adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নজরদারিতে ব্যাংক মাদরাসা ইসলামী দল

ঢাকা: আল কায়েদা প্রধান আয়মান আল জাওয়াহিরির বাংলাদেশ প্রসঙ্গে কথিত অডিও বার্তার পরপরই ত্রিশালে পুলিশের প্রিজনভ্যানে দুর্ধর্ষ হামলা চালিয়ে দণ্ডপ্রাপ্ত তিন জেএমবি সদস্য ছিনিয়ে নেয়ার ঘটনায় তৎপর হয়ে উঠেছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যসহ গোয়েন্দারা।

এ ঘটনার পর থেকে নড়েচড়ে বসেছে র‌্যাব-পুলিশও। বিষয়টি মনিটরিং করা হচ্ছে সরকারের উচ্চপর্যায় থেকে। এ নিয়ে কাজ করছে সরকারের গঠিত জঙ্গিবাদ প্রতিরোধ ও প্রতিকারবিষয়ক জাতীয় কমিটি। গোয়েন্দা নজরদারির আওতায় এসেছে জামায়াত-শিবির হেফাজতসহ ১২টি ইসলামী দল। এর বাইরেও নজরদারিতে আছে জঙ্গিদের অর্থায়নের অভিযোগ গড়ে উঠা বিভিন্ন আর্থিক ব্যাংক ও প্রতিষ্ঠানের কার্যক্রম।

বিশেষভাবে নজরদারি করা হচ্ছে হেফাজত ইসলাম ও জামায়াতের বেশ কয়েকজন নেতাকে। দেশের ১৪টি জেলার কয়েক হাজার মাদরাসার কার্যক্রমও ইতিমধ্যে গোয়েন্দাদের পাতানো জালে আটকা পড়েছে। পুলিশ সদর দপ্তর থেকে প্রত্যেক জেলার জঙ্গি কার্যক্রমের প্রতিবেদন চেয়ে সব ইউনিটের কাছে বিশেষ বার্তা পাঠানো হয়েছে বলে সরকারের একটি গোয়েন্দা সংস্থা সূত্রে এ তথ্য জানা গেছে।

গোয়েন্দা সূত্রগুলো বলছে, আল জাহিরির অডিও বার্তার খবরকে সরকার গুরুত্বের সঙ্গে নিয়েছিল। তবে ত্রিশালের জঙ্গি হামলার মাধ্যমে আসামি ছিনতাইয়ের পর সরকারের উচ্চপর্যায় থেকে বিষয়টি অগ্রাধিকার ভিত্তিতে দেখার জন্য নির্দেশ দেয়া হয়েছে। সেজন্য সরকারের সব গোয়েন্দা সংস্থা ও আইনশৃঙ্খলা বাহিনীর এজেন্সিগুলো কাজ করে যাচ্ছে। আর তাদের সব কার্যক্রম মনিটরিং করা হচ্ছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গঠিত জাতীয় সেল থেকে। এ কাজে সহযোগী হিসেবে ব্যবহার করা হচ্ছে সরকারের বিভিন্ন খাতের আরো ১৭টি প্রতিষ্ঠানকে।

সূত্রের দাবি, জঙ্গি সংগঠনগুলো যাতে আবারো মাথা চাড়া দিয়ে না উঠতে পারে, তাই দেশের বিভিন্ন প্রান্তে অবস্থিত মাদরাসাগুলোতে বাড়তি নজরদারি রাখা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মাদরাসাগুলোতে যেন কোনো সময় বিশেষ অভিযান চালাতে পারে। ইতোমধ্যে মাঠপর্যায়ের কর্মকর্তাদের এ ব্যাপারে বিশেষ নির্দেশনাও দেয়া হয়েছে।

