adv
১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চার লেনের টাকা ছাড়ে মার্কেন্টাইল ব্যাংকের অনিহা

ঢাকা: ঢাকা-ময়মনসিংহ চার লেন সড়ক উন্নয়ন প্রকল্পের আটকে রাখা প্রায় ৩৩ কোটি টাকা ছাড় করাতে গড়িমসি করছে মার্কেন্টাইল ব্যাংকক। টাকা ছাড়ে শেষ পর্যন্ত হস্তক্ষেপ করতে যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক সূত্রে এসব তথ্য জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের এক উর্ধ্বতন কর্মকর্তা বাংলামেইলকে বলেন, ‘সড়ক উন্নয়ন প্রকল্পে টাকা ছাড়ে বারবার তাগাদা দিলেও মার্কেন্টাইল ব্যাংক টাকা ছাড় না করায় বাংলাদেশ ব্যাংক এ উদ্যোগ গ্রহণ করেছে।

তিনি বলেন, ‘এভাবে টাকা ছাড় করতে ব্যাংকটি যত দেরি করবে ততই লাভ। তাই তারা এ রকম করছে। তবে এবার স্বাভাবিক প্রক্রিয়ায় টাকা নগদায়ন না করা হলে বাংলাদেশ ব্যাংক মার্কেন্টাইল ব্যাংকের অ্যাকাউন্ট ব্লক করে এ টাকা ছাড় করাতে পারে বলেও তিনি জানান।’

সূত্র জানায়, ঢাকা (জয়দেবপুর)-ময়মনসিংহ সড়ক উন্নয়ন প্রকল্পের দুটি প্যাকেজের কাজ নির্মাণের জন্য এইচআরবিসি-ইনট্রাকো (বিডি) জেভি নামে একটি ঠিকাদার কোম্পানির সঙ্গে ২০১১ সালের ২৩ মার্চ চুক্তি হয়।

চুক্তি অনুযায়ী ঠিকাদার কোম্পানি ওই বছরের ২৭ এপ্রিল মার্কেন্টাইল ব্যাংকে (মতিঝিল শাখা) প্রথম প্যাকেজের বিপরীতে ১২ কোটি ৬২ লাখ ২১ হাজার ৮২০ টাকা এবং দ্বিতীয় প্যাকেজের বিপরীতে ২০ কোটি ৩৪ লাখ ৭৩ হাজার ৬৬০ টাকাসহ মোট ৩২ কোটি ৯৬ লাখ ৯৫ হাজার ৪৮০ কোটি টাকার এপিজি (অ্যাডভান্স পেমেন্ট গ্যারান্টি) দাখিল করে।

পরদিন ২৮ এপ্রিল ঠিকাদার প্রকল্প বাস্তবায়নের জন্য দুটি প্যাকেজের এপিজির বিপরীতে মোট ২৭ কোটি ৯৮ লাখ ৬৩ হাজার ৯০০ টাকা অগ্রিম হিসেবে গ্রহণ করে। কিন্তু প্রাথমিক অনুসন্ধানে ঠিকাদারের চুক্তিতে জালিয়াতি ধরা পড়ায় একই বছরের ১৪ জুলাই সড়ক বিভাগের পক্ষ থেকে এটি বাতিলের নোটিস দেয়া হয়। বিষয়টি আইনি প্রক্রিয়ায় গড়ালে শুনানি শেষে ১৮ অক্টোবর আদালত চুক্তি বাতিলের আদেশ দেন। এরপর ১৯ অক্টোবর সড়ক বিভাগ এপিজির টাকা নগদায়ন করতে ব্যাংকে চিঠি দেয়।

কিন্তু সড়ক বিভাগের দাবি করা টাকা আর ঠিকাদারের গ্রহণ করা টাকার মধ্যে পার্থক্য রয়েছে উল্লেখ করে মার্কেন্টাইল ব্যাংক নগদায়ন করতে আপত্তি জানায়।

ঢাকা-ময়মনসিংহ চার লেন সড়ক উন্নয়ন প্রকল্পের টাকা দীর্ঘদিন ধরে আটকে রাখার অভিযোগে বাংলাদেশ ব্যাংকের হস্তক্ষেপ কামনা করে যোগাযোগ মন্ত্রণালয়। আসল (পিজি) ব্যাংক গ্যারান্টি ফেরত না পাওয়ার অজুহাত দেখিয়ে মার্কেন্টাইল ব্যাংক এপিজির অর্থ নগদায়ন করতে আপত্তি জানিয়ে আসছিল।

যোগাযোগ মন্ত্রণালয় থেকে বার বার তাগাদা দেয়ার পরও টাকা নগদায়ন করেনি ব্যাংক কর্তৃপক্ষ। শেষে নিরুপায় হয়ে মন্ত্রণালয় গত ৬ জানুয়ারি কেন্দ্রীয় ব্যাংক গভর্নর ড. আতিউর রহমানের কাছে চিঠি পাঠায়।

এ চিঠির পরিপ্রেক্ষিতে মার্কেন্টাইল ব্যাংকে দ্রুত টাকা নগদায়ন করার নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক।

চিঠিতে বলা হয়, শর্ত অনুযায়ী সড়ক ও জনপথ অধিদপ্তরের চুক্তি বাতিল-পরবর্তী একটি লিখিত বিবৃতি দাখিল করা মাত্র অ্যাডভান্স পেমেন্ট গ্যারান্টির (এপিজি) টাকা নগদায়ন করতে ব্যাংক বাধ্য। কারণ এপিজি নগদায়নের ক্ষেত্রে ব্যাংক কোনো সময়ই শর্ত আরোপ করতে পারে না। অথচ মার্কেন্টাইল ব্যাংকের পক্ষ থেকে অ্যাকাউন্টের পর একটা শর্ত আরোপ করে নগদায়ন বিলম্ব করে।

চিঠিতে আরও বলা হয়, এপিজি নগদায়নের ক্ষেত্রে পিজি ফেরত পাওয়ার কোনো বাধ্যবাধকতা নেই। এক্ষেত্রে মার্কেন্টাইল ব্যাংকের এপিজি নগদায়নের অনাগ্রহতাই প্রকাশ পাচ্ছে, যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

এদিকে নির্দেশনা অনুযায়ী মার্কেন্টাইল ব্যাংক টাকা নগদায়ন না করে আইনি সহায়তা চেয়ে গত বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের কাছে চিঠি দিয়েছে।

তবে বাংলাদেশ ব্যাংকের কর্মকতারা বলছেন, ‘শুধু সময় ক্ষেপণ করার জন্য মার্কেন্টাইল এসব কাজ করছে। এভাবে এক মাস অতিবাহিত করতে পারলেই ব্যাংক ওই টাকার বিপরীতে কমপক্ষে ৩৩ লাখ টাকা সুদ পাবে।

তবে এ বিষয়ে মার্কেন্টাইল ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল জলিল চৌধুরী বাংলামেইলকে বলেন, ‘আমরাতো তাদের টাকা নগদায়ন করে দিতে প্রস্তুত। তবে তারা আইনের মাধ্যেমে আমাদের কাছে আসছে। তারা আজ পর্যন্ত আসল পিজি আমাদের জমা দেয়নি। তাই আমরা টাকাগুলো ছাড় করতে পারছি না।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া