adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ট্রাইব্যুনাল থেকে আসামির পলায়নে দায় কার?

ঢাকা: বহুল আলোচিত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র জুবায়ের আহমেদ হত্যা মামলার চার আসামি ট্রাইব্যুনাল থেকে নির্বিঘ্নে পালিয়ে যাওয়ার কারণে বিচারক থেকে শুরু করে সংশ্লিষ্ট সকলের দায়-দায়িত্ব নিয়ে প্রশ্ন উঠেছে।

রোববার ঢাকার ৪ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালে তাদের জামিন বাতিলের আদেশ হওয়ার পরপরই সেখান থেকে চার আসামি পালিয়ে যান।

ট্রাইব্যুনাল থেকে পালিয়ে যাওয়া আসামিরা হলেন- খন্দকার আশিকুল ইসলাম আশিক, খান মোহাম্মদ রইছ, মাহবুব আকরাম ও ইসতিয়াক মেহবুব অরূপ।

ট্রাইব্যুনালের হেফাজত থেকে আসামিদের পালানোর বিষয়ে দায় কার বা এ বিষয়ে কে জবাবদিহি করবেন এমন প্রশ্নে ওই ট্রাইব্যুনালের স্পেশাল পিপি এস এম রফিকুল ইসলাম বলেন, ‘আমার কোন দায় দায়িত্ব নাই এ বিষয়ে। তাছাড়া বিচারকও আমাকে কোন দায়িত্ব দেননি।’

আপনি তো এই ট্রাইব্যুনালের স্পেশাল পিপি, আপনার কি কোন দায়িত্ব নেই? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আসামি যখন ট্রাইব্যুনালে হাজির হন এবং বিচারক যখন ওই হাজিরা গ্রহণ করেন, তখন আসামি ট্রাইব্যুনালের মানে বিচারকের হেফাজতে চলে আসেন। এখন তিনি (বিচারক) যদি আসামির জামিন বাতিল করেন তাহলে তিনি পুলিশ ডেকে আসামিদেরকে জেলহাজতে নেওয়ার আদেশ দিবেন। এজন্য তিনি প্রয়োজনে পেশকারকে বলতে পারতেন। এমনকি আমারও সাহায্য নিতে পারতেন।’

ওই পিপি আরও বলেন, ‘যেহেতু এই জামিন বাতিলের আদেশটি আজ হঠাৎ করে হয়নি। জামিন বাতিলের বিষয়ে এর আগেও পরপর তিনটি তারিখ ধার্য থাকলেও বিচারক কোন আদেশ দেননি। এই তারিখে তিনি কি আদেশ দিবেন তা নিজে জানতেন। সেজন্য আদেশ দেওয়ার পূর্বে পুলিশি প্রটেকশন নিতে পারতেন। তাহলে আজ এ ঘটনা ঘটতে পারতো না ‘

এর দায় কি তাহলে বিচারকের? এ প্রশ্নে তিনি বলেন, ‘হ্যাঁ। আমার কাজ হলো রাষ্ট্রের পক্ষে শুনানি করা। আসামিকে আনা নেওয়া, জামিন দেওয়া বা বাতিল করা আমার কাজ নয়। এটি পুরোপুরি বিচারকের কাজ। সুতরাং দায় দায়িত্বও তার।’

এদিকে আসামিদের পলায়নোর পর সন্ধ্যার একটু আগে দেওয়া আদেশে বিচারক এবিএম নিজামুল হক পলাতক আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা ছাড়াও বেঞ্চ সহকারী মোস্তাফিজুর রহমান ও স্পেশাল পিপি এসএম রফিকুল ইসলামকে ওই সময়ে ট্রাইব্যুনালের অবস্থা জানিয়ে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

একইদিনে আরো দুই আসামি- মো. রাশেদুল ইসলাম রাজু ও জাহেদুল ইসলামের জামিন বাতিল করা হয়। কিন্তু তারা আদালতে হাজির না হওয়ায় তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ার জারি করা হয়েছে।

উল্লেখ্য, ২০১২ সালের ৮ জানুয়ারি বিকেলে জুবায়ের আহমেদকে লোহার পাইপ দিয়ে পিটিয়ে জখম করে সন্ত্রাসীরা। পরদিন ভোরে রাজধানীর বেসরকারি একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। নিহত জুবায়ের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ৩৭তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন।

এরপর বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার হামিদুর রহমান বাদী হয়ে আশুলিয়া থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

মামলার তদন্ত কর্মকর্তা আশুলিয়া থানা পুলিশের উপ-পরিদর্শক মীর শাহীন শাহ পারভেজ তদন্ত শেষে ওই বছরেরই ৮ এপ্রিল ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে চার্জশিট দাখিল করেন।

আসামিদের মধ্যে মাহবুব আকরাম ও নাজমুস সাকিব ওরফে তপু ২০১২ সালের ১৫ জানুয়ারি আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া