adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আলোচনায় আবারও স্বাধীনতার ঘোষক

নিজস্ব প্রতিবেদক : ইতিহাস বিকৃতির অভিযোগ সব সময়ই হয়ে থাকে। ইতিহাস বিকৃতির জন্য এক পক্ষ অন্য পক্ষকে অভিযুক্ত করার বিষয়টিও যেন আর একটি ইতিহাস। 
তবে বাংলাদেশে ১৯৭৫ সালে রাজনৈতিক পট পরিবর্তনের পর মুক্তিযুদ্ধের ইতিহাসকে বিকৃত করার অভিযোগ জোরালো ভাবেই করে আসছে আওয়ামী লীগ। আর আওয়ামী লীগের ভাষায় বিএনপিই সবচেয়ে বেশি বিকৃতি করেছে ইতিহাসের। তবে ইতিহাস নিয়ে নানা সময়ে নানা আলোচনা ও বিতর্কও সৃষ্টি করেছেন অনেক রাজনৈতিক নেতা। তবে এসব আলোচনা বা বিতর্ক থেকে অনেক অজানা তথ্যও বেরিয়ে আসে যা নতুন করে ইতিহাস রচনায় সহায়ক হয়। 
সম্প্রতি বিএনপি’র সিনিয়র সহ-সভাপতি তারেক রহমান বিদেশের মাটিতে বসে জিয়াউর রহমানকে দেশের প্রথম রাষ্ট্রপতি ও বঙ্গবন্ধুকে প্রথম অবৈধ প্রধানমন্ত্রী বলে নতুন করে এক বিতর্কের সৃষ্টি করেছেন। আর এ নিয়েই শাসক দল আওয়ামী লীগে তোলপাড় চলছে। আওয়ামী লীগের স্থানীয় পর্যায়ের নেতা থেকে শুরু করে শীর্ষ পর্যায়ের নেতারাও এ নিয়ে কথা বলছেন, বিভিন্ন অনুষ্ঠানে বক্তৃতা করছেন, এমনকি সংসদও সরব হয়েছে তারেক রহমানের বক্তব্য নিয়ে। সংসদ সদস্যরা নানা ভাষায় কটাক্ষ করেছেন তারেক রহমান ও তার পিতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে। 
এর সাথে নতুন করে যুক্ত হয়েছে ‘তাজউদ্দীন আহমদ নেতা ও পিতা’ বইটি। মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও মুজিবনগর সরকারের প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের জ্যেষ্ঠ কন্যা শারমিন আহমদ লিখেছেন বইটি। বইটিতে তাজউদ্দীন আহমদের রাজনৈতিক জীবনের অনেক অভিজ্ঞতা, মুক্তিযুদ্ধকালীন নানা ঘটনা এবং বঙ্গবন্ধুর রাজনৈতিক সহযোদ্ধা হিসেবে খুটিনাটি অনেক বিষয় তুলে ধরা হয়েছে। বইটি মুক্তিযুদ্ধ সম্পর্কে নতুন প্রজন্মকে অনেক অজানা তথ্য দেবে সন্দেহ নেই। তবে এই বইটিও অনেকের আলোচনার খোরাক জোগাবে। 
বইটির এক জায়গায় শারমিন আহমদ লিখেছেন, স্বাধীনতার ঘোষণাপত্রে স্বাক্ষর করলে পাকিস্তান সরকার দেশদ্রোহিতার অভিযোগে বিচার করতে পারে এমন  আশঙ্কায় শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ঘোষণাপত্রে স্বাক্ষর করেননি। 
তিনি আরও লিখেছেন, পূর্ব-পরিকল্পনা অনুযায়ী আব্বু স্বাধীনতার ঘোষণা লিখে নিয়ে বঙ্গবন্ধুর কাছে গিয়েছিলেন এবং টেপ রেকর্ডারও নিয়ে গিয়েছিলেন। টেপে বিবৃতি দিতে বা স্বাধীনতার ঘোষণায় স্বাক্ষর প্রদানে মুজিব কাকু অস্বীকৃতি জানান। কথা ছিল যে, মুজিব কাকুর স্বাক্ষরকৃত স্বাধীনতার ঘোষণা হোটেল ইন্টারকন্টিনেন্টালে (বর্তমানে শেরাটন) অবস্থিত বিদেশি সাংবাদিকদের কাছে পৌঁছে দেয়া হবে এবং তাঁরা গিয়ে স্বাধীনতাযুদ্ধ পরিচালনা করবেন। শারমিনের তথ্য অনুযায়ী বঙ্গবন্ধু তাতে স্বাক্ষর করেননি। বরং বলেছিলেন, বাড়ি গিয়ে নাকে তেল দিয়ে ঘুমিয়ে থাকো, পরশু দিন (২৭শে মার্চ) হরতাল ডেকেছি।
