adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উপজেলা নির্বাচন প্রসঙ্গে সুজনের প্রশ্ন রাজনৈতিক প্রভাব বিষয়ে ইসি চুপ কেন

ঢাকা: নির্বাচনের আইন কানুন ও বিধি-বিধান অনুযায়ী উপজেলা নির্বাচন নির্দলীয় হওয়ার কথা থাকলেও রাজনৈতিক দলগুলোর প্রার্থী মনোনয়ন বা সমর্থন অব্যাহত আছে। এছাড়া প্রথম দফা উপজেলা নির্বাচনে বিভিন্ন স্থানে বিরোধী দল সমর্থিত প্রার্থীদের পুলিশী হয়রানি বিষয়ে নির্বাচন কমিশন (ইসি) চুপ কেন, প্রশ্ন তুলেছে বেসরকারি সংস্থা সুশাসনের জন্য নাগরিক (সুজন)।

মঙ্গলবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলনে এসব বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন সুজনের কেন্দ্রীয় সম্পাদক ড. বদিউল আলম মজুমদার। দ্বিতীয় পর্যায়ে উপজেলা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী চেয়ারম্যান পদপ্রার্থীদের তথ্য প্রকাশ করতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে মূল প্রবন্ধে সুজনের সহযোগী সমন্বয়কারী সানজিদা হক বলেন, “দলীয়ভাবে প্রার্থী মনোনয়ন বা সমর্থন না দিতে রাজনৈতিক দলগুলোর প্রতি সুজন বারবার আহ্বান জানালেও এটি এখনো অব্যাহত। পাশাপাশি একক প্রার্থী নির্ধারণের জন্য মনোনীত বা নির্ধারিত প্রার্থী ছাড়া অন্যদের প্রার্থিতা প্রত্যাহারের জন্য চাপ দেয়া হচ্ছে। প্রথম দফা নির্বাচনের পর এ চাপ আরো বাড়ছে।…এটি সুস্পষ্টভাবে নির্বাচনী আচরণবিধির লঙ্ঘন।

তিনি বলেন, “দলভিত্তিক প্রার্থী মনোনয়ন বা সমর্থন প্রদান, চাপ সৃষ্টি করে কোনো প্রার্থীকে প্রার্থিতা প্রত্যাহারে বাধ্য করা বা দলীয় সিদ্ধান্তের বাইরে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ক্ষেত্রে দল থেকে বহিষ্কারসহ ইত্যাদি ক্ষেত্রে নির্বাচন কমিশনের নিরবতা আমাদের বোধগম্য নয়।” এ ব্যাপারে পদক্ষেপ নিতে নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানায় সুজন।

অপর দিকে গত ১৯ ফেব্রুয়ারি প্রথম দফা উপজেলা নির্বাচনে বিভিন্ন স্থানে নির্বাচনী কর্মকর্তা ও আইনশৃঙ্খলা বাহিনীর ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে উল্লেখ করে সুজন জানায়, “কোথাও কোথাও বিরোধীদল সমর্থিত প্রার্থীর সমর্থকদের পুলিশী হয়রানি, হুমকি দেয়া ও এলাকাছাড়া করারও অভিযোগ উঠেছে।

দ্বিতীয় দফা উপজেলা নির্বাচনসহ সব নির্বাচনে অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য করতে কমিশনের প্রতি পদক্ষেপ গ্রহণের আহ্বান জানানো হয়। সংবাদ সম্মেলনে আগামী ২৭ ফেব্রুয়ারি ও ১ মার্চ দ্বিতীয় দফার নির্বাচনে ১১৭টি উপজেলা পরিষদে ৭৬৬ চেয়ারম্যান পদপ্রার্থীর মধ্যে ৫২১ জনের হলফনামার তথ্য প্রকাশ করে সুজন। হলফনামা অস্পষ্ট থাকাসহ বিভিন্ন কারণে অন্যদের তথ্য প্রকাশ করতে পারেনি তারা।

বিদ্যালয়ের গণ্ডি পেরুতে পারেনি ৭৯ জন

শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে এ নির্বাচনে ৫২১ জন প্রার্থীর মধ্যে অধিকাংশই (২৪৮ জন) স্নাতক বা স্নাতকোত্তর। স্বল্প শিক্ষিত প্রার্থী অর্থাৎ এসএসসি ও তার চেয়ে কম যোগ্যতাসম্পন্ন প্রার্থী ১৭০ জন।  আর ৭৯ জন প্রার্থী বিদ্যালয়ের গন্ডি পেরুতে পারেননি।

বেশিরভাগ ব্যাবসায়ী

৫২১ জনের মধ্যে ২৮৯ জন প্রার্থী ব্যবসায়ী। কৃষির সঙ্গে জড়িত ১০৬, চাকরি ৪৬,  আইনজীবী ৩৬, গৃহীণী একজন ও অন্যান্য ২০ জন। ২৩ প্রার্থী হলফনামায় তাদের পেশা উল্লেখ করেননি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া