adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিদ্দিকুরের চোখে অস্ত্রোপচার

Siddikurনিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাহবাগে শিক্ষার্থীদের আন্দোলনে আহত তিতুমীর কলেজের শিক্ষার্থী সিদ্দিকুর রহমানের (২৩) চোখে ৪ আগস্ট শুক্রবার অস্ত্রোপচার করা হয়েছে।

চেন্নাইয়ের শঙ্কর নেত্রালয়ে বাংলাদেশ সময় শুক্রবার বিকেল সাড়ে ৩টার দিকে অপারেশন থিয়েটারে নেওয়া হয়। সন্ধ্যা সাড়ে ৬টায় অস্ত্রোপচার শেষ হয়। তবে অস্ত্রোপচারের পর সিদ্দিকুরের চোখের কী অবস্থা তা জানা যায়নি।

জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. গোলাম মোস্তফা জানান, বিকেল সাড়ে ৩টায় অস্ত্রোপচার শুরু হয়। রাত সোয়া ৮টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত অস্ত্রোপচার বিষয়ে আর কোনো খবর জানাতে পারেননি গোলাম মোস্তফা। তিনি বলেন, বিকেলের পরে আর কোনো খবর পাইনি।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সার্বিক ব্যবস্থাপনায় গত ২৭ জুলাই দুপুরে একটি ফ্লাইটে উন্নত চিকিৎসার জন্য সিদ্দিকুরকে চেন্নাইয়ের শঙ্কর নেত্রালয়ে নেওয়া হয়। তার সঙ্গে রয়েছেন জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. জাহিদুল আহসান মেনন ও বড় ভাই নওয়াব আলী।

সিদ্দিকুরের সহপাঠী ফরিদ বলেন, ডা. জাহিদুল আহসান মেনন বিকেল ৪টার দিকে আমাকে জানিয়েছিলেন বিকেল সাড়ে ৩টায় অপারেশন থিয়েটারে নেওয়া হয়েছে। সন্ধ্যার পর আবার তিনি জানিয়েছেন, সাড়ে ৬টার দিকে অপারেশন শেষ হয়েছে। তবে অস্ত্রোপচারের পর সিদ্দিকুরের চোখের অবস্থা সম্পর্কে সেখানকার চিকিৎসক কী জানিয়েছেন, সে সম্পর্কে কিছুই জানাননি তিনি।

ফরিদ বলেন, অস্ত্রোপচারের পর হয়তো সিদ্দিকুরকে নিয়ে ব্যস্ত আছেন ডা. জাহিদুল আহসান মেনন। তাই হয়তো বেশি কথা বলতে পারেননি। শুধু জানিয়েছেন অস্ত্রোপচার শেষ হয়েছে। হয়তো রাতে ফ্রি হয়ে তিনি আমাকে বিস্তারিত জানাবেন।

চেন্নাই নেওয়ার পর ২৮ জুলাই প্রথম চিকিৎসক দেখানো হয়। পরে ৩১ জুলাই চিকিৎসক তার চোখ পরীক্ষা-নিরীক্ষা করে জানান, তার দুই চোখই নষ্ট হয়ে গেছে। তবে রোগী চাইলে তারা অস্ত্রোপচার করবেন। ১ আগস্ট রোগীর কাছ থেকে সম্মতি পেয়ে ৪ আগস্ট শুক্রবার অস্ত্রোপচারের দিন নির্ধারণ করে।

দৃষ্টিশক্তি হারাতে বসা তিতুমীর কলেজের ছাত্র সিদ্দিকুর রহমান যাতে একটি চোখেও দেখতে পান সেজন্য চিকিৎসকরা সর্বাত্মক চেষ্টা করছেন জানিয়ে সোমবার স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, সিদ্দিকুর দেশে ফিরলেই তাকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্যোগে চাকরি দেওয়া হবে।

চেন্নাই পাঠানোর আগে সিদ্দিকুর জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

সাত সরকারি কলেজের শিক্ষার্থীরা রুটিনসহ পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে শাহবাগে আন্দোলন করতে গেলে পুলিশের সঙ্গে সংঘর্ষকালে রাজধানীর তিতুমীর কলেজের ছাত্র সিদ্দিকুর রহমান দুই চোখে আঘাত পান। প্রথমে সিদ্দিকুরকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়া হয়। এরপর তাকে চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটে ভর্তি করা হয়। সেখানে একদফায় তার চোখে অস্ত্রোপচার করা হয়। চেন্নাইয়ে এই দ্বিতীয় দফায় অস্ত্রোপচার হলো।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া