adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৫ বছর ক্ষমতায় থাকার ঘোষণা

image_63826_0ঢাকা: নির্বাচনের আগে সাংবিধানিক ধারাবাহিকতা ও নিয়ম রক্ষার কথা বললেও সদ্যসমাপ্ত নির্বাচনের পর নতুন সরকারের মন্ত্রীরা বলছেন ভিন্নকথা। নিজ নিজ দফতরে যোগ দিয়ে নতুন সরকারের প্রায় সব মন্ত্রীই বলছেন, পাঁচ বছরের জন্য বর্তমান সরকার গঠিত হয়েছে। তবে মেয়াদ শেষের আগে নির্বাচনের সুযোগ আছে বলেও মন্তব্য করছেন কেউ কেউ। এক্ষেত্রে তাদের শর্ত হলো, বিএনপিকে তত্ত্বাবধায়কের দাবিতে থেকে বেরিয়ে আসতে হবে। নির্বাচনকালীন সরকার নিয়ে আলোচনা হতে পারে।

রোববার ৪৯ সদস্যের নতুন মন্ত্রিসভা শপথ নেয়। সোমবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নতুন মন্ত্রিসভার সদস্যরা ধানমণ্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। শ্রদ্ধা নিবেদন শেষে নতুন সরকারের বাণিজ্যমন্ত্রী ও আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ বলেন, “এই সরকার জনগণের ভোটে পাঁচ বছরের জন্যই নির্বাচিত। ভালো কাজ করে সরকার পাঁচ বছরই পূর্ণ করবে। তবে আলোচনার দরজা এখনো খোলা আছে। সমঝোতা হলে সেটা পরে বিবেচনা করা যেতে পারে।”

নবগঠিত সরকারের স্থানীয় সরকারমন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, “সংবিধান অনুযায়ী এই নবগঠিত সরকার পাঁচ বছর ক্ষমতায় থাকবে। তবে বিএনপি একটি বড় রাজনৈতিক দল। তারা বর্তমানে যে পথে রয়েছে, সে পথ থেকে ফিরে এলে একটি সমঝোতার মাধ্যমে পরবর্তী নির্বাচন অনুষ্ঠিত হবে।”

এদিকে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, “নির্বাচনে কে এলো, সেটা বড় কথা নয়। দেশের মানুষ এ নির্বাচনকে স্বাগত জানিয়েছে এটাই বড় কথা।’

নবগঠিত সরকারের মেয়াদ কতো দিন হবে- এমন প্রশ্নের জবাবে আমু বলেন, সংবিধান অনুযায়ীই পূর্ণ মেয়াদে দায়িত্ব পালন করবে সরকার।

এসময় তিনি আরো বলেন, “বিএনপি আন্দোলনের নামে যে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করেছিল, সেটা আমরা সামাল দিতে সক্ষম হয়েছি। এরপরও কেউ নৈরাজ্য করলে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।”

সচিবালয়ে নতুন মন্ত্রিসভার ডাক ও টেলিযোগাযোগ এবং তথ্য ও যোগাযোগ-প্রযুক্তি মন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী বলেন, “গণতন্ত্রের আশা-আকাঙ্ক্ষার প্রতীক যারা তাদের সঙ্গে কেবল সমঝোতা হয়। যারা সন্ত্রাস ও জঙ্গিবাদের পথে পাকিস্তানিদের লেজুরবৃত্তি করে, যারা দেশের বিষয়ে বিদেশীদের কাছে নালিশ করে তাদের সঙ্গে কিসের সমঝোতা।”

অর্থনৈতিক মুক্তি ও প্রযুক্তিগত প্রসারের আশাবাদও ব্যক্ত করেন নতুন এই মন্ত্রী।

বিএনপির সহযোগিতা ছাড়া এ সরকার কিভাবে দেশ চালাবে-এমন প্রশ্নের জবাবে নতুন  সমাজকল্যাণমন্ত্রী সৈয়দ মহসিন আলী বলেন, “হু ইজ বিএনপি? নির্বাচনে আসল না কেন। দেয়ার মিসটেক প্লেন, পাবলিক উইথ মি।”

আর সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, “বর্তমানে যে সাম্প্রদায়িক ঘটনাগুলো ঘটছে, যেভাবে ধর্মীয় সংখ্যালঘু ও প্রগতিশীল রাজনৈতিক কর্মীদের ওপর হামলা চলছে, এরূপ সংকট-মুহূর্তে অন্ধকার শক্তির বিরুদ্ধে কাজের ব্যাপক সুযোগ আছে।”

এ সময় আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের বলেন “আইনের শাসন প্রতিষ্ঠায় শেখ হাসিনার সরকার বদ্ধপরিকর। যেভাবেই হোক, আইনের শাসন প্রতিষ্ঠা করব।”

বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, জননিরাপত্তাই হবে সরকারের বড় চ্যালেঞ্জ।

আর বর্তমান সময়কে চ্যালেঞ্জ মনে করেন কি না—সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেন, “এর চেয়েও কঠিন সময়ে দায়িত্ব পালন করেছি।”

দ্বিতীয়বারের মতো শিক্ষামন্ত্রী হয়ে নুরুল ইসলাম নাহিদ বলেন, “শেখ হাসিনার নেতৃত্বে নতুন প্রজন্মকে আধুনিক জ্ঞান ও প্রযুক্তিতে দক্ষ করে গড়ে তোলার যে কাজটি চলছে, সেটাকে আরও সামনের দিকে এগিয়ে নিতে হবে।”

নিজ দফতরে যোগ দিয়ে তিস্তায় পানির সমস্যা সমাধান ও বিএনপির সঙ্গে সমঝোতার চেষ্টা করার কথা বললেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও নতুন সরকারের পানিসম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ।

তিনি আরো বলেন, “বর্তমান সময়টা খুব ক্রিটিক্যাল। কাজেই এই অবস্থা থেকে বের হতে হলে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।”

আর মহাজোট সরকারের আইন প্রতিমন্ত্রী ও নতুন সরকারেরর খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেন, “বর্তমান সরকারের প্রধান চ্যালেঞ্জ বোমাবাজি ও সহিংসতা বন্ধ করে শান্তি বজায় রাখা। এর যা যা করার, সরকার তা-ই করবে।”

এদিকে সকালে রাজারবাগ পুলিশ লাইনে নির্মিত স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান সাংবাদিকদের বলেন, "প্রধানমন্ত্রী সুষ্পষ্টভাবে ঘোষণা করেছেন—নৈরাজ্য আর সহ্য করা হবে না। আমার বক্তব্য একই। নৈরাজ্যকারীদের কঠোর হস্তে দমন করা হবে।"

জনগণকে সঙ্গে নিয়ে আইন লঙ্ঘনকারীদের মোকাবেলা করা হবে জানিয়ে তিনি বলেন, "যারা আইন মানে না, গণতন্ত্র মানে না, জনগণকে সঙ্গে নিয়ে আমরা তাদের মোকাবেলা করবো। সাধারণ মানুষ শান্তি চায়। শান্তি ফিরিয়ে আনতে যা যা করা দরকার আমরা তাই করবো। ”

বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, আগামী পাঁচ বছরে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করাই হবে তাদের লক্ষ্য

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া