adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বোকো হারামের ৫০ জনকে হত্যা করলো সেনাবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক : নাইজেরিয়ায় চরম ইসলামী জঙ্গি সংগঠনের ৫০ সদস্যকে হত্যা করেছে সে দেশের সেনাবাহিনী।
সোমবার দেশটির উত্তর-পূর্ব প্রদেশ বরনোতে সেনাবাহিনী অভিযান চালিয়ে এদের হত্যা করে। নাইজেরিয়ার সেনা মুখপাত্র ক্রিস ওলুকোলেড সংবাদমাধ্যমকে জানান, সেনা অভিযান চলাকালে উত্তর-পূর্ব প্রদেশে সন্দেহভাজন জঙ্গিদের একটি হামলা সেনাসদস্যরা ব্যর্থ করে দেয়।
তিনি জানান, সেনাসদস্যরা সফলতার সঙ্গে বরনো ও অ্যাডামাওয়া প্রদেশে সপ্তাহব্যাপী অভিযান পরিচালনা করে আসছে। ক্রিস ওলুকোলেড জানান,  জঙ্গিরা বিলটা, বরনো প্রদেশে নির্দিষ্ট জনগোষ্ঠীর ওপর ক্রমাগত হামলা চালিয়ে যাচ্ছে। তিনি জানান, শনিবার রাত থেকে জঙ্গিদের হামলার পর থেকে সেনা অভিযান শুরু হয়।
তিনি আরো জানান, সেনা অভিযানে সন্ত্রাসীদের তীব্র বন্দুকযুদ্ধ হয়েছে। এতে ৫০ জন সন্ত্রাসী নিহত হয়েছে এবং সেই সঙ্গে তাদের কাছ থেকে ৩০টি রাইফেল, ৩৬টি হ্যান্ড গ্রেনেড, সাতটি মেশিন গান ও ১১টি রকেটচালিত গ্রেনেড উদ্ধার করা হয়েছে। এ অভিযানে চারজন সেনাসদস্য আহত হয়েছেন। 

২০০৯ সাল থেকে বোকো হারাম নামে চরম ইসলামী জঙ্গি সংগঠন নাইজেরিয়ায় নিরাপত্তা হুমকি সৃষ্টি করেছে। গত তিন মাসে তারা কয়েকশ গ্রামবাসীকে হত্যা করেছে। মে মাসে অন্তত ১০০ জন গ্রামবাসী হতাহত হন।
বোকো হারাম অর্থ পশ্চিমা শিক্ষা হারাম। এই সংগঠনটি নাইজেরিয়ায় ইসলামী শরিয়া আইন চালুর জন্য সশ্রস্ত্র হামলা চালিয়ে আসছে। তাদের হামলার শিকার মূলত স্কুলছাত্রীরা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া