adv
৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুই দলের হাতিয়ারই জাতীয় ইস্যু

ঢাকা: উপজেলা নির্বাচনে জেতার জন্য ক্ষমতাসীন আওয়ামী লীগের গত পাঁচ বছরের নেতিবাচক কর্মকাণ্ডকে হাতিয়ার হিসেবে ব্যবহার করছে বিএনপি। ভোটারদের মনোযোগ আকর্ষণ করতে আওয়ামী লীগের শাসনামলের বিতর্কিত জাতীয় ইস্যুগুলো তুলে ধরে সমালোচনা করছে বিএনপি।

ভোটারদের দুয়ারে দুয়ারে ভোট প্রার্থনার সময় বিএনপি মনোনীত প্রার্থী এবং স্থানীয় বিএনপি নেতারাও যে বিষয়গুলো জনসাধারণের সামনে তুলে ধরছেন তার মধ্যে প্রাধান্য পাচ্ছে গত ৫ জানুয়ারি অনুষ্ঠিত একদলীয় নির্বাচন। এ সময় তারা আওয়ামী লীগের মন্ত্রী ও সংসদ সদস্যদের বিষয়ে বিভিন্ন অভিযোগ তুলে ধরে ভোটারদের সঙ্গে কথা বলছেন এবং বিচারবহির্ভূত হত্যা, অপহরণ ও গুম, বিতর্কিত পদ্মা সেতু প্রকল্পে সরকারের দুর্নীতি, শেয়ারবাজার ও হলমার্ক কেলেঙ্কারিসহ বিভিন্ন বিষয় তুলে ধরছেন।

তবে ভোটারদের সঙ্গে কথা বলার সময় বৃহৎ পরিসরে জাতীয় ইস্যু নিয়ে আলোকপাত করার পাশাপাশি সীমিত পরিসরে কিছু স্থানীয় বিষয় নিয়েও আলোচনা করছেন প্রার্থীরা। এসব বিষয়ের মধ্যে রয়েছে- জনগণের নিরাপত্তার সঙ্গে সাংঘর্ষিক বিভিন্ন সহিংস কর্মকাণ্ড, উন্নয়ন কাজসংক্রান্ত দরপত্রে দলীয় প্রভাব বিস্তার এবং বিশৃঙ্খলাসহ ক্ষমতাসীন দলের ক্ষমতাবহির্ভূতভাবে ঘটানো বিভিন্ন কার্যক্রম।

এদিকে, বিএনপির এই কৌশলকে টেক্কা দিতে আওয়ামী লীগের নেতা-কর্মীরা সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড বিশেষ করে যুদ্ধাপরাধীদের বিচার এবং শিক্ষা, স্বাস্থ্য ও যোগাযোগ ব্যবস্থাসহ বিভিন্ন খাতে উন্নতির বিষয় ভোটারদের সামনে তুলে ধরছেন। গত বছরের শেষের দিকে সরকারবিরোধী আন্দোলনের নামে বিএনপি-জামায়াত জোট সারা দেশে যে সহিংস কার্যক্রম চালিয়েছে সে বিষয়টিকেও হাতিয়ার হিসেবে ব্যবহার করছেন আওয়ামী নেতা-কর্মীরা।

আগামী ২৭ ফেব্রুয়ারি চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় দফায় ১১৭টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। দ্বিতীয় দফার নির্বাচনকে সামনে রেখে বিভাগীয় ও উপজেলা পর্যায়ের আওয়ামী লীগ ও বিএনপির ১৫ জন নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, দ্বিতীয় দফার নির্বাচনের আগেও তারা আবারো এই একই কৌশলকে কাজে লাগাচ্ছেন।

২৭ ফেব্রুয়ারি দ্বিতীয় দফার নির্বাচনে দিনাজপুরের চারটি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। এর আগে গত বুধবারে প্রথম দফার নির্বাচনে এই জেলার দুই উপজেলার নির্বাচন ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। দ্বিতীয় দফার উপজেলা নির্বাচন প্রসঙ্গে দিনাজপুর জেলা বিএনপির মহাসচিব মুকুর চৌধুরী বলেন, “জনগণের মনে যে প্রচণ্ড সরকারবিরোধী মনোভাব গড়ে উঠেছে, ক্ষমতাসীন আওয়ামী লীগকে হারাবার সেটাই অন্যতম উপায়। আমরা এই বিষয়টিকেই নির্বাচনের জন্য আমাদের হাতিয়ার হিসেবে ব্যবহার করার চেষ্টা চালাচ্ছি।”

মুকুরের প্রতিধ্বনি করেই কুড়িগ্রাম জেলা বিএনপির মহাসচিব সাইফুর রহমান রানা জানিয়েছেন, উপজেলা নির্বাচন হলেও স্থানীয় সমস্যা নিয়ে কথা বলার খুব একটা প্রয়োজন তারা বোধ করছেন না। তিনি বলেন, “কিছু স্থানীয় ইস্যু থাকলেও সবাই জানে যে শেষ পর্যন্ত সেই ইস্যুগুলোর পেছনেও আছে কেন্দ্রীয় সরকারই।”

