adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উপজেলা নির্বাচন কি আওয়ামী লীগের জন্য কোনো বার্তা বয়ে এনেছে?


মাহফুজ আনাম : 

সারা দেশের প্রতিনিধি হিসেবে আমাদের জাতীয় সংসদে আসীন বর্তমান সদস্যদের কতজন কোন দলের হয়ে কাজ করছেন তা হিসাব করার পরে কেউ যদি আবার সাম্প্রতিক উপজেলা পরিষদ নির্বাচনের ফলাফল যাচাই করেন, তাহলে তার মনে হতেই পারে যে জাতীয় সংসদ নির্বাচন এবং উপজেলা নির্বাচন-দুটি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে দুটি ভিন্ন সরকার কিংবা দুটি ভিন্ন নির্বাচন কমিশনের অধীনে। 
অবশ্য এই দুই নির্বাচনের একটি হলো সারা দেশ থেকে প্রাপ্ত জনমতের প্রতিফলন, আরেকটি হলো একটি ভোটারবিহীন নির্বাচন যেখানে মোট আসনের অর্ধেকেরও বেশি সংসদ সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় একটি ভোটও না পেয়েই সংসদে বসেছেন। এই বিষয়টি বিশ্লেষণ করলে ক্ষমতাসীন আওয়ামী লীগের জন্য কোনো বার্তা পাওয়া যায়?
ক্ষমতাসীন দল আওয়ামী লীগ এবং বিশেষ করে দলটির প্রধান ও আমাদের সরকারপ্রধান শেখ হাসিনার মতের বিরুদ্ধে গিয়ে কেউ কোনো কথা বললেই তারা একে বিশ্বাসঘাতকতা কিংবা দেশদ্রোহিতা হিসেবে ধরে নিচ্ছেন। এই সরকারের কিংবা তাদের কোনো কর্মকাণ্ডের কোনো সমালোচনা করলে কিংবা লিখলে সঙ্গে সঙ্গে তিনি পরিণত হচ্ছেন সরকারসংশ্লিষ্ট ব্যক্তিদের চক্ষুশূল হিসেবে। বিশেষ করে ৫ জানুয়ারি অনুষ্ঠিত বিতর্কিত দশম জাতীয় সংসদ নির্বাচন কিভাবে, কোন পদ্ধতিতে অনুষ্ঠিত হয়েছে এবং বর্তমান শাসক দল কিভাবে ক্ষমতায় এসেছে এ নিয়ে মুখ খুললেই তাকে ‘গণতন্ত্রের শত্র“’ হিসেবে চিহ্নিত করা হচ্ছে। আর এই ‘গণতন্ত্রের শত্র“’ হিসেবে মূলত চিহ্নিত হচ্ছেন দেশের অন্যতম প্রধান ও বৃহৎ রাজনৈতিক দল বিএনপির সমর্থকরা।

সরকারের তরফ থেকে বারবার বলা হচ্ছে, সরকারের সমালোচনা যারা করে তারা প্রকাশ্যে কিংবা অপ্রকাশ্যে বিএনপিরই সমর্থক এবং এর মানেই হলো দেশের স্বার্থ নিয়ে এই ব্যক্তিদের কোনো মাথাব্যথাই নেই, দেশকে তারা মোটেই ভালোবাসেন না। এই পরিস্থিতির সম্পূর্ণ চিত্রটি অত্যন্ত স্পষ্ট বোঝা যায় সাম্প্রতিক সময়ে প্রধানমন্ত্রীর দেয়া বিভিন্ন বক্তব্য এবং একইসঙ্গে অধিকাংশ মন্ত্রীর বক্তব্য শুনলেই। আর এতে অত্যন্ত পরিষ্কারভাবে বোঝা যায়, আজ যারা ক্ষমতায় আছেন তাদের অধিকাংশই শুধু প্রশংসাবাণী শুনতেই অভ্যস্ত। এই প্রশংসা ছাড়া তারা কোনো অবস্থাতেই তাদের বা তাদের কর্মকাণ্ডের বিরুদ্ধে যায় এমন কোনো ধরনের সমালোচনা বা মতপ্রকাশ সহ্য করবেন না, তা সে যতই গঠনমূলক হোক না কেন!