জঙ্গিবাদের উত্থান ঘটতে পারে এমন আশঙ্কায় গোয়েন্দাদের বিশেষ নজরদারিতে রয়েছে দেশের ১৪ জেলার কয়েক হাজার কওমি মাদরাসার কার্যক্রমের ওপর। জামায়াত-শিবিরের চিহ্নিত নেতাকর্মীরা সাম্প্রতিক এসব জেলায় ভাঙচুর, অগ্নিসংযোগ, লুটপাট ও সংঘর্ষ ঘটায়। জেলাগুলো হচ্ছে- ঢাকা, চট্টগ্রাম, বগুড়া, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, যশোর, সাতক্ষীরা, গাজীপুর, দিনাজপুর, গাইবান্ধা, জয়পুরহাট, সিরাজগঞ্জ, ফরিদপুর ও পাবনা।

বিশেষ করে চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, বগুড়া, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, পাবনা, মেহেরপুর, সাতক্ষীরাসহ জামায়ত-শিবির অধ্যূষিত এলাকায় এ বিশেষ নজরদারি বাড়ানো হয়েছে। ধারণা করা হচ্ছে, চলমান পরিস্থিতিতে জঙ্গি সংগঠনগুলো দেশের বিভিন্ন মাদরাসাগুলো ব্যবহার করতে পারে। এ কারণেই মাদরাসাগুলোতে রাখা হয়েছে বাড়তি নজরদারি।

গত বছরের ৭ অক্টোবর হেফাজত নেতা মুফতি ইজহারের চট্টগ্রাম নগরীর লালখান বাজার মাদরাসায় বোমা বিস্ফোরণের ঘটনায় এ সন্দেহের মাত্রাকে জোরালো করেছে। এখন মাদরাসায় নজরদারির পাশাপাশি নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনের কার্যক্রমের পাশাপাশি ১২টি ইসলামী দলের কার্যক্রমও গোয়েন্দা নজরদারিতে।

গোয়েন্দা সূত্রে জানা গেছে, হেফাজত ইসলামের নায়েবে আমীর মুফতি ইজাহার তিনটি মামলায় উচ্চ আদালত থেকে জামিনে আসলেও তাকে নজরদারির আওতায় রাখা হচ্ছে। এছাড়া গোয়েন্দাদের কঠোর নজরদারির মধ্যে রয়েছেন হেফাজত ইসলামের আমীর মাওলানা আহমেদ শফির ছেলে হেফাজত নেতা আনাছ মাদানী ও মাওলানা মাঈনুদ্দীন রুহী।

জামায়াত ও হেফাজত অধ্যূষিত এলাকা হিসেবে পরিচিত চট্টগ্রাম। এ প্রসঙ্গে চট্টগ্রাম মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) বনজ কুমার মজুমদার বাংলামেইলকে বলেন, ‘চট্টগ্রামে জঙ্গি সংগঠন সম্পর্কে আমাদের কাছে তেমন বেশি তথ্য ছিল না। যা ছিল তা হিযবুত তাহরিরের কার্যক্রম পর্যন্ত সীমাবদ্ধ। তবে ত্রিশালে তিন জঙ্গিকে ছিনতাইয়ের পর আমরা ধরে নিয়েছি, চট্টগ্রামেও জেএমবি সক্রিয় আছে। এখন তাদের সম্ভাব্য আস্তানা, কর্মকাণ্ড, কানেকশনসহ সামগ্রিক বিষয় নিয়ে আমরা কাজ শুরু করেছি। ইতিমধ্যে সেরকম নির্দেশনা আমরা পেয়েছি।’

গোয়েন্দা সূত্রে আরো জানায়, সরকারের নির্দেশের পরপরই জঙ্গিবাদের সহায়তাকারী ও অর্থের উৎস খুঁজতে শুরু করেছে বাংলাদেশ ব্যাংক। অনেক আগে থেকেই বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে কাজ করছিল। এই নির্দেশনা পাওয়ার পর তারা আরো বেশি তৎপর হয়েছে। এছাড়া কমিটির অন্য সদস্যরা কাজ শুরু করেছেন।