দিনাজপুরের চিরিরবন্দর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আয়ুবুর রহমান শাহ এবং কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোজাম্মেল হক প্রধান জানিয়েছেন, তারা ভোটারদের কাছে বিভিন্ন ক্ষেত্রে সরকারের সফলতার কথাই তুলে ধরছেন।

মোজাম্মেল হক বলেন, “প্রধানমন্ত্রী এবং তার মন্ত্রিসভা দুর্নীতি এবং বিতর্কিত বিষয় সংক্রান্ত অভিযোগগুলোকে আমলে নিয়েছেন। অর্থাৎ বর্তমান সরকার দুর্নীতিবিরোধী অবস্থান নিয়েছে। আর এই বিষয়টি নিয়েই আমরা বিরোধী দলের বিরুদ্ধে আমাদের নির্বাচনী প্রচারণা চালাচ্ছি।”

খুলনার ডুমুরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি নারায়ণ চন্দ্র চান্দা জানিয়েছেন, সাম্প্রতিক সময়ে বিএনপি ও জামায়াতের সহিংস কর্মকাণ্ড নিয়ে নির্বাচনী প্রচারণা চালাতেই বেশি আগ্রহী তার দলের প্রার্থী এবং তাদের সমর্থকেরা।

তিনি বলেন, “গণপরিবহণে অগ্নিসংযোগ, সহস্রাধিক গাছ কেটে ফেলা, রেললাইনের স্লিপার খুলে ফেলার মতো কর্মসূচি কখনোই জনসাধারণের ভালোর জন্য হতে পারে না। ভোটাররা কি তাদের প্রতিনিধি হিসেবে এরকম কোনো বিদ্রোহী লোককে দেখতে চায়? এই প্রশ্নটিই আমাদের প্রার্থীরা ভোটারদের জিজ্ঞেস করছেন।”

খুলনায় বিএনপির নেতা-কর্মীরা ভোটারদের সামনে দুটি বিষয় তুলে ধরছেন- দুর্নীতি এবং ৫ জানুয়ারির বিতর্কিত নির্বাচন। খুলনা নগর বিএনপির মহাসচিব শফিকুল আলম মোনা জানিয়েছেন, পদ্মা সেতু প্রকল্পের দুর্নীতি নিয়ে সরকারের প্রতি অনেক অভিযোগ আছে দক্ষিণবঙ্গের জনগণের।  প্রকল্পটি যদি এতদিনে সম্পূর্ণ হতো, তাহলে রাজধানীর সঙ্গে নিরবিচ্ছিন্ন এবং দ্রুত যোগাযোগ সম্ভব হতো। আর এই বিষয়টি নিয়ে সরকারের বিরুদ্ধে জনগণের ক্ষোভ থাকায় এই বিষয়টিই ভোটারদের আরো বেশি করে বলা হচ্ছে।

তিনি আরো বলেন, “৫ জানুয়ারির প্রহসনের নির্বাচনের মাধ্যমে আওয়ামী লীগ জোর করে ক্ষমতা দখল করে আবারো সরকারের গদিতে বসেছে। এই বিষয়টি নিয়ে জনগণ আমাদের প্রতি বেশ ইতিবাচক প্রতিক্রিয়াও দেখাচ্ছে।”

এদিকে, আওয়ামী লীগের অধিকাংশ তৃণমূল নেতা-কর্মী ভোটারদের বলছেন, বর্তমানে যেহেতু আওয়ামী লীগ ক্ষমতায় আছে তাই উপজেলাগুলো উন্নয়নের মুখ তখনই দেখবে যখন ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী স্থানীয় সরকারপ্রধান হিসেবেও নির্বাচিত হবেন।

চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোসলেম উদ্দিন জানান, আওয়ামী লীগ ছাড়া অন্য কোনো দলের প্রার্থীরা নির্বাচিত হলে উন্নয়ন বাধাগ্রস্ত হবে।

এদিকে, স্থানীয় কয়েকজন আওয়ামী লীগ নেতার দাবি, স্থানীয় সরকার নির্বাচনে গ্রামাঞ্চলের জনগণ জাতীয় ইস্যু নিয়েই মোটেই চিন্তিত নন।

স্থানীয় সরকার বিশেষজ্ঞ অধ্যাপক তোফায়েল আহমেদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, উপজেলা নির্বাচনেও জাতীয় ইস্যু অনেক বেশি গ্রহণযোগ্যতা পায়। কারণ কেন্দ্রীয় আওয়ামী লীগ ও বিএনপিই স্থানীয় সরকারকে নিয়ন্ত্রণ করে। বিষয়টি স্থানীয় সরকারের জন্য ভালো না হলেও বাস্তবতা এমনই বলে মন্তব্য করেন তিনি। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া