্ষমার বিষয়টিকে এক ধরনের তামাশা বলেই আখ্যা দিয়েছেন অনেকে। আর এ নিয়ে ফেসবুকসহ বিভিন্ন যোগাযোগ সাইটে শুরু হয়েছে ব্যাপক প্রতিক্রিয়া। সবার দাবি, শুধু ক্ষমা চাওয়া নয়। ছবিটি প্রত্যাহার করে নিতে হবে সংশ্লিষ্টদের। আমাদের শোবিজেও এ নিয়ে তৈরি হয়েছে ব্যাপক প্রতিক্রিয়া। সেসব প্রতিক্রিয়া নিয়েই সাজানো হয়েছে এ প্রতিবেদন-



আলম খান

আমাদের মুক্তিযুদ্ধকে ছোট করে দেখার চেয়ে বড় অন্যায় আর কি হতে পারে! সেটা যদি করে পার্শ্ববর্তী বন্ধুরাষ্ট্র, তাহলে তো কষ্টটা আরও বেশি। ‘গুন্ডে’ ছবিতে আমাদের মুক্তিযুদ্ধকে ভারত-পাকিস্তানের যুদ্ধ হিসেবে তুলে ধরা হয়েছে। এটা অনেক বড় ধৃষ্টতা, বোকামি ও অপরাধ। আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির সাহস তারা কোত্থেকে পায় সেটা বুঝি না। যশরাজ ফিল্মসের দুঃখ প্রকাশ নয়, ক্ষমা চেয়ে ছবিটি প্রত্যাহার করা দরকার ছিল। কিন্তু সেটা তারা করেনি। করবে বলেও মনে হয় না। আমাদের সরকারের তরফ থেকে এর বিরুদ্ধে আরও সোচ্চার হতে হবে। দরকার হলে আলোচনায় বসতে হবে। এ ধরনের সাহস যেন আর তারা না পায় সেটা নিশ্চিত করতে হবে। পাশাপাশি বাংলাদেশের মানুষকেও বিষয়টি সম্পর্কে সচেতন-সোচ্চার হতে হবে। সেটা হয়েছেও অনেকখানি। এটা কনটিনিউ করতে হবে।

সুচন্দা

এটা তো জঘন্য অপরাধ। একটা স্বাধীন দেশের জন্মকে অস্বীকার করারই শামিল। অগণিত জীবনের বিনিময়ে আমরা এই স্বাধীন বাংলাদেশ পেয়েছি। এর পেছনে আমাদের নিজেদের সংগঠিত একটা মুক্তিযুদ্ধ ছিল। অন্য কেউ এসে বললো এটা তাদের সংগ্রামের ফসল, আর তাতেই কি সত্যটা মিথ্যা হয়ে যাবে? আমাদের মুক্তিযুদ্ধ কোটি বাঙালির দীর্ঘদিনের লালিত স্বপ্ন। সেই স্বপ্ন বাস্তবায়নে নয় মাসের সশস্ত্র সংগ্রাম বিশ্বের ইতিহাসে চির অমলিন থাকবে। এটা তো গোটা বিশ্বের অনেকেরই জানা। এখন হঠাৎ একটি হিন্দি ছবিতে এ নিয়ে মিথ্যাচার করাটা চরম অন্যায়। আমি এর তীব্র প্রতিবাদ জানাচ্ছি। ছবি থেকে এ মিথ্যাচারটুকু যাতে বাদ দিয়ে দেয়া হয় সে ব্যাপারে বাংলাদেশ সরকারকে ভারত সরকারের কাছে ক্রমাগত প্রতিবাদ জানিয়ে যাওয়া উচিত বলে আমি মনে করি। 

