adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বইমেলার সম্প্রসারণে খুশি সবাই

image_66748_0ঢাকা: অমর একুশের গ্রন্থমেলা যে শুধু বইয়ের, তা নয়। আড্ডারও অন্যতম এক স্থান এ মেলা। তাই বই আর আড্ডা একসঙ্গে জড়িয়ে আছে এ মেলায়। পাঠক-দর্শণার্থীদের কাছে এবারের মেলা ভিন্নস্বাদের বৈচিত্র্য নিয়ে এসেছে। কারণ বাংলা একাডেমি চত্বরের পাশাপাশি মেলা এবার সোহরাওয়ার্দী উদ্যানে স্থান করে নিয়েছে। এতে কবি-সাহিত্যিক বা পাঠক-দর্শনার্থীদের থেকে বেশি খুশি প্রকাশকরা। তাদের দীর্ঘ দিনের দাবি বাস্তবরূপ লাভ করেছে।

এ প্রসঙ্গে জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ও আগামী প্রকাশনীর সত্ত্বাধিকারী ওসমান গণি বলেন, বড় পরিসরে মেলাকে নিয়ে আসায় পাঠকগণ বই কেনার আগে নেড়েচেড়ে খেতে পারছেন। কিন্তু একাডেমি চত্বরের অভ্যন্তরে তা সম্ভব ছিল না। ফলে তখন অনেকেই বই না কিনে চলে যেতে বাধ্য হতেন। এখন সে শঙ্কাটি কেটে গেছে।

তিনি বলেন, শনিবার মেলার প্রথম দিন অন্যান্য বছরের মেলার প্রথম দিনের চেয়ে বেশি বিক্রি হয়েছে। আজও মেলার দ্বিতীয় দিনে অনেক পাঠকের হাতেই বই দেখা যাচ্ছে। যা আগে এত বেশি সংখ্যায় দেখা যায়নি।

তিনি বলেন, দ্বিতীয় দিনে মেলায় যত পাঠক-দর্শনার্থী দেখা যাচ্ছে, এ সংখ্যক দর্শনার্থী একাডেমি চত্বরের অভ্যন্তরে থাকলেই মেলা মানুষের চাপে গিজগিজ করতো। কিন্তু এখন সবাই স্বাভাবিকভাবে চলাফেরা করে বই দেখতে পারছে।

অনুপম প্রকাশনীর সত্ত্বাধিকারী মিলন কান্তি নাথ বলেন, মেলা বড় পরিসরে আসায় বেশ ভাল হয়েছে, তবে মেলার দর্শনার্থী ও বিক্রয়কর্মীদের জন্য কোন টয়লেট না থাকায় অনেককেই বেশ সমস্যায় পড়তে হচ্ছে।

ক্ষোভ প্রকাশ করে তিনি আরো বলেন, মেলার মাঠে পর্যাপ্ত পানি ছিটানো হচ্ছে না, রাতে আলোর স্বল্পতার কারণে পাঠকরা স্বাচ্ছন্দ্যে চলাচল করতে পারছে না। এসব দেখভালের দায়িত্ব এতাডেমির, কিন্তু তারা তা দেখছে না।

বড় পরিসরে মেলা আয়োজন নিয়ে রাজধানীর বাসাবো থেকে আগত মাহবুবুর রহমান বলেন, সারাটা বছর অপেক্ষায় থাকি কখন প্রাণের মেলা শুরু হবে। শনিবার আসতে পারিনি, তাই আজ চলে এলাম। কিনে ফেললাম কয়েকটি বইও। মেলার স্থান পরিবর্তন ও পরিসর বড় হওয়ায় বেশ আয়েশে বই কেনাকাটা করা যাচ্ছে।

তিনি বলেন, একাডেমি চত্বরে মেলাটি হলে ভাষা আন্দোলনের যে আবেগটি সারা শরীরে খেলে যেত, সেটির অভাব অনুভব করছি। তবে এখানে আবার বঙ্গবন্ধুর ৭ মার্চে ঐতিহাসিক ভাষণ ও পাক-দখলদার বাহিনীর আত্মসমর্পনের স্মৃতি বারবারই আমার হৃদয়ে সুখের দোলা দিয়ে যাচ্ছে।

অবস্থাটি এখন এমন হয়েছে যে স্বাধীনতার বীজ রোপিত হওয়ার আবেগ জড়িত স্থান থেকে দূরে সরে এলেও স্বাধীনতার অর্জনকে তো আবার আলিঙ্গন করতে পারছি।