চলমান এই পরিস্থিতিতে আমাদের সামনে এসেছে চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচন বা স্থানীয় সরকার নির্বাচন। মোট পাঁচ দফায় অনুষ্ঠিতব্য এই নির্বাচনের তিনটি দফা ইতিমধ্যে অনুষ্ঠিত হয়ে গেছে এবং নির্বাচনগুলোর ফলাফলও এখন আমাদের সামনে রয়েছে। দেশব্যাপী উপজেলাগুলোতে নির্বাচনের যে ফলাফল পাওয়া গেছে, আওয়ামী লীগের নেতারা তা কিভাবে পড়বেন? সরকারি দল যত ভালো কাজ করেছে সেগুলোকে আমলে না নিয়েই জনগণ এই নির্বাচনে অংশ নিয়েছে ধরে নিয়ে এবং নির্বাচনের এই ফলাফলকে নির্বুদ্ধিতার প্রমাণ হিসেবে চিহ্নিত করে কিংবা আবর্জনাজ্ঞান করে তারা কি এই ফলাফলকে মাথা থেকে বের করে দেবেন? নাকি তারা এক পা পিছিয়ে এসে এটা বোঝার চেষ্টা করবেন যে এই নির্বাচনী ফলাফল ঠিক কী বলার চেষ্টা করছে?
উপজেলা নির্বাচনের এক একটি দফা অনুষ্ঠিত হচ্ছে আর নির্বাচনী সহিংসতার মাত্রা বৃদ্ধি পাচ্ছে। উপজেলা নির্বাচন যতই গড়াচ্ছে ততই ধারাবাহিকভাবে নির্বাচনকেন্দ্রিক সহিংসতা বৃদ্ধি পাওয়া থেকে এটা স্পষ্ট যে প্রথম ও দ্বিতীয় দফার উপজেলা নির্বাচন থেকে যে ফলাফল পাওয়া গিয়েছিল তাকে পুরোপুরি ঘুরিয়ে দেয়ার জন্য সরকার রীতিমতো উন্মত্ত হয়ে উঠেছে। উপজেলা নির্বাচনের প্রথম দফায় দেশের ৯৮টি উপজেলায় অনুষ্ঠিত নির্বাচনের আগে-পরে হওয়া বিভিন্ন সহিংসতা যদি আমরা পর্যবেক্ষণ করি তাহলে দেখা যাবে, প্রায় ডজনখানেক উপজেলার ৬৫টি ভোটকেন্দ্রে সহিংসতা ও অনিয়মের ঘটনা ঘটেছিল। দ্বিতীয় দফার নির্বাচনে সহিংসতার মাত্রা কিছুটা বৃদ্ধি পায় এবং নির্বাচন অনুষ্ঠিত হওয়া মোট ১১৫টি উপজেলার মধ্যে দুই ডজনেরও বেশি উপজেলার অন্তত একশ’টি কেন্দ্র সহিংসতার শিকার হয়। আর তৃতীয় দফার নির্বাচনে সহিংসতার মাত্রা ভয়াবহ আকারে বৃদ্ধি পায় এবং স্বাভাবিকভাবেই চলমান উপজেলা নির্বাচনে নজিরবিহীন হিসেবে তৃতীয় দফার নির্বাচনেই সর্বোচ্চসংখ্যক সহিংস ঘটনা ঘটেছে। আর এসব সহিংস ঘটনার ফলাফল অনুযায়ী সরকারি দল আওয়ামী লীগ প্রথম দুই দফার নির্বাচনের পরে এই প্রথমবার সর্বোচ্চসংখ্যক চেয়ারম্যান বা স্থানীয় সরকার প্রধানের পদে জয়লাভ করেছে এবং বিএনপির তুলনায় প্রায় দশজন বেশি চেয়ারম্যান হস্তগত করেছে।
