adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিকাশে বাড়ছে অপহরণ

ভোলা: মোবাইল ব্যাংকিংয়ের (বিকাশ) কারণে দক্ষিণাঞ্চলে আশঙ্কাজনক হারে বাড়ছে অপহরণ ও মুক্তিপণ আদায়। বিশেষ করে নদী ও সাগরে মাছ ধরতে যাওয়া জেলেদের অপহরণ করে বিকাশে ‍মুক্তিপণ আদায় করছে ডাকাতরা। গত এক মাসেই দক্ষিণের জেলা ভোলায় শতাধিক জেলে অপহরণের শিকার হয়েছে। পরে বিকাশের মাধ্যমে মুক্তিপণ আদায় করেছে অপহরণকারীরা।

এ পরিস্থিতিতে নদী ও সাগরে আইন-শৃঙ্খলাবাহিনীর টহল বাড়ানোর দাবি জানিয়েছে সাধারণ জেলা ও মাছ ব্যবসায়ীরা। ইতোমধ্যে ব্যবসায়ীদের নিয়ে বৈঠক করেছেন পুলিশ কর্মকর্তারা। নদীতে টহল বাড়ানোর উদ্যোগও নেয়া হয়েছে।

বেশ কয়েক মাস ধরে ভোলায় মেঘনা নদী থেকে জেলেদের অপহরণ করার পর মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে মুক্তিপণ আদায় করছে ডাকাতরা। অপহরণের শিকার জেলে পরিবারের কাছ থেকে বিকাশের মাধ্যমে ২০ হাজার থেকে ৭০ হাজার টাকা পর্যন্ত মুক্তিপণ আদায় করা হয়। গত এক মাসে অন্তত ১১৫ জেলেকে এ  পরিস্থিতির শিকার হতে হয়েছে।

চরফ্যাশন উপজেলার কুকরি-মুকরি ইউনিয়নের চর মনুরা মাছঘাটের আবদুর রহিম জানান, মেঘনায় বর্তমানে ইলিশ ধরার মৌসুম চললেও জেলেরা নদীতে যেতে ভয় পাচ্ছে। গত ৫ ফেব্রুয়ারি রাতে সোনার চর থেকে নাসির মোল্লা ও তার ভাই খলিলুর রহমানের নৌকায় ডাকাতরা হামলা চালায়। এসময় খলিলকে বেদম মারধর করে ছেড়ে দিলেও নাসিরকে অপহরণ করে চার লাখ টাকা মুক্তিপণ দাবি করে।

ওই ঘাটের আফজাল হাওলাদারসহ একাধিক জেলে জানায়, মুঠোফোনের নম্বর দিয়ে বিকাশের (মোবাইল ব্যাংকিং) মাধ্যমে নৌকার মালিক ও আড়তদারদের কাছে টাকা দাবি করা হয়। অন্যথায় অপহরণের শিকার জেলের প্রাণনাশের হুমকি দেয়া হয়। ডাকাতরা গত এক মাসে এ ঘাটের ১০টি নৌকায় হানা দিয়ে ১০ জনকে অপহরণ করে।

তজুমদ্দিনের মহেশখালী মাছঘাটের কয়েকজন মাঝি জানান, গত ৫ ফেব্রুয়ারি রাতে ডাকাতরা ঘাটের সাতটি নৌকায় হামলা চালিয়ে সাতজন জেলেকে অপহরণ করে। একই কায়দায় তারা বিকাশের মাধ্যমে মুক্তিপণ চেয়েছে। গত এক মাসে ১০ জেলেকে অপহরণ করা হয় এ ঘাট থেকে।

জেলেরা আরও জানান, ডাকাত রুবেল বাহিনী গত এক মাসে তজুমদ্দিনের স্লুইসগেট, চৌমহনী, হুজুরের খাল, হানিফ মাঝির খাল, কাটাখালী মাছঘাট এলাকার অন্তত ৮০টি নৌকায় হানা দিয়ে অপহরণ করে ৮০ জেলেকে।

লালমোহন উপজেলার বাত্তির খালের জেলে ইউসুফ সাজি জানান, গত এক মাসে এ ঘাটের তিনটি নৌকায় ডাকাতরা হানা দিয়ে তিন জেলেকে অপহরণ করে। জেলেদের দাবি, দৌলতখানের ভবানীপুর নতুন ঘাট, গুপ্তগঞ্জ ও হাজিপুর ঘাটের ছয়জন জেলে, মনপুরা উপজেলার কলাতলী, রামনেওয়াজ ঘাটের তিনজন ও বোরহানউদ্দিন মির্জাকালু ঘাটের দুইজন জেলে অপহরণের শিকার হয়েছে। পরে মোবাইলে তাদের কাছ থেকে মুক্তিপণ চাওয়া হয়।

মোবাইল ব্যাংকিং: ভোলার প্রতিটি ঘাটে রয়েছে ডাকাতদের প্রতিনিধি। ডাকাতরা অপহরণের শিকার পরিবারের সদস্যদের মুঠোফোনের নির্দিষ্ট নম্বর দিয়ে টাকা পাঠাতে বলে। এরপর তাদের প্রতিনিধিরা টাকা তুলতে পারলেই অপহৃতকে ছেড়ে দেয়া হয়। একাধিক জেলে অভিযোগ করে, মোবাইল ব্যাংকিং শুরু হওয়ার পর থেকেই বেড়েছে অপহরণের সংখ্যা।

লালমোহন উপজেলার বাত্তির খালের মাছ ব্যবসায়ী মো. ফারুক মাঝি বলেন, কোস্টগার্ড ব্যস্ত থাকে জাল ও জাটকা ধরার কাজে। পুলিশ মাঝেমধ্যে অবশ্য অভিযান চালায়। তবে অপরাধীরা যেভাবে তৎপর, তাতে আইন-শৃঙ্খলাবাহিনীর সংখ্যা আরো বাড়াতে হবে।

মেঘনায় ডাকাতদের উৎপাত বৃদ্ধির বিষয়টি স্বীকার করে তজুমদ্দিন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ কে এম সুলতান মাহমুদ বলেন, ‘জেলে ও মাছ ব্যবসায়ীদের জরুরি বৈঠকে ডাকা হয়েছে। তাদের সমস্যা শোনার পর কার্যকর ব্যবস্থা নেয়া হবে।’

ভোলা জেলা পুলিশ সুপার মনিরুজ্জামান বলেন, ‘নদীতে টহল ও গোয়েন্দা নজরদারি বাড়ানোর জন্য দ্রুত ব্যবস্থা নেয়া হচ্ছে।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া