adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিঝুম দ্বীপের হরিণ নিধনে অভিজাতদের রসনা বিলাস

ঢাকা: প্রায় চার দশক আগে এই এলাকাটি ছিল এখনকার অধিবাসীদের কাছে পবিত্র স্থানের মতো। এমনকি বিপদে পড়া জোড়া হরিণের জন্যও এটা ছিল নিরাপদ। গত চার দশকে এখানে মানুষের সংখ্যা কয়েকগুণে বেড়ে এখন প্রায় ২০ হাজার। জনসংখ্যার পাশাপাশি বদলে গেছে এখানকার পুরানো সব রীতিনীতিও। একসময় বিপদাপন্ন হরিণকে রক্ষা করা ছিল যাদের বিশ্বাসের অংশ, এখন তাদের লোভেরই শিকার এসব হরিণ।

নিঝুম দ্বীপের জনসংখ্যা এখন প্রায় ২০ হাজার। কেবল মাছ ধরেই এসব মানুষকে তাদের জীবিকা নির্বাহ করতে হয়। বাংলাদেশে সবচেয়ে দক্ষিণে অবস্থিত এই দ্বীপটি এখন পর্যটকদের আগ্রহের জায়গায় পরিণত হয়েছে।

বিষয়টা এমন নয় যে, এখানকার অধিবাসীরা আকস্মিক তাদের জীবিকা সন্ধানের উপায় হারিয়ে ফেলেছেন বলে হরিণ নিধনে নেমেছেন। মূলতঃ রসনা বিলাসী পর্যটক আর স্থানীয় প্রভাবশালীদের লোলুপ দৃষ্টি পড়ায় হরিণ নিধনযজ্ঞ বেড়েছে। হরিণের মাংস খাওয়া এখানে আভিজাত্যে পরিণত হয়েছে।

স্থানীয়রা অভিযোগ করেন, স্থানীয় সরকার এবং বন বিভাগের কিছু অসাধু কর্মকর্তার যোগসাজশে কয়েকটি চক্র এ কাজে জড়িত।

এমনই একটি চক্রের সদস্য জয়নাল এভাবে বলছিলেন, “পর্যটক এবং স্থানীয় প্রভাবশালী লোকজন আমাদের কাছে হরিণের মাংসের দাবি করে। তখন আমরা বনে জাল পেতে হরিণ শিকার করে থাকি।”

সাধারণতঃ গড়ে প্রত্যেক হরিণে দুই হাজার থেকে আড়াই হাজার টাকা পাওয়া যায় বলে জানান তিনি।

জয়নাল জানান, হরিণ শিকারের অন্তত পাঁচটি চক্র কাজ করে থাকে। প্রত্যেক চক্রে প্রায় ১০ জন করে সদস্য আছে। জাকির সরদার, চাঁদ মিয়া, জয়নাল মিয়া, ফরিদ উদ্দিন এবং বাবুল এ সব চক্রের নেতৃত্বে আছেন।

হরিণ নিধনের জন্য স্থানীয় ইউনিয়ন চেয়ারম্যান এবং বন কর্মকর্তারা একে অপরকে দায়ী করেন।

চেয়ারম্যান মেরাজ উদ্দিন বলেন, স্থানীয় বন কর্মকর্তাদের সমর্থনে একটি চক্র হরিণ নিধনে জড়িত রয়েছে। তিনি কখনো হরিণ শিকারে জড়িত ছিলেন না বলেও দাবি করেন।

নিঝুম দ্বীপর বন কর্মকর্তা মো. জাবের জানান, ২০০৯ সালের ঘূর্ণিঝড় আইলায় অন্তত পাঁচ হাজার হরিণ মারা যায়।

ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হরিণ নিধন এবং সংরক্ষিত বনাঞ্চলে নির্বিচারে গাছ কাটার সাথে জড়িত বলেও অভিযোগ করেন তিনি।

মো. জাবের জানান, এসব অভিযোগে বেশ কয়েকটি মামলা দায়ের করা হয়েছে। চেয়ারম্যানসহ বেশ কয়েকজনকে আসামি করা হয়েছে।

গত ৬ ফেব্রুয়ারি বৃটিশ ট্যাবলয়েড ডেইলি মেইল  নিঝুম দ্বীপে এক কিশোরের হরিণ শাবক রক্ষার রুদ্ধশ্বাস ঘটনা নিয়ে প্রতিবেদন ছেপে আন্তর্জাতিক গণমাধ্যমে সাড়া ফেলে দেয়। এতে দেখা যায়, ওই কিশোর কিভাবে নিজের জীবনের ঝুঁকি নিয়ে হরিণ শাবকটি বাঁচায়। এ ঘটনায় ফের পর্যটকদের নজরে আসে প্রাকৃতিক সৌন্দর্য্যের নিঝুম দ্বীপ। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া