adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মারা গেলে ৫ লাখ, পঙ্গু হলে ২ লাখ টাকা

Cbyvpr-0120131230210624ঢাকা:  দায়িত্ব পালনকালে নিহত হলে ৫ লাখ টাকা ও অঙ্গহানি (পঙ্গু) হলে ২ লাখ টাকা সরকারি অনুদান পাবেন সরকারি বেসামরিক কর্মকর্তা-কর্মচারীরা।

বর্তমান সহিংস রাজনৈতিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে এমন নিয়ম রেখে জনপ্রশাসন মন্ত্রণালয়ের করা সরকারি কর্মকর্তা-কর্মচারী অনুদান নীতিমালা সম্প্রতি অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসি সূত্র জানায়, চাকুরিরত অবস্থায় সরকারের কোনো কর্মকর্তা বা কর্মচারী মৃত্যুবরণ করলে তার পরিবারের সদস্যকে ৫ লাখ টাকা অনুদান দেবে সরকার। গুরুতর আহত হয়ে কেউ স্থায়ীভাবে অক্ষম হলে তাকে ২ লাখ টাকা দেওয়া হবে। 

নীতিমালা অনুযায়ী, সব সরকারি চাকরিজীবী ও সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তা-কর্মচারী এ সুযোগ পাবেন। একইসঙ্গে প্রেষণে, শিক্ষা ছুটিতে, প্রশিক্ষণে ও সাময়িক বরখাস্তকালীন সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা একই সুবিধা পাবেন।

সূত্র জানায়, ‘বেসামরিক প্রশাসনে চাকরিরত অবস্থায় কোনো সরকারি কর্মকর্তা/কর্মচারী মৃত্যুবরণ এবং গুরুতর আহত হয়ে স্থায়ী অক্ষমতাজনিত কারণে আর্থিক অনুদান প্রদান নীতিমালা, ২০১৩’ শিরোনামে এ নীতিমালা চলতি মাসে অনুমোদন করেছে সরকার। 

সোমবার এই নীতিমালার আলোকে নির্বাচন কমিশন কর্মকর্তাদের কাছে অনুদান পাওয়ার ফরম পাঠানো হয়েছে।  তবে চলতি বছরের ১৯ জুন থেকে নীতিমালা কার্যকর হবে।

সূত্র জানিয়েছে, দশম জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ও নির্বাচন প্রতিহতের কর্মসূচি অনুযায়ী সম্প্রতি বিরোধী জোটের হামলায় নিহত পুলিশসদস্যসহ অন্যান্য যেসব কর্মকর্তা নিহত হয়েছে বা পঙ্গু হয়েছেন সেসব কর্মকর্তা-কর্মচারীর পরিবারের সদস্যরা এ সুবিধা পাবেন। 

তবে যে সকল প্রতিষ্ঠানের সরকারি কর্মকর্তা/কর্মচারি এ ধরনের আর্থিক সুবিধা পাচ্ছেন তারা এ নীতিমালার আওতায় সুযোগ সুবিধা পাবেন না।

নীতিমালা অনুযায়ী সব কর্মকর্তা ও কর্মচারী, সকল সাংবিধানিক প্রতিষ্ঠান যেমন বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়, রাষ্ট্রপতির কার্যালয়, বাংলদেশ সুপ্রিম কোর্ট, নির্বাচন কমিশন সচিবালয়, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের কার্যালয় এবং বাংলাদেশ সরকারি কর্মকমিশন সচিবালয়ের কর্মকর্তা ও কর্মচারীরা আর্থিক অনুদান পাবেন। অনুদান পাওয়ার জন্য সংশ্লিষ্টদের নির্ধারিত নিয়মে আবেদন করতে হবে। এ সংক্রান্ত পাওয়া আবেদন যাচাই-বাছাই করার জন্য নির্দিষ্ট কমিটি গঠন করা হবে। ওই কমিটির সুপারিশের আলোকে অনুদান দেয়া হবে। স্থায়ী অক্ষমতার জন্য অনুদান পেতে হলে সরকার কর্তৃক গঠিত মেডিকেল বোর্ডের প্রত্যয়নপত্র জমা দিতে হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের মতে, এ ধরনের সুযোগ সুবিধা দেয়ার ফলে ঝুঁকিপূর্ণ কাজে কর্মকর্তা-কর্মচারীদের অনিহা কমে আসবে।

নীতিমালায় ইসির অনুমোদনের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র  আব্দুস সোবহান সিকদার সই করা চিঠি ইসিতে পাঠানো হয় দশম সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার দিন ২৫ নভেম্বর।  ১৫ ডিসেম্বর চিঠি ইসিতে এসে পৌঁছায় এবং ইসি এটি অনুমোদন করে ১৯ ডিসেম্বর।

এর আগে গত ২৮ নভেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব মোশাররাফ হোসেন ভূইয়ার সই করা এক চিঠিতে ৫ জানুয়ারির নির্বাচনে সকল বেসামরিক সরকারি কর্মকর্তা-কর্মচারীদের অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও নিরপেক্ষভাবে দায়িত্ব পালনের ক্ষেত্রে সকলকে সতর্ক ও সচেতন থেকে কমিশনকে সহায়তা করতে বলা হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া