adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এনার্জি ড্রিংকে নো এনার্জি

নরম পানীয়ের স্যাচুরেটেড ফ্যাট নিয়ে আমরা সবাই ওয়াকিবহাল। তাই অ্যালকোহলের পার্টিতে হোক বা সিজনের ধুম রেটের বিয়েবাড়িতে রঙিন এনার্জি ড্রিংক-এর পাল্লা ভারি হয়েছে। শুধু কি পার্টি আসর? এই তো সবে বসন্তের হাওয়া শুরু। এর পরে গরম যত বাড়বে, রোদ্দুর একটু বিদঘুটে লাগতেই শুরু হবে দিনে নানা রকম গলা ভেজানোর পালা। এ দেশের মার্কেট রিভিউ বলছে, যেকোনো পানীয়ের চেয়ে এনার্জি ড্রিংক-এর বিক্রিবাটা ২৭ শতাংশ বেশি। আর ডাক্তারদের মতে তার ফলেই মূলত এনার্জি ড্রিংক-এর মূল ক্রেতা যুবা সম্প্রদায়ে বাড়ছে গলব্লাডার স্টোন বা ক্যানসারের মতো মারণরোগের প্রকোপ। গরমে সামান্য শারীরিক স্ফূর্তির মাসুল হিসেবে অঙ্গহানিও ঘটতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

'এনার্জি ড্রিংক-এ মূলত থাকে ভিটামিন বি-১২। কিন্তু তার জন্য এনার্জির উৎপাদন বিশেষ হয় না। যে উপাদানটি এনার্জি ড্রিংক-এর রমরমা বাড়াচ্ছে তা হল ক্যাফাইন। পৃথিবীতে এই ড্রাগের বাড়বাড়ন্ত সবচেয়ে বেশি। এমনিতে শরীরের জন্য ক্যাফাইন দরকার। কিন্তু অত পরিমাণ নয়, যতটা নির্দিষ্ট এনার্জি ড্রিংকে থাকে। ক্যাফাইন সরাসরি সেন্ট্রাল নার্ভাস সিস্টেমে গিয়ে ধাক্কা মারে। ফলে তৎক্ষণাৎ ব্রেন সচল হয়। কিন্তু এর পরিমাণ বেশি হলেই ব্রেনের অল্প অল্প ক্ষয় শুরু হয়। সেরিব্র্যাল অ্যাটাকের মতো মারণ অসুখও হতে পারে যেকোনো বয়সী লোকের। এনার্জি ড্রিংকের টরিনও খুব কম ক্ষতিকর উপাদান নয়। টরিন রক্তের দ্রুততা বাড়ায়। কিন্তু টরিনের ক্ষতিকর গুঁড়ো গলস্টোনের মতো ব্যাধির জন্ম দিতে পারে। বিশ্বের অনেক দেশেই টরিনকে একেবারে ব্যান করে দেয়া হয়েছে। টরিন মাদক হিসেবেও ব্যবহার করা যায় পরিমাণ বাড়িয়ে।

এছাড়া এনার্জি ড্রিংক-এ থাকে গুরানা। এও এক ধরনের ক্যাফিন জাতীয় উপাদান। গুরানা ব্রেন স্টিমুলেশনের কাজ করে। ক্ষতিকর মাদকে গুরানা মেশানো হয়। এনার্জি ড্রিংকের তৎক্ষণাৎ ক্ষমতা বৃদ্ধি গুরানা থেকেই আসে। আসলে এই সমস্ত উপাদান শরীরে আলাদা করে জরুরি। কিন্তু তার নির্দিষ্ট পরিমাণ আছে, যা এনার্জি ড্রিংক-এর ক্ষেত্রে মানা হয় না। মনে রাখা উচিৎ, ক্লান্তি কাটাতে শরীরের দরকার বিশ্রাম। কোনও পানীয় সেই ক্লান্তি নিমেষে কাটালে, তাতে আসলে ব্রেন ক্ষতিগ্রস্থ হয়। যে কারণে অতিরিক্ত এনার্জি ড্রিংক ইনটক্সিকেশনের কারণ হতে পারে। গলব্লাডার স্টোন বা হঠাৎ করে মাথা ধরে যাওয়ার পিছনে এখনকার দিনে প্রচুর পরিমাণ এনার্জি ড্রিংক কনজাম্পশন দায়ী- জানাচ্ছেন হেল্থ অ্যান্ড ফিটনেস বিশেষজ্ঞ ডা. চিন্ময় রায়।

আসলে সময়ের দাবি মেনে ছুটে চলার তাগিদ এখন এই প্রজন্মের সকলের মধ্যেই। সেই জন্যই রমরমিয়ে বিক্রি বেড়েছে এনার্জি ড্রিংকের। মার্কেট রিপোর্ট অনুযায়ী নিজেকে সব সময় স্ফূর্তিতে রাখার জন্যই এনার্জি ড্রিংকের এত বাড়বাড়ন্ত বিক্রিবাটা। কিন্তু রঙিন বোতলের গায়ে দৌড়ানো মডেলের ছবি দেখে সেই ছকে নিজেকে সাজাতে গেলে যে বেশ বেগ পেতে হবে, সে ভয় দেখাচ্ছেন ডাক্তাররা। সকালে জিমের শেষে এনার্জি ড্রিংক বা অফিসের ফাঁকে ঘাম মুছে নিজেকে ফের উজ্জীবিত করার জন্য এনার্জি পানীয় শরীরে কোনও রোগের আঁতুড়ঘর তৈরি করছে কিনা তাই বা কে জানে! তাই আগেভাগেই সাবধান হন। ক্লান্তি এলে এনার্জি ড্রিংক হাতে তুলে নেবেন না। তার চেয়ে বরং দিনের শেষে ঘুমের দেশে একটু সময় কাটানো যায়, দেখুন না এনার্জি সঞ্চয় হয় কিনা! 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া