দফায় দফায় নির্বাচনে সরকারি দলের সমর্থকদের সহিংস ঘটনা ঘটানোর মাত্রা ধারাবাহিকভাবে বাড়তে থাকার পরে এর প্রতিক্রিয়ায় বেশ কয়েকজন আওয়ামী লীগ নেতার কণ্ঠে শোনা গেছে প্রশংসাসূচক বাক্য। এতে এটাই প্রমাণিত হয় যে যদি শেষ পর্যন্ত জয় আসে, তাহলে সংঘর্ষ যতোই মারাত্মক হোক না কেন সেটা কোনো ব্যাপারই নয়। যদি সংঘর্ষের মাত্রা বৃদ্ধি পাওয়ার ফলে বিজয়ী প্রার্থীদের সংখ্যাও বাড়তে থাকে তাহলে সংঘর্ষ হতে দাও। আর এই সময়টায় নির্বাচন য শান্তিপূর্ণ উপায়ে এবং অবাধ ও সুষ্ঠুভাবে হচ্ছে তা বলতে থাকার জন্য তো নির্বাচন কমিশন আছেই।
এখন পর্যন্ত অনুষ্ঠিত তিন দফার উপজেলা নির্বাচন থেকে যে ফল পাওয়া গেছে তা হলো- মোট ২৯১টি উপজেলার মধ্যে চেয়ারম্যান হিসেবে বিএনপি ১২০টি, ক্ষমতাসীন আওয়ামী লীগ ১১৮টি, জামায়াতে ইসলামী ২৭টি, জাতীয় পার্টি ২টি এবং অন্যান্য দলীয় ও স্বতন্ত্র প্রার্থী ২৪টি উপজেলায় জয়লাভ করেছে। আর ভাইস চেয়ারম্যান পদে জয়লাভ করেছেন বিএনপির ২২১ জন প্রার্থী, আওয়ামী লীগের ১৮৫ জন প্রার্থী, জামায়াতের ১০৩ জন প্রার্থীসহ জাপার ১২ জন এবং অন্যান্য ও স্বতন্ত্র ৬১ জন প্রার্থী। কাজেই বিরোধী দলের পক্ষে যে কোনো জনমত নেই- আওয়ামী লীগের সেই দাবি যে সম্পূর্ণ ভিত্তিহীন তা এই ফলাফল থেকে বেশ ভালোভাবেই পরিষ্কার হয়ে যায়। বরং আরো বেশি করে যে বিষয়টি এই ফলাফল থেকে লক্ষ্য করা যায় এবং যে বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্ব পায় সেটি হলো- জানুয়ারি মাসে অনুষ্ঠিত দশম সংসদ নির্বাচনের আগে দেশব্যাপী জামায়াত যে পরিমাণ বেপরোয়া, অপরিণামদর্শী, পাশবিক এবং অমানবিক সহিংসতা ও নাশকতা ঘটিয়েছে তারপরে জনসমর্থন শূন্যের কোঠায় হওয়া সত্ত্বেও তিনটি নির্বাচনেই জামায়াত অনেকেরই আশাতীত ভালো ফলাফল করেছে। আর যেখানে তিন দফার নির্বাচনে এত নাশকতা ঘটিয়েও ভাইস চেয়ারম্যান পরে আওয়ামী লীগের ১৮৫ জন প্রার্থী বিজয়ী হয়েছেন সেখানে জামায়াত পেয়েছে ১০৩ জন বিজয়ী প্রার্থী, যা তাদের অতীত ইতিহাসের তুলনায় এখন পর্যন্ত সর্বোচ্চ।
আর এই বিষয়টি থেকে এটা প্রমাণিত যে, ক্ষমতার গদিতে থাকলেও সন্দেহাতীতভাবেই আওয়ামী লীগের পক্ষে জনসমর্থনের তীব্র অভাব রয়েছে। এটা সত্য যে এই বিষয়টিকে নির্বাচনী কৌশল হিসেবে যথার্থভাবে ব্যবহার করতে ‘তৎকালীন’ প্রধান বিরোধী দল বিএনপি খুব বাজেভাবে ব্যর্থ হয়েছে। কিন্তু তারপরেও এই সত্যটি এড়িয়ে যাওয়ার কোনো উপায় নেই যে শাসক দলের ওপর একটি বিশাল অংশের জনগণের কী তীব্র বিতৃষ্ণা রয়েছে। সাম্প্রতিক উপজেলা নির্বাচন থেকে এটাই প্রমাণিত হয়।
