adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আমার ঘুম দরকার : পুতিন

সম্মেলনে বসে হাই তুলছেন পুতিনআন্তর্জাতিক ডেস্ক : ‘আমাকে ভীষণ ঘুমে ধরেছে। টানা ১৮ ঘণ্টা বিমান ভ্রমণ করে অস্ট্রেলিয়ায় এসে ক্লান্ত হয়ে পড়েছি। আবার ফিরতেও লাগবে একই সময়। তাই বিশ্রামের প্রয়োজন। তা ছাড়া সোমবার পূর্ণ কার্যদিবস অফিস করতে হবে। এ জন্য আজই (রোববার) টানা ৪ থেকে ৫ ঘণ্টা ঘুমিয়ে নেওয়া দরকার।’
অস্ট্রেলিয়ার ব্রিসবেনে অনুষ্ঠিত গ্রুপ অব টোয়েন্টির (জি-২০) নবম শীর্ষ সম্মেলন থেকে আগেভাগেই দেশে ফেরার কারণ হিসেবে ওই কথাগুলো বলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
তবে এর আগে সম্মেলনের প্রথম দিন শনিবার আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, ইউক্রেনে বিদ্রোহীদের সমর্থন ও সাহায্য করার অভিযোগে পুতিনের ওপর চাপ সৃষ্টি করেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও জার্মানিসহ পশ্চিমা দেশের নেতারা। ইউক্রেন ইস্যুতে রাশিয়া তার অবস্থান পরিবর্তন না করলে দেশটির ওপর আরো কঠোর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেন পশ্চিমা নেতারা। এমনকি রাশিয়ার ভবিষ্যৎ পরিণতিও ভালো হবে না বলে পক্ষান্তরে উল্লেখ করেন। এ নিয়ে জি-২০ সম্মেলনে কোণঠাসা হয়ে পড়েন পুতিন। যে কারণে সম্মেলনে ত্যাগ করার সিদ্ধান্ত নেন তিনি। আন্তর্জাতিক গণমাধ্যমে এরকম খবর প্রকাশ করা হয় শনিবার। 
কিন্তু রোববার অস্ট্রেলিয়া ছেড়ে আসার আগে সাংবাদিকদের তিনি বলেন, ‘আমাকে ঘুমে পেয়েছে। ঘুমানো প্রয়োজন। এখান থেকে (অস্ট্রেলিয়া) রাশিয়ার ভ্লাদিভসটকে পৌঁছাতে লাগবে নয় ঘণ্টা। সেখান থেকে মস্কোতে পৌঁছাতে আরো নয় ঘণ্টা। এরপর বাসায় পৌঁছাতে হবে এবং আগামীকাল (সোমবার) সারা দিন অফিস করতে হবে। এজন্য কমপক্ষে চার থেকে পাঁচ ঘণ্টা ঘুমিয়ে নেওয়া প্রয়োজন।’
ব্রিসবেনে ১৫ ও ১৬ নভেম্বর দুই দিনব্যাপী অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে সদস্য রাষ্ট্রের প্রধানরা অংশ নেন। অস্ট্রেলিয়া এবারের সম্মেলনের আয়োজক দেশ। দুই দিনের এ সম্মেলনে বিশ্ব অর্থনীতিকে এগিয়ে নিতে ঐকমত্যে পৌঁছান বিশ্ব নেতারা। আগামী পাঁচ বছরের মধ্যে বিশ্বের অর্থনৈতিক প্রবৃদ্ধি দুই শতাংশ বৃদ্ধির ব্যাপারে নেতারা সম্মত হয়েছেন। এ প্রবৃদ্ধির কল্যাণে কয়েক মিলিয়ন লোকের কর্মসংস্থান হবে বলে সম্মেলনের আয়োজক দেশ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টনি অ্যাবোট আশাবাদ ব্যক্ত করেছেন। 
সম্মেলনে পুতিনও বক্তব্য রাখেন। তিনি বলেন, জি-২০ শীর্ষ সম্মেলনের সব ইস্যুতে রাশিয়া একমত না হলেও, অনেক ক্ষেত্রে আমাদের লক্ষ্য অভিন্ন। জি-২০ লক্ষ্য বাস্তবায়নে একসঙ্গে কাজ করতে হবে।
কিন্তু সম্মেলনে অন্য নেতারা ইউক্রেন বিষয়ে পুতিনের ভূমিকাকে তীর্যক সমালোচনায় তুলাধুনা করেন। এতে যারপরনাই ক্ষুব্ধ হন পুতিন। এ ছাড়া অস্ট্রেলিয়ায় পৌঁছানোর পর বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানানো নিয়েও অসন্তোষ রয়েছে রাশিয়ার। একজন জুনিয়র উপমন্ত্রী পুতিনকে অভ্যর্থনা জানান। কিন্তু অন্যদের বেলায় অস্ট্রেলিয়ার শীর্ষ নেতারা অভ্যর্থনা জানিয়েছেন। 
তথ্যসূত্র : আলজাজিরা ও টাইমস অব ইন্ডিয়া অনলাইন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া