adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাজিল ও আর্জেন্টিনা সুপার ক্লাসিকোতে মুখোমুখি হবে

স্পোর্টস ডেস্ক: আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (ফিফা) ২০২৬ বিশ্বকাপের ফরমেট ঘোষণা করেছে। প্রথমবারের মতো এ আসরে অংশ নিবে ৪৮টি দল। কাতারে হয়েছে ৬৪ ম্যাচ। তবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা আসরে ম্যাচের সংখ্যা বেড়ে এখন ১০৪টি। ম্যাচ বৃদ্ধি পাওয়ায় ফিফার ১১ বিলিয়ন পাউন্ড আয়ের লক্ষ্য এখন সহজ বটে। টিকিট সংখ্যা বাড়বে প্রায় দেড় মিলিয়ন । গোল ডটকম

প্রথম পর্বে তিন দলের ১৬ গ্রুপ আলোচনায় থাকলেও এখন ৪ দলের ১২ গ্রুপে হবে খেলা। প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুই দল যাবে রাউন্ড অব থার্টি টুতে। বাকি ৮ দল আসবে আট গ্রুপের তৃতীয় সেরা হয়ে। তারপর থেকে নক আউট পর্ব। রাউন্ড অব থার্টি টু, রাউন্ড অব সিক্সটিন থেকে কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল। এক রাউন্ড বৃদ্ধি পাওয়ায় আসরের ফাইনালিস্ট দুই দলকে খেলতে হবে আটটি করে ম্যাচ। যেখানে ৩২ দলের আসরে ফাইনালিস্টরা খেলত ৭টি করে।

চূড়ান্ত হয়েছে ২০২৬ বিশ্বকাপের ফাইনালের দিন। যুক্তরাষ্ট্রে ১৯ জুলাই রোববার হবে গ্রেটেস্ট শোন অন আর্থের শ্রেষ্ঠত্বের লড়াই। তিন দেশের আসরে সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রের ১১ শহরে হবে খেলা। মেক্সিকোর তিন আর কানাডার দুই শহরে হবে বাকি ম্যাচ। – চ্যানেল২৪

তবে এবার চলতি বছর সুপার ক্লাসিকোতে দেখা হবে ব্রাজিল ও আর্জেন্টিনার। ব্রাজিল তাদের যাত্রা শুরু করবে বলিভিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে আর আর্জেন্টিনা যাত্রা করবে ইকুয়েডরের বিপক্ষে ম্যাচ দিয়ে।
চিরপ্রতিদ্বন্দী এ দু’দলের দেখা হবে ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বের ষষ্ঠ রাউন্ডে। যেটি অনুষ্ঠিত হবে চলতি বছরের নভেম্বর মাসে। আর্জেন্টিনা আতিথেয়তা নিতে যাবে ব্রাজিলে। বিশ্বকাপের আগে এই দুই দলের আবার দেখা হবে। সেটি হবে বাছাইপর্বের ১৪তম রাউন্ড। সেই ম্যাচটি হবে ২০২৫ সালের মার্চে। এবার ব্রাজিল আসবে আর্জেন্টিনার আতিথেয়তা নিতে।

২০২৬ বিশ্বকাপের বাছাইপর্বে চলতি বছর ৬টি করে ম্যাচ খেলবে প্রতিটি দল। এই ম্যাচগুলো অনুষ্ঠিত হবে সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বর মাসে। ২০২৪ সালেও একই সময়ে বাছাইপর্বের ম্যাচগুলো হবে। তবে ২০২৫ সালে মার্চ, জুন ও সেপ্টেম্বরে হবে। আর সে বছরই শেষ হবে দক্ষিণ আমেরিকার বাছাইপর্ব।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2023
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া