আর এই বিষয়ে আওয়ামী লীগ নেতারা বারবার একটি কথাই বলছেন- উপজেলা নির্বাচনে দলের স্থানীয় সংগঠনগুলোর একটি নিজস্ব গতি আছে এবং এক্ষেত্রে দলের কেন্দ্রীয় পর্যায় থেকে কিংবা সরকারি দলের পক্ষ থেকে করার মতো তেমন কিছুই নেই। তারা আরো বলছেন যে- ঠিক এই কারণেই উপজেলা পর্যায়ে বিএনপি-জামায়াতের জয়ের মাধ্যমে আওয়ামী লীগের জনপ্রিয়তায় কিংবা তাদের প্রতি জনসমর্থনে ভাটা পড়েছে এমনটা বিশ্বাস করা ভিত্তিহীন।
ইতিহাস অনুসরণ করলে দেখা যায়, এর আগে যতগুলো স্থানীয় নির্বাচন হয়েছে তার সবগুলোই জাতীয় পর্যায়ের নির্বাচনের মাধ্যমে পুরোপুরি প্রভাবিত হয়েছিল। উপজেলা নির্বাচনে এবারই প্রথম এরকম বিপরীত ফলাফল দেখা গেলো। ফলে উপজেলা নির্বাচনের বিষয়ে আওয়ামী লীগ নেতাদের ওই ধরনের মন্তব্য কতটা সঠিক তা অবশ্যই প্রশ্নের দাবিদার।
উপজেলা নির্বাচনের ফলাফলকে সম্পূর্ণ অস্বীকার করছে আওয়ামী লীগ এবং এই ব্যাপারে খোদ প্রধানমন্ত্রীই বেপরোয়া আচরণ করছেন। ‘সংসদ নির্বাচনে বিশাল বিজয়’ নিয়ে জোরগলায় যে দাবি করেছে আওয়ামী লীগ তা যে কেবলই ফাঁকা বুলি- সেই সত্যই এই উপজেলা নির্বাচনের মাধ্যমে প্রমাণিত হয়েছে। কিন্তু তা স্বীকার করার কোনোরকম লক্ষণই আওয়ামী লীগ নেতাদের কথায় বা কাজে দেখা যাচ্ছে না। এই বিষয়ে তারা বেশ নির্বিকার। বর্তমানে তারা ক্ষমতার স্বাদ আস্বাদন এবং মুহূর্তের এই ‘বিজয়’কে অবলম্বন করে নিজেদের জাহির করাতেই বেশি ব্যস্ত রয়েছেন। তাই এরকম বিতর্কিত একটি নির্বাচন উপহার দেয়ার পর আর কোনো সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠিত করার বিষয়টি তাদের মাথার ধারে-কাছেও নেই।
বর্তমানে মন্ত্রীর পদে আসীন আওয়ামী লীগের একজন ঘাগু নেতা এক কথোপকথনে বেশ অকপটেই বললেন, কোনো দেশের শাসক দল স্বেচ্ছায় বিরোধী দলের কাছে ক্ষমতা হস্তান্তর করেছে- এমন নজির বিশ্বের কোন দেশে আছে আমাকে বলুন? বিএনপি নির্বাচন বর্জন করে অনেক বড় একটি ভুল করেছে এবং সেই ভুলেরই মাশুল তারা দিচ্ছে। ক্ষমতায় আসার জন্য এখন পরবর্তী নির্বাচন পর্যন্ত অপেক্ষা করা ছাড়া তাদের আর কোনো উপায় নেই, তাও আবার যদি তারা সেই নির্বাচনে জেতে তাহলেই তারা ক্ষমতায় আসতে পারবে। সংবিধান অনুযায়ী আমাদের এই সরকারের মেয়াদ যতটুকু, তার একদিন আগেও ক্ষমতা ছাড়ার জন্য স্বেচ্ছায় আমরা কোনো পদক্ষেপই গ্রহণ করবো না।
বর্তমান পরিস্থিতিতে একটি মজার লক্ষ্যণীয় বিষয় হলো- এই প্রথমবার আমরা ‘দুই ধরনের নির্বাচিত নেতা’ দেখতে পাচ্ছি। এদের মধ্যে একদল হলো- কোনো ভোট ছাড়াই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচনে জয়লাভ করে সংসদে বসেছেন এমন অন্তত ১৫৩ জন সংসদ সদস্য এবং আরেক দল হলো- যারা নিয়ম মেনে সরাসরি ভোটারদের ভোট ও জনসমর্থন পেয়ে তত্ত্বাবধানে নিজ নিজ উপজেলার চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন। ক্ষমতার এই খেলা কতদূর গড়ায় তা দেখা বেশ উপভোগ্যই হবে।