এদিকে জঙ্গি তৎপরতা দমনে পুলিশ, র‌্যাব, বিজিবিসহ কয়েকটি গোয়েন্দা সংস্থার বাইরে এবার বাংলাদেশ ব্যাংক, স্থানীয় সরকার, পররাষ্ট্র, শিক্ষা, তথ্য, সমাজকল্যাণ, ধর্ম মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশনকে সংযুক্ত করা হয়েছে।

বিদেশ থেকে অর্থ পাঠানো সন্দেহভাজন ব্যক্তির বিষয়ে খোঁজখবর নিতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে, শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে তদারকির জন্য শিক্ষা মন্ত্রণালয়কে, জঙ্গিবাদবিরোধী ডকুমেন্টারি, নাটিকা, শর্ট ফিল্ম, বিজ্ঞাপনচিত্র, ভিডিও ক্লিপ প্রস্তুত করে তা প্রচারের জন্য তথ্য মন্ত্রণালয়কে দায়িত্ব দেয়া হয়েছে। একইভাবে স্থানীয় সরকার ও সমাজসেবা মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয় ও দপ্তরকে পৃথক পৃথক দায়িত্ব দেয়া হয়েছে।



জঙ্গিবাদ দমনে আগে সচেতনামূলক কার্যক্রম নেয়া হলেও তা মাঝখানে থমকে গিয়েছিল। তবে সরকার এবার তথ্য মন্ত্রণালয় ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মাধ্যমে এসব সচেতনামূলক কার্যক্রম জোরালো করতে যাচ্ছে।

এ প্রসঙ্গে র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক কর্নেল জিয়াউল আহসান বাংলামেইলে বলেন, ‘বিচ্ছিন্নভাবে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠনগুলো আবারো সংগঠিত হওয়ার চেষ্টা করছে। এর মধ্যে জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি), হরকাতুল জিহাদ (হুজি), আনসারউল্লাহ বাংলা টিমসহ সব জঙ্গি সংগঠনগুলোর কার্যক্রম বিষয়ে আগে থেকেই খোঁজখবর নিচ্ছে র‌্যাব। তবে র‌্যাবের তৎপরতায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনগুলো এখনো শক্তভাবে সংগঠিত হতে পারেনি। তাই তারা এখন বিচ্ছিন্নভাবে সংগঠিত হওয়ার চেষ্টা করছে।’

তিনি আরো বলেন, ‘জামিনে থাকা জঙ্গিদের অবস্থান নিশ্চিত হতে দেশের মাদরাসা কেন্দ্রিক নজরদারী করছে র‌্যাব। পাশাপাশি এসব জঙ্গিরা বিভিন্ন বেশেও অবস্থান করছে কি না সে বিষয়টি খোঁজখবর নেয়া হচ্ছে। মাঠপর্যায়ে র‌্যাবের গোয়েন্দা তথ্য নিশ্চিত হয়ে জঙ্গিদের নির্মূলে র‌্যাব জোড়ালোভাবে কাজ করছে।’

পুলিশ হেডকোয়ার্টার্সের ডিআইজি (অপারেশন) চৌধুরী আবদুল্লাহ আল মামুন বাংলামেইলকে বলেন, ‘জঙ্গি তৎপরতায় পুলিশের গোয়েন্দা নজরদারী সব সময় রয়েছে। মাদরাসা কেন্দ্রিক বা অন্যভাবে জঙ্গি কার্যক্রমের সঙ্গে জড়িতরা কোনোভাবে সংগঠিত হওয়ার চেষ্টা করছে কি না এ বিষয়ে নজরদারী আগেও ছিল ভবিষ্যতেও থাকবে।’

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের যুগ্ম-কমিশনার মনিরুল ইসলাম বাংলামেইলকে বলেন, ‘গোয়েন্দারা এমন কিছু ব্যক্তির সন্ধান পেয়েছে যারা দিনের বেলায় বিভিন্ন ইসলামী রাজনৈতিক দল বা সংগঠনের সঙ্গে আর রাতের বেলায় জঙ্গি কার্যক্রমে জড়িত। এসব ব্যক্তিদের বিষয়ে আরো খোঁজখবর নিচ্ছে গোয়েন্দারা।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া