খায়রুল আলম সবুজ

‘গুন্ডে’ ছবিটা আমি এখনও দেখিনি। কিন্তু যা শুনেছি ছবিটা সম্পর্কে তাতে আমি খুব ব্যথিত। কারণ, আমরা যুদ্ধ করে অনেক প্রাণের বিনিময়ে একটি স্বাধীন বাংলাদেশের জন্ম দিয়েছি। অথচ ‘গুন্ডে’ ছবিতে নাকি বলা হয়েছে এটা পাকিস্তান-ভারত যুদ্ধের ফসল। এমন একটা মিথ্যাচার, এরকম ইতিহাস বিকৃতির মানে কি বুঝলাম না। আমাদের এভাবে হেয় কেন করা হলো? আমি ছবি নির্মাতাদের উদ্দেশে এ মিথ্যাচারের চরম ধিক্কার জানাই। হ্যাঁ, এটা ঠিক যে আমাদের মুক্তিযুদ্ধে ভারত সহায়তা করেছে। তাই বলে আমাদের মুক্তির সংগ্রামকে তাদের বলে চালিয়ে দেয়া, এটা তো মারাত্মক অন্যায়। 

বেলাল আহমেদ

‘গুন্ডে’ ছবিটি আমি দেখেছি। ছবিতে তারা যা বলেছে, যা দেখিয়েছে তার সঙ্গে আমাদের মহান মুক্তিযুদ্ধের ইতিহাসের কোন সামঞ্জস্য নেই। অসত্য একটা বিষয় নিয়ে তারা কাজটি করেছে। ইতিহাসের বিকৃতি ঘটিয়েছে, যা অত্যন্ত দুঃখজনক। আমরা কখনই আমাদের চলচ্চিত্রে ভারতকে ছোট করে দেখিয়েছি বলে মনে পড়ে না। কিন্তু ভারতীয় চলচ্চিত্র এটা কি করলো? অত্যন্ত দুঃখজনক এ ঘটনার জন্য আমি ব্যক্তিগতভাবে তীব্র নিন্দা জানাচ্ছি। 

সামিনা চৌধুরী

আমি ‘গুন্ডে’ ছবির বিষয়টি শুনে অবাক হয়েছি, হতভম্ব হয়েছি। কারণ সারা বিশ্ব জানে আমাদের মুক্তিযুদ্ধের কথা। আমাদের বিজয়ের কথা। এটা নতুন করে বলার বা জানানোর কিছু নেই। তবে ইতিহাস এভাবে যে বিকৃত করে কোন ছবিতে উপস্থাপিত হতে পারে সেটা ভাবিনি। প্রথমত আমি বাংলাদেশের জনগণকে ধন্যবাদ জানাই  তারা বিষয়টিতে সোচ্চার হয়েছেন বলে। ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে বিষয়টিতে মানুষের একতাবদ্ধ চেষ্টাকে সাধুবাদ জানাই। শুনেছি যশরাজ ফিল্মস দুঃখ প্রকাশ করেছে। আমাদের দাবি হওয়া উচিত ‘গুন্ডে’ থেকে মুক্তিযুদ্ধ নিয়ে অবমাননাকর বিষয় ও দৃশ্যগুলো প্রত্যাহারের। সেটা করার কোন প্রক্রিয়া এখন পর্যন্ত চোখে পড়েনি। তবে আমাদের সরকারের তরফ থেকে এরই মধ্যে বিষয়টি নিয়ে প্রতিবাদ জানানো হয়েছে। এই প্রতিবাদ যেন অব্যাহত থাকে সেটাই চাইবো। 

মিজু আহমেদ

‘গুন্ডে’ ছবিতে আমাদের মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীন বাংলাদেশকে যেভাবে অবমাননা করা হয়েছে আমি তার তীব্র প্রতিবাদ করে বলছি, তারা অন্যায় করেছে। মনগড়া ইতিহাস গড়ে আমাদের মহান মুক্তিযুদ্ধকে, লাখো শহীদের আত্মদানকে, আমাদের স্বাধীন বাংলাদেশকে অবমাননা করা হয়েছে। আমি চাই, যে দৃশ্যগুলোতে আমাদের মুক্তিযুদ্ধ আমাদের দেশকে ছোট করা হয়েছে সেইসব দৃশ্য পরিবর্তন করে সঠিক ইতিহাস তুলে ধরে ছবিটি ফের মুক্তি দেয়া হোক।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া