adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এশিয়া কাপে ঘুরে দাঁড়াতে চায় ভারত

ঢাকা: চোটের কারণে ২৫ ফেব্রুয়ারি শুরু হতে যাওয়া এশিয়া কাপে খেলতে পারবেন না ভারতের নিয়মিত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তার বদলে পাঁচ জাতির আসন্ন প্রতিযোগিতাটিতে টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দেবেন দলটির তরুণ ক্রিকেটার বিরাট কোহলি। আর ভারত দলের উইকেটের পেছনে থাকবেন দিনেশ কার্তিক। নতুন চেহারার এই ভারত গেল নিউজিল্যান্ড সফরের ব্যর্থতা কাটিয়ে বাংলাদেশে কি আধিপত্য ছড়াতে পারবে? আপনার কি মনে হয়? ‘না’ কিংবা ‘হ্যাঁ’- আপনি যাই ভাবুন, কোহলি বলছেন এশিয়া কাপে ঘুরে দাঁড়াতে চায় ভারত।

রোববার ঢাকায় পৌঁছে ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক বিরাট কোহলি বলেন, ‘আমরা নিউজিল্যান্ড সফরে ভালো করতে পারিনি। তবে এশিয়া কাপে একটি ম্যাচ জিতলেই ঘুরে দাঁড়াতে পারব। আমার বিশ্বাস ভারত একটি ম্যাচ জিতলেই পরের ম্যাচগুলোয় ভালো করবে। সেক্ষেত্রে চ্যাম্পিয়নও হতে পারে টিম ইন্ডিয়া।’ এশিয়া কাপের দ্বিতীয় ম্যাচেই স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে মাঠে নামবে ভারত। বিষয়টি নিয়ে কোহলির ভাষ্য, ‘বাংলাদেশ ঘরের মাঠে ভয়ংকর দল।কেননা নিজের মাঠে তারা সবসময় দারুণ ক্রিকেট খেলে। তাছাড়া এশিয়া কাপে সবাই নিজেদের সেরা ক্রিকেট খেলতে মাঠে নামবে। তাই সবগুলো দলই সমান গুরুত্বপূর্ণ।’
ভারতীয় দল নিয়ে কোহলি বলেন,‘এশিয়া কাপে ধোনিকে মিস করবে ভারত। কেননা সে এই দলটির অন্যতম কান্ডারি। তবে আমার বিশ্বাস নবীণ ও প্রবীনে মিলে এই টুর্নামেন্টে ভালো করবে ভারত।’এশিয়া কাপে অংশ নেয়া বাকি দলগুলোকে নিয়ে তিনি বলেন,‘ পাকিস্তান অনেক বড় দল। তারা এশিয়া কাপের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন। তাছাড়া স্বাগতিক বাংলাদেশ ও শ্রীলঙ্কাও অনেক শক্তিশালী  দল। নতুন দল আফগানিস্তান অনেক ভালো করতে পারে। তাই এশিয়া কাপে কোন দলই কম গুরুত্বপূর্ণ নয়। সবগুলো ম্যাচ প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ হবে।’ নিজের অধিনায়কত্ব পাওয়া নিয়ে কোহলি বলেন,‘ভারত অনেক বড় একটি দল। সেই দলের অধিনায়কত্ব করা কঠিন ও চ্যালেঞ্জিং। আর আমি যেহেতু এই সিরিজে অধিনায়কত্ব করব তাই এটা আমার জন্য আরো বড় চ্যালেঞ্জ। তবে অধিনায়কত্ব ছাড়াও আমি নিজের সেরা ক্রিকেটটা খেলতে চাই।’

উল্লেখ্য, সদ্য সমাপ্ত নিউজিল্যান্ড সফরের শেষ টেস্ট খেলতে গিয়ে শরীরের বাঁ পাশে মারাত্মক আঘাত পান ধোনি। এরপর চিকিৎসকরা তাকে পরীক্ষা করে দশদিনের পুনর্বাসন প্রক্রিয়ায় অংশ নেয়ার পরামর্শ দেয়।  সেই কারণে এশিয়া কাপে অংশ নেয়া থেকে বিরত থাকতে হচ্ছে ধোনিকে।
অবশ্য ধোনির বদলে অধিনায়কত্ব পাওয়া কোহলি নেতৃত্বে একেবারে আনকোরা নন। ধোনির অনুপস্থিতিতে এর আগেও ৮টি ম্যাচে দল নেতার ভূমিকা পালন করেন নতুন যুগে ভারতীয় ক্রিকেটের এই পোস্টারবয়। এর মধ্যে ৭টি ম্যাচেই জয় পায় ভারত। আর দারুণ ফর্মে থেকেও দিনেশ কার্তিক দলে ফিরতে পারছিলেন না কেবল ধোনির জন্যই। এবার তার সামনেও নিজেকে মেলে ধরার সুযোগ এসেছে।
ভারতীয় এশিয়া দল: বিরাট কোহলি (অধিনয়াক), শিখর ধাওয়ান, রোহিত শর্মা, বিরাট কোহলি, চেতেশ্বর পূজারা, আম্বাতি রায়ডু, অজিঙ্কা রাহানে, রবিন্দ্র জাদেজা, রবিচন্দন অশ্বিন, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ শামি, বরুণ অ্যারেন, স্টুয়ার্ট বিন্নি, অমিত মিশ্র ও মোহিত শর্মা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া