adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গ্রামীণফোনের বিরুদ্ধে ৪০০ কোটি টাকার কর ফাঁকির অভিযোগ

gpডেস্ক রিপোর্ট : দেশের শীর্ষ সেলফোন অপারেটর গ্রামীণফোনের বিরুদ্ধে বড় অঙ্কের কর ফাঁকির অভিযোগ তুলেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবি আর)। প্রতিষ্ঠানটি ২০১২-১৩ করবর্ষে আয় কম দেখিয়ে প্রায় ৪০০ কোটি টাকা কর ফাঁকি দিয়েছে বলে মনে করছে কর বিভাগ। অনুসন্ধানে কোম্পানিটির নেট বিক্রয়ে ভ্যাট রিটার্নের সঙ্গে আয়কর রিটার্নের অমিল পাওয়ায় রাজস্ব ফাঁকির বিষয়টি বেরিয়ে আসে। এ অর্থ উদ্ধারে কঠোর পদক্ষেপ নেবে বলে জানিয়েছে এনবি আর।
গ্রামীণফোনের কর ফাঁকিসংক্রান্ত প্রতিবেদনে বলা হয়েছে, ২০১২-১৩ করবর্ষে বৃহত করদাতা ইউনিটে (ভ্যাট) দাখিল করা রিটার্নের সঙ্গে কর বিভাগের কাছে দেয়া রিটার্নে ১ হাজার ৪১২ কোটি ৯৬ লাখ ৫০ হাজার ৫১২ টাকার আয় গোপন করা হয়। মূলত সিম বিক্রি, টকটাইম ও স্ক্র্যাচ কার্ড বিক্রি থেকে আয় কম দেখিয়ে কর কম দিয়েছে গ্রামীণফোন। এ তথ্য জালিয়াতির মধ্য দিয়ে সরকারের রাজস্ব ক্ষতি হয়েছে প্রায় ৩৯৪ কোটি  ১৫ লাখ ৯২ হাজার টাকা, যা আদায়ে পরবর্তী করণীয় নিয়ে এনবি আরের শীর্ষ পর্যায়ে পর্যালোচনা চলছে।
গংশ্লিষ্টরা বলছেন, রেয়াত নিতে ভ্যাটের রিটার্নে সঠিকভাবে আয় প্রদর্শন করেছে গ্রামীণফোন। এ ধরনের সূক্ষ্ম ফাঁকির মাধ্যমে নিয়মিত রাজস্ব ফাঁকি দিয়ে যাচ্ছে সেলফোন অপারেটররা। এর কোনো কোনোটি এনবি আরের নজরে আসছে। তবে অধিকাংশ ক্ষেত্রেই তা ধরা পড়ছে না। মূলত ট্রান্সফার প্রাইসিংয়ের মাধ্যমেই রাজস্ব ফাঁকি দেয় বহুজাতিক প্রতিষ্ঠানগুলো। এটি ধরতে একটি সেল গঠন করা হয়েছে, যা অনুসন্ধান শুরু করলে গ্রামীণফোনের মতো বড় প্রতিষ্ঠানগুলোর বড় বড় রাজস্ব জালিয়াতি বের হয়ে আসবে।
এনবি আরের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও কর বিভাগের জ্যেষ্ঠ সদস্য মো. বশির উদ্দিন আহমেদ এ প্রসঙ্গে বণিক বার্তাকে বলেন, ‘রাজস্ব ফাঁকিসংক্রান্ত কোনো ধরনের অভিযোগ এলে আমরা বিষয়টি গুর“ত্বসহকারে বিবেচনা করি। এজন্য আইনানুগ সব ধরনের পদক্ষেপ নিই। বড় প্রতিষ্ঠান কিংবা ছোট প্রতিষ্ঠান কোনো বিষয় নয়, পাওনা রাজস্ব উদ্ধারের বিষয়টিকে গুরুত্ব দেয়া হয়।
