adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

৫ হাজার কোটি টাকার হিসাবে গরমিল

adipiডেস্ক রিপোর্ট : বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের হিসাবে বড় ধরনের ‘গরমিল’-এর তথ্য পাওয়া গেছে। গত অর্থবছরে এডিপির মোট খরচের যে হিসাব করেছে অর্থ মন্ত্রণালয়, তা থেকে ৫ হাজার কোটি টাকা বেশি দেখিয়েছে পরিকল্পনা মন্ত্রণালয়। সরকারের উন্নয়ন কাজ তথা এডিপির ব্যয়ের হিসাব নিয়ে এত বিশাল পার্থক্য আগে কখনোই হয়নি।
অর্থনীতিবিদরা বলেছেন, উন্নয়ন কাজে টাকা ব্যয়ের ক্ষেত্রে স্বচ্ছতা যে নেইথ এডিপি বাস্তবায়নে বড় ধরনের গলদ তা-ই প্রমাণ করে। তা ছাড়া অর্থ ব্যয়ের ক্ষেত্রে এই প্রবণতা আর্থিক খাতের শৃঙ্খলার পরিপন্থী। অর্থ মন্ত্রণালয়-সংশ্লিষ্ট একটি সূত্র বলেছে, এডিপি বাস্তবায়নের হিসাব ‘স্ফীত’ করে দেখিয়েছে পরিকল্পনা মন্ত্রণালয়।
পক্ষান্তরে, এডিপির তদারকি ও মূল্যায়নকারী কর্তৃপক্ষ পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীনে বাস্তবায়ন পরিবীক্ষণ-মূল্যায়ন বিভাগ বা আইএমইডি দাবি করেছে, তারা হিসাব করে বাস্তবায়নের যে চিত্র পেয়েছে সেটিই চূড়ান্ত। জানা গেছে, এর আগের অর্থবছরে ব্যবধান ছিল ১ হাজার কোটি টাকা।
যোগাযোগ করা হলে পরিকল্পনা বিভাগের সচিব ভুঁইয়া শফিকুল ইসলাম বলেন, যথাযথ প্রক্রিয়া ও সঠিক তথ্য-উপাত্তের ভিত্তিতে এডিপি বাস্তবায়নের হিসাব চূড়ান্ত করা হয়েছে। তিনি দাবি করেন, পরিকল্পনা মন্ত্রণালয়ের আইএমইডির দেওয়া হিসাবে প্রকৃত ব্যয় প্রতিফলিত হয়েছে। এটা নিয়ে সন্দেহের অবকাশ নেই।
আইএমইডির ভারপ্রাপ্ত সচিব শহীদ-উল্লাহ খন্দকার বলেন, বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার দেওয়া তথ্য-উপাত্তের ভিত্তিতে এডিপির ব্যয়ের হিসাব করা হয