adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাপার ‘মন্ত্রিত্ব’ নিয়ে সিদ্ধান্তহীনতায় আ.লীগ

image_72121_0ঢাকা: জাতীয় পার্টির কাউকে মন্ত্রিত্ব দেয়া হবে কি না তা নিয়ে এখনও সিদ্ধান্তহীনতায় আওয়ামী লীগের নীতিনির্ধারকরা। এ কারণে এখনও তারা মন্ত্রিপরিষদের পুরো তালিকা তৈরি করতে পারেননি। সংশ্লিষ্ট সূত্রে এ কথা জানা গেছে।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, পুরো তালিকা পেতে রোববার সকাল পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে। জাতীয় পার্টিতে মন্ত্রী দিলে কিংবা না দিলে আওয়ামী লীগের কতটুকু লাভ-ক্ষতি হবে তা নিয়ে এখনো হিসাব-নিকাশ শেষ হয়নি।

আওয়ামী লীগের একটি অংশ মনে করছে, সংসদে কোনো বিরোধীদল রাখার দরকার নেই। তাদের যুক্তি, বর্তমান সরকারে সব দল না এলেও ‘সর্বদলীয় সরকার’ বলা হয়েছে। এতে কোনো সমস্যা হয়নি। তেমনি জাপায় মন্ত্রী দিয়ে সরকারের অংশ করে ‘জাতীয় ঐক্যমতের সরকার’ বলা হবে। এতে খুব সহজেই সরকার এগিয়ে যেতে পারবে। কেউ কিছু বলতে পারবে না। বিশ্বকেও বলা যাবে এটা ‘ঐকমত্যের সরকার’।

এছাড়া আওয়ামী লীগের অন্য শরিক দলও ঐকমত্যের সরকারের পক্ষে। কারণ ঐকমত্যের সরকার হলে ছোট দলগুলোরও মন্ত্রিত্ব পাওয়ার পথ সুগম হবে।

সংসদ সদস্য হিসেবে শপথ নেয়ার পর জাসদ সভাপতি হাসানুল হক ইনু ঐকমত্যের সরকারের পক্ষেই যুক্তি তুলে ধরেন।

এদিকে আওয়ামী লীগের আরেকটি অংশ মনে করেন, একদিকে সরকারি দলে যোগ দিয়ে মন্ত্রিত্ব গ্রহণ আবার বিরোধীদলের আসনে বসে সরকারের বিরোধিতা করা, এটা হয় না। এটা হলে সরকারের পুরো কনসেপ্ট পাল্টে যাবে। দেশে ও দেশের বাইরে এ নিয়ে প্রচণ্ড সমালোচনার ঝড় বইবে।

এ প্রসঙ্গে আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, ‘বিরোধী দলে থেকে সরকারি দলে অবস্থান নেয়া অগণতান্ত্রিক, অসাংবিধানিক ও সংসদীয় রাজনীতির শিষ্টাচার বহির্ভূত। সরকার ও বিরোধী দলে এক সঙ্গে থাকা যায় না।’

এদিকে জাতীয় পার্টি সূত্রে জানা গেছে, দলটি নতুন সরকারের মন্ত্রিত্ব চায়। কারণ তারা বিরোধী দলে থাকলেও ‘গৃহপালিত’ বিরোধী দলের তকমা মুছতে পারবে না। তার চেয়ে মন্ত্রিত্ব নেয়াই ভালো। ক্ষমতা থাকলে পার্টি শক্তিশালী হবে, আবার নেতাকর্মীদেরও খুশি করা যাবে।

তাই জাতীয় পার্টির নেতারা প্রকাশ্যেই মন্ত্রিত্ব চাচ্ছেন। শেষ পর্যন্ত জাতীয় পার্টিকে মন্ত্রিত্ব দেয়া হতে পারে, এমন আভাসই দিয়েছেন আওয়ামী লীগ নেতারা। তা না হলে সরকারে অস্থিতিশীলতা আসতে পারে বলে তারা মনে করেন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া