adv
৩রা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

চার ব্যাংকের জন্য ৪১০০ কোটি টাকা ছাড়

image_69641_0ঢাকা: রাষ্ট্রীয় মালিকানাধীন সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী ব্যাংকের মূলধন ঘাটতি পূরণে চার হাজার ১০০ কোটি টাকা ছাড় করেছে সরকার। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের বাজেট থেকে এ অর্থ নগদ ছাড় করা হয়েছে।
রোববার এ অর্থ ছাড় হবে বলে কেন্দ্রীয় ব্যাংক সূত্র নিশ্চিত করেছে।
সূত্র জানায়, চার হাজার ১০০ কোটি টাকার মধ্যে সোনালী ব্যাংককে ১ হাজার ৯৯৫ কোটি, অগ্রণী ব্যাংককে ১ হাজার ৮১ কোটি, জনতা ব্যাংকে ৮১৪ কোটি ও রূপালী ব্যাংককে ২১০ কোটি টাকার মূলধন যোগান দেয়া হয়েছে।
তবে মূলধন ঘাটতি পূরণে সরকারের কাছে তারা ছাড়ের চেয়ে দ্বিগুণ অর্থাৎ আট হাজার ২০০ কোটি টাকা চেয়েছিল।
এদিকে, গত সপ্তাহে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্ত মেনে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত চার ব্যাংকের মূলধন ঘাটতি পূরণে ৪ হাজার ১০০ কোটি টাকা ছাড়ের এ বিষয়ে অনুমোদন দেন।
এর আগে চলতি মাসের শুরুর দিকে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংকিং ও আর্থিক বিভাগের অতিরিক্ত সচিব অমলেন্দু মুখার্জীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে সরকারি চার ব্যাংকের সার্বিক অবস্থা উন্নয়নের জন্য এ টাকা ছাড় দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠকে বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক রবিউল ইসলামের নেতৃত্বে একটি প্রতিনিধি দল উপস্থিত ছিলেন।
বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত সেপ্টেম্বর শেষে রাষ্ট্রীয় মালিকানাধীন চার ব্যাংকের মোট মূলধন ঘাটতি দাঁড়িয়েছে ৯ হাজার ১৪ কোটি টাকা। এ সময় ব্যাংকগুলোয় খেলাপি ঋণও বেড়েছে অস্বাভাবিক হারে।
গত সেপ্টেম্বরে চার বাণিজ্যিক ব্যাংকে খেলাপি ঋণের পরিমাণ হয়েছে ২৪ হাজার ১৭৪ কোটি টাকা।

জয় পরাজয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া