এদিকে মেলার প্রথম দিন প্রধানমন্ত্রীর নিরাপত্তাজনিত ও ৫০টি বই স্টল থেকে ভোগ্যপণ্যের বিজ্ঞাপন বেশি প্রাধান্য দেয়ার কারণে অধিকাংশ স্টল বন্ধ ছিল। আজ তা ছিল না। তবে অনেকে এখনও সাজিয়ে উঠতে পারেনি নিজেদের স্টল। এমন ৪টি স্টল হলো- ইউপিএল, কামরুল বুক হাউজ, জ্যোৎস্না পাবর্লিসার্স ও কবি। পুরোপুরি বন্ধ রয়েছে চারটি প্রকাশনা সংস্থার স্টল। সেগুলো হলো- গতিধারা, অয়ন, মীরা প্রকাশনা ও ধ্রুবপদ।

এদিকে, এখনো বিজ্ঞাপন সরিয়ে নেয়নি এমন প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে- আকাশ প্রকাশনী, মনন প্রকাশ, পারিজাত প্রকাশনী, নালন্দা ইত্যাদি।

এ বিষয়ে একাডেমির সমন্বয় ও জনসংযোগ উপবিভাগের উপ-পরিচালক মুর্শিদুদ্দীন আহম্মদ বলেন, নীতিমালা অনুসারে তারা এটি করতে পারে না। তারপরও নতুন পরিসরে মেলা যাওয়ায় তাদের কিছুটা সমস্যা হচ্ছে বলে আমরাও কিছুটা ছাড় দিচ্ছি। তবে সোমবারের মধ্যে স্টলের কাজ তাদের শেষ করতে হবে। বিজ্ঞাপনের বিষয়ে আমরা কঠোর অবস্থানে রয়েছি। এটিও সমাধান করা হবে। তিনি বলেন, টয়লেট সমস্যারও দ্রুত সমাধান করা হবে।



এদিকে, রোববার ছিল হাসান আজিজুল হকের ৭৫তম জন্মদিন। দিনটি উপলক্ষে ইত্যাদি গ্রন্থপ্রকাশ প্রকাশ করেছে তার আত্মজীবনীর তৃতীয় পর্ব ‘এই পুরাতন আখরগুলি’। প্রকাশক আদিত্য অন্তর বলেন, হাসান আজিজুল হক স্যারের জম্মদিন উপলক্ষেই বইটি আজ প্রকাশ করা হয়েছে। তার আরও কয়েকটি বই এবারের মেলায় তারা আনবে।



নতুন বই

রোববারও মেলার তথ্যকেন্দ্র থেকে নতুন বইয়ের সঠিক সংখ্যা জানা সম্ভব হয়নি। মেলা প্রাঙ্গণ ঘুরে বিভিন্ন প্রকাশকদের সঙ্গে কথা বলে জানা গেছে, দ্বিতীয় দিনে প্রায় অর্ধশতাধিক নতুন বই প্রকাশিত হয়েছে। এগুলোর মধ্যে রয়েছে- বিভাষ থেকে এসেছে হুমায়ূন আজাদের ‘নির্বাচিত কবিতা’; যার অনুবাদ করেছেন হাসানাল আব্দুল্লাহ; অনুপম এনেছে মুহম্মদ জাফর ইকবালের প্রথম কবিতার বই ‘ভয় কিংবা ভালোবাসা’ ও ও আনিসুল হকের ‘গদ্যকার্টুনসমগ্র ৪’; অনপ্রকাশ এনেছে হুমায়ূন আহমেদের শিশূতোষ গ্রন্থ ‘কানী ডাইনী’ ও মহাদেব সাহার কাব্যগ্রন্থ ‘বাংলাদেশ, তোমাকে প্রণাম’; আগামী এনেছে তসলিমা নাসরিনের ‘নিষিদ্ধ’; পার্ল পাবলিকেশনের সানোয়ার হোসেনের ‘যমুনার দুই মেয়ে ও হাঙর’ ইত্যাদি।



মেলা মঞ্চের আয়োজন

রোববার মেলার মূল মঞ্চে ছিল ‘জন্মশতবার্ষিকীর আলোছায়ায় জয়নুল আবেদিন’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন শিল্প-সমালোচক আবুল হাসনাত। আলোচনায় অংশগ্রহণ করেন আবুল মনসুর, সৈয়দ আজিজুল হক, সাজ্জাদ শরিফ ও ব্যারিস্টার সাদিয়া আরমান। সভাপতিত্ব করেন শিল্পী কাইয়ুম চৌধুরী। সন্ধ্যার সাংস্কৃতিক অনুষ্ঠানে দিল আফরোজ রেবা, দিলরুবা খান, চন্দনা খান, মীনা বড়ুয়া প্রমুখ সংগীত পরিবেশন করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া