adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সবাইকে ছাড়িয়ে অনন্য সাঙ্গাকারা

Sangakarraস্পোর্টস ডেস্ক : একের পর এক রানের বন্যা বয়ে যেতে পারে, গেইলের মত মারকুটে ব্যাটসম্যান বিশ্বকাপে প্রথমই নয় শুধু দ্র“ততম ডাবল সেঞ্চুরিও করে ফেলতে পারেন, ম্যাক্সওয়েল, এবি ডি ভিলিয়ার্স কিংবা ব্রেন্ডন ম্যাককুলামদের মত উইকেটে টর্নেডো বইয়ে দিতে পারেন ব্যাটসম্যানরা; কিš‘ শ্রীলংকার কুমার সাঙ্গাকারা যা করেছেন, তা এক কথায় অনন্য। ওয়ানডে ক্রিকেটে টানা চার সেঞ্চুরির এই একটি কৃতিত্ব যে শুধুই একার এখন লংকান এই ওপেনারের!

বিশ্বকাপে খেলতে এসেছেন অবসরের ঘোষণা দিয়েই। প্রিয় বন্ধু মাহেলা জয়াবর্ধনের সঙ্গে এই বিশ্বকাপ শেষেই ক্যারিয়ারের ইতি টানবেন বলে আগেই জানিয়ে দিয়েছিল লংকান ক্রিকেটের এই পোস্টারবয়। কিš‘ শেষ বেলায় এভাবেই জ্বলে উঠবেন! একের পর এক ভেঙে খান খান করে সৃষ্টি করবেন নতুন রেকর্ড! কে ভেবেছিল, ৩৭ বছর বয়সে উপনীত হয়েও ব্যাট করবেন ২০-২২ বছরের তরুণ ক্রিকেটারটির মত!

ক্রিকেট যে শুধু শারীরিক শক্তি আর তাররুণ্যের খেলা নয়, সেটা আবারও প্রমান করলেন কুমার সাঙ্গাকারা। বিশ্বকাপের আগে ভারত সিরিজ, নিজেদের দেশে ইংল্যান্ড সিরিজ এবং নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট ও ওয়ানডে সিরিজ- দলীয় পারফরম্যান্স যাই হোক, সাঙ্গাকারার ব্যাট যেন চিরতরুণ। রান করেই যাচ্ছেন। হয়তো ডি ভিলিয়ার্স-গেইলদের মতো এতটা মারকুটে কোন ইনিংস খেলছেন না। কিš‘ তার ব্যাটে বইছে একের পর এক রান বন্যা।

বিশ্বকাপ কেন, এমনিতেই ওয়ানডে ক্রিকেটে টানা তিন সেঞ্চুরি করা চাট্টিখানি কথা নয়। টানা তিন সেঞ্চুরির এ তালিকায় মাত্র ৬জন ক্রিকেটারের নাম। বিশ্বকাপে তো ছিলই না। ওয়ানডে ক্রিকেটেও বিরল। সেই বিরল তালিকায় সাঙ্গাকারা নিজের নাম সংযোজন করলেন বিশ্বকাপের মত বড় মঞ্চে এসেই। নিজেকে ছাড়িয়ে নিয়ে গেলেন শচীন টেন্ডুলকার, রিকি পন্টিং কিংবা সনাথ জয়সূরিয়াদের চেয়েও অনেক উপরে।

সিডনিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১০৪ রান করেই ইতিহাসের পাতায় নাম লিখিয়ে ফেলেছিলেন সাঙ্গাকারা। বিশ্বকাপে টানা তিন সেঞ্চুরির রেকর্ড যে এর আগে আর কারও নামের পাশে লেখা নেই! প্রথম ব্যাটসম্যান হিসেবে গৌরবের এই মাইলফলকে পৌঁছালেন লংকান ব্যাটসম্যান।

কিন্তু ইতিহাস লেখা বুঝি তখনও বাকি ছিল! সাঙ্গাকারার ব্যাটের ক্ষুদা যে তখনও কমেনি! যে কারণে হোবার্টের বেলেরিভ ওভালে স্কটল্যান্ডকে পেয়ে করে ফেললেন অসাধারণ আরও একটি সেঞ্চুরি। বিশ্বকাপ কেন, ওয়ানডে ক্রিকেটে যে টানা চারটি সেঞ্চুরি আর কারও নামের পাশে লেখা নেই! এবার প্রথম এই অনন্য কীর্তি গড়ে ক্রিকেট বিশ্বের সকল গ্রেটকে ছাড়িয়ে ইতিহাস সৃষ্টি করে ফেললেন শ্রীলংকান ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা।

বাংলাদেশের বিপক্ষে মেলবোর্নে অপরাজিত ১০৫ রানের ইনিংস দিয়ে শুরু। এরপর ইংল্যান্ডের বিপক্ষে খেললেন ১১৭ রানের অপরাজিত ইনিংস। সিডনিতে অস্ট্রেলিয়ার কাছে হেরে গেলেও সাঙ্গাকারা ১০৪ রানের ইনিংস খেলে বিশ্বকাপে টানা তিন সেঞ্চুরির রেকর্ড গড়েন। সেটাকে ছাড়িয়ে এবার গড়লেন টানা চার সেঞ্চুরির রেকর্ড।

সাঙ্গাকারার সামনে আরও একটি রেকর্ড এখন হাতছানি দিচ্ছে। ইতিমধ্যে বিশ্বকাপে ৫ সেঞ্চুরি করে তিনি ছুঁয়ে ফেলেছেন রিকি পন্টিংয়ের দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ডকে। ৬ সেঞ্চুরি নিয়ে সবার শীর্ষে রয়েছেন শচীন টেন্ডুলকার। আর একটি সেঞ্চুরি করতে পারলে ছুঁয়ে ফেলবেন শচীনকে। আর দুটি করতে পারলে তো কথাই নেই। রেকর্ডের নতুন পাতাই খুলে ফেলবেন তিনি।

শেষ পর্যন্ত  ৯৫ বলে ১৩টি বাউন্ডারি আর ৪ ছক্কায় ১২৪ রানে আউট হয়ে সাজঘরে ফেরেন সাঙ্গাকারা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া