শারমিন আহমদ আরও লিখেছেন, মুজিব কাকুর তাৎক্ষণিক এই উক্তিতে (বাড়ি গিয়ে নাকে তেল দিয়ে ঘুমিয়ে থাকো) আব্বু বিস্ময় ও বেদনায় বিমূঢ় হয়ে পড়লেন। এদিকে বেগম মুজিব ওই শোবার ঘরেই সুটকেসে মুজিব কাকুর জামাকাপড় ভাঁজ করে রাখতে শুরু করলেন। পাকিস্তানি সেনার হাতে মুজিব কাকুর স্বেচ্ছাবন্দি হওয়ার এই সব প্রস্তুতি দেখার পরও আব্বু হাল না ছেড়ে প্রায় এক ঘণ্টা ধরে বিভিন্ন ঐতিহাসিক উদাহরণ টেনে মুজিব কাকুকে বোঝাবার চেষ্টা করলেন। তিনি বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দের উদাহরণ তুলে ধরলেন, যাঁরা আত্মগোপন করে মুক্তিযুদ্ধ পরিচালনা করেছিলেন।
 কিন্তু মুজিব কাকু তার এই সিদ্ধান্তে অনড় হয়ে রইলেন। আব্বু বললেন যে, পাকিস্তান সেনাবাহিনীর মূল লক্ষ্য হলো- পূর্ব বাংলাকে সম্পূর্ণ রূপেই নেতৃত্বশূন্য করে দেয়া। এই অবস্থায় মুজিব কাকুর ধরা দেয়ার অর্থ হলো আত্মহত্যার শামিল। তিনি বললেন, মুজিব ভাই, বাঙালি জাতির অবিসংবাদিত নেতা হলেন আপনি। আপনার নেতৃত্বের ওপরই তারা সম্পূর্ণ ভরসা করে রয়েছে।
মুজিব কাকু বললেন, ‘তোমরা যা করবার কর। আমি কোথাও যাবো না।’ আব্বু বললেন, ‘আপনার অবর্তমানে দ্বিতীয় কে নেতৃত্ব দেবেন এমন ঘোষণা তো আপনি দিয়ে যাননি। নেতার অনুপ¯ি’তিতে দ্বিতীয় ব্যক্তি কে হবেন, দলকে তো তা জানানো হয়নি। ফলে দ্বিতীয় কারও নেতৃত্ব প্রদান দুরূহ হবে এবং মুক্তিযুদ্ধকে এক অনিশ্চিত ও জটিল পরিস্থিতির দিকে ঠেলে দেয়া হবে।’ আব্বুর সেদিনের এই উক্তিটি ছিল এক নির্মম সত্য ভবিষ্যদ্বাণী।
তাজউদ্দীন কন্যার তথ্য অনুযায়ী স্বাধীনতার ঘোষণা সম্পর্কে বঙ্গবন্ধু বলেছিলেন, ‘এটা আমার বিরুদ্ধে দলিল হয়ে থাকবে। এর জন্য পাকিস্তানিরা আমাকে দেশদ্রোহের জন্য বিচার করতে পারবে।’ শারমিন আহমদ আরও লিখেছেন, ভারতে যাওয়ার পথে পদ্মার তীরবর্তী গ্রাম আগারগাঁয়ে শুকুর মিয়া নামের আওয়ামী লীগের এক কর্মীর বাড়িতে তারা আশ্রয় নেন। সেখানে তারা শুনতে পান বঙ্গবন্ধুর পক্ষে মেজর জিয়াউর রহমানের স্বাধীনতা ঘোষণা। ২৭শে মার্চ স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে সম্প্রচারিত এই ঘোষণাটি আব্বুসহ সামরিক ও বেসামরিক সকল বাঙালিকে অনুপ্রাণিত করে। পরদিন ভোরেই তারা সেই স্থান ত্যাগ করেন।
বইটিতে মুক্তিযুদ্ধের নেতৃত্ব গ্রহণ, মুজিবনগর সরকার প্রতিষ্ঠার বিশদ বিবরণ লিখেছেন শারমিন আহমদ। খোন্দকার মোশ্তাকের বিশ্বাসঘাতকতামূলক কর্মকা-ের বিবরণীও আছে বইটিতে। মুজিব বাহিনীর এক নেতা তাজউদ্দীন আহমদকে হত্যারও চেষ্টা চালান বলে বলেছেন শারমিন।
তারেক রহমানের বক্তব্য নিয়ে যখন তোলপাড় ঠিক তখনই ‘তাজউদ্দীন আহমদ নেতা ও পিতা’ বইটি আরও একটি আলোচনার সুযোগ তৈনি করে দিয়েছে রাজনৈতিক অঙ্গনে। বইটি নিয়ে চুলচেড়া বিশ্লেষণ করবেন রাজনৈতিক বিশ্লেষকরা। বিশেষ করে স্বাধীনতার ঘোষণায় স্বাক্ষর করেননি বঙ্গবন্ধু এই তথ্যটি নি:সন্দেহে আলোচনার খোরাক জোগাবে আওয়ামী বিরোধী শিবিরে। আর তারেক রহমানের অনুসারীরাও এই বইটিকে একটি মোক্ষম হাতিয়ার হিসেবে ব্যবহার করতে চাইবেন। 
তবে শাসক দল আওয়ামী লীগ মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে গোটা জাতিকে দিক নির্দেশনা দানকারী তাজউদ্দীন আহমদের অভিজ্ঞতা থেকে লেখা বইটি সম্পর্কে কী বলবেন তাই এখন দেখার বিষয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া