এলটিইউ ভ্যাটের করদাতা গ্রামীণফোনের রিটার্নে দেয়া তথ্যানুযায়ী, গ্রামীণফোন একই বছরে ভ্যাট রিটার্নের চেয়ে আয়কর রিটার্নে বিক্রির ক্ষেত্রে নেট বিক্রি অনেক কম দেখায়। কোম্পানিটি কর বিভাগে জমা দেয়া হিসাব বিবরণী নোট নং ৩৪-এ নেট বিক্রি যা দেখায়, তা এলটিইউ ভ্যাট কার্যালয়ে দেয়া রিটার্নের সঙ্গে মিল নেই। ভ্যাট রিটার্নের চেয়ে আয়কর রিটার্নে নেট বিক্রি ১ হাজার ৪১২ কোটি ৯৬ লাখ ৫০ হাজার ৫১২ টাকা কম দেখায় গ্রামীণফোন। আয়কর রিটার্নে কম বিক্রয়লব্ধ আয় দেখানোর কারণে কোম্পানিটি আয়কর অধ্যাদেশের ধারা ৩৩(ই) অনুযায়ী জিপি রেশিওর ৫৭ দশমিক ৫১ শতাংশ মোট আয়ের সঙ্গে যোগ না করায় আয়কর ও সরল সুদ বাবদ ৩৯৪ কোটি ১৫ লাখ ৯২ হাজার ৯৪৭ টাকা কম ধার্য করা হয়।
আয়কর বিভাগ সূত্রে জানা গেছে, সিম বিক্রি, টকটাইম ও স্ক্র্যাচ কার্ড বিক্রিতে গ্রামীণফোন আয় কম দেখিয়েছে। এজন্য এনবি আর তাদের সব কাগজপত্র আবার যাচাই-বাছাই করে দেখা শুরু করেছে। এ কারণে একটি আয়কর মামলাও করেছে কর বিভাগ। এরই অংশ হিসেবে গ্রামীণফোনের কাছে এর জবাব চায় এনবি আর। এর পর অপারেটরটির পক্ষ থেকে বিষয়টি অস্বীকার করা হয়। এনবি আরের পুরো অনুসন্ধানই ভুল ভিত্তির ওপর করা হয়েছে বলে দাবি করে গ্রামীণফোন কর্তৃপক্ষ।
এনবি আরে পাঠানো গ্রামীণফোনের জবাবে বলা হয়েছে, রাজস্বসংক্রান্ত আপত্তিতে ভ্যাটের চেয়ে নিরীক্ষীত হিসাব বিবরণীতে রেভিনিউ কম প্রদর্শনের বিষয়টি সঠিক নয়। কারণ টকটাইম ইস্যু করলেই ভ্যাটে রেভিনিউ হিসাব প্রদর্শন করতে হয়। পক্ষান্তরে টকটাইম ব্যবহার না করলে তা নিরীক্ষিত হিসাব বিবরণীতে রেভিনিউ হিসাবে রিকগনাইজ করা হয় না। এজন্য পার্থক্য তৈরি হয়েছে।
এদিকে প্রতিষ্ঠানটির দাবির সঙ্গে একমত নন এনবি আরের কর বিভাগের কর্মকর্তারা। তারা কঠোর পদক্ষেপ নেয়ার জন্য সর্বোচ্চ পর্যায়ের সঙ্গে আলোচনা করছে। শিগগিরই সময় বেঁধে দিয়ে রাজস্ব পরিশোধের জন্য চিঠি দেয়া হবে।
গ্রামীণফোনের কাছে আনুষ্ঠানিক মন্তব্য পেতে ই-মেইল ও ফোনে যোগাযোগ করা হলেও বিষয়টি নিয়ে আপাতত কোনো মন্তব্য করতে অপারগতা প্রকাশ করে প্রতিষ্ঠানটি।  ব বা

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া