কাজেই প্রশ্ন হলো- উপজেলা পর্যায়ে জনগণের মাধ্যমে নির্বাচিত স্থানীয় সরকার প্রতিনিধিরা কিভাবে তাদের এলাকার জনগণের কাজে লাগবেন? তারা কি তাদের এলাকার জনগণকে অবহেলাই করবেন আর ক্ষমতার কেন্দ্রবিন্দু এই জনগণকে ‘ক্ষমতাচ্যুত’ করবেন? নাকি যে কারণে তারা নির্বাচিত হয়েছেন সেই দায়িত্ব সঠিকভাবে তারা পালন করার মাধ্যমে তারা সুযোগের সদ্ব্যবহার করবেন? দ্বিতীয় পথটি যে এই নির্বাচিত প্রতিনিধিরা আসলেই বেছে নেবেন, বাস্তব ক্ষেত্রে এমন সম্ভাবনা খুবই কম। আর সম্প্রতি নির্বাচিত এই ইউপি নেতাদেরকে জনগণের জন্য কাজ করার কোনো সুযোগ সরকার দেবে বলেও মনে হয় না। জনগণের মাধ্যমে নির্বাচিত এই ইউপি চেয়ারম্যানরা বিরোধী দলের নেতা-কর্মী হওয়ায় তাদেরকে কোনো কাজ করার সুযোগ দেয়া হবে না, বিষয়টা শুধুই এতটুকু নয়। বিনা প্রতিদ্বন্দ্বিতায় জনগণের সংস্পর্শে না এসেই জনপ্রতিনিধি হিসেবে যারা নির্বাচিত, তাদের সঙ্গে জনগণের সংস্পর্শে থেকে জনপ্রতিনিধি হিসেবে নির্বাচিতদের মধ্যে স্বাভাবিকভাবেই একটি গুণগত পার্থক্য রয়েছে। এই কারণে প্রতিহিংসার শিকার হওয়ার ফলেও সরকারের সহযোগিতা তারা পাবেন না।

এক্ষেত্রে স্বাভাবিকভাবেই সরকার নিজ দলীয় সংসদ সদস্যদের অগ্রাধিকার দেবে এটা নিশ্চিত। আর এর ফলে বহুল প্রতীক্ষিত এবং অত্যন্ত গুরুত্বপূর্ণ যে বিষয়- অর্থাৎ স্থানীয় নেতাদের কাছে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া বরাবরের মতোই আবারো থমকে যাবে এবং দেশের আনাচকানাচের যাবতীয় কাজ রাজধানী ঢাকা থেকে নিয়ন্ত্রণ করার ঐতিহ্যটিই আগের মতোই বহাল থাকবে।
উপজেলা নির্বাচনের ফলাফল থেকে আওয়ামী লীগের যা কিছু শিক্ষণীয় ছিল, তাকে গুরুত্বহীন বিবেচলা করে বরাবরের মতোই অবহেলা করবেন দলটির নেতারা। আর এভাবেই তাদের কাছে যে বিষয়টিকে গুরুত্বপূর্ণ মনে হবে দেশটিকে অগ্রাধিকার দিয়ে শাসক দলের নেতা-কর্মী ও দলীয় ব্যক্তিদের প্রতি পক্ষপাতমূলক কর্মকাণ্ডের মাধ্যমে সরকার তাদের আগের ধারাতেই কাজ করে যাবে। আমরা আশা করি, আমাদের এই ধারণা ভুল প্রমাণিত হবে।
মাহফুজ আনাম, সম্পাদক  দ্য ডেইলি স্টার
* ইংরেজি দৈনিক ডেইলি স্টার থেকে লেখাটি অনুবাদ করেছেন নুজহাত কামাল (নতুনবার্তা)

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া