adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাতকড়া : আইনের অপব্যবহার না করতে হাইকোর্টের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক :আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে গ্রেপ্তারকৃত ব্যক্তিদের হাতকড়া পড়ানোর ক্ষেত্রে আইনের অপব্যবহার করা যাবে না মর্মে রায় দিয়েছেন হাইকোর্ট। এক্ষেত্রে সতর্ক থাকতেও বলা হয়েছে।

মঙ্গলবার বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

রায়ে হাতকড়া পড়ানোর ক্ষেত্রে স্বরাষ্ট্র সচিব ও পুলিশের আইজির প্রতি সতর্কতামূলক নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান রিটের পক্ষের আইনজীবী ওবায়দুর রহমান।

মামলার বিবরণে জানা যায়, গত বছরের ২৬ মে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দুজন শিক্ষার্থী সড়ক দুর্ঘটনায় নিহত হয়। ওই ঘটনায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ঢাকা-আরিচা মহাসড়ক বন্ধ করে প্রতিবাদের ঘটনায় পুলিশ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নাজমুল হোসেনকে আটক করে। সাভারের এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায় পুলিশ ওই শিক্ষার্থীকে হাতকড়া পরিয়ে রাখে। এমনকি খাবারের সময় হাতকড়া খুলে রাখার অনুরোধ জানালেও তা মানা হয়নি। এ নিয়ে একটি ইংরেজি দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন আমলে নিয়ে ওই বছরের ২৯ মে হাইকোর্ট স্বপ্রণোদিত হয়ে রুল জারি করেন। রুলে চিকিৎসাধীন থাকা অবস্থায় হাসপাতালের বিছানার সাথে হাতকড়া পড়িয়ে আটকে রাখার ঘটনায় বেঙ্গল পুলিশ রেগুলেশন (পিআরবি) এর ৩৩০(এ) লঙ্ঘনের দায়ে সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে কেনো ব্যবস্থা গ্রহণ করা হবে না তা জানতে চাওয়া হয়। ওই রুলের চূড়ান্ত শুনানিতে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্টের (ব্লাস্ট) পক্ষে আইনজীবী আবু ওবায়দুর রহমান শুনানি করেন। শুনানি শেষে হাইকোর্ট উক্ত রায় দেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
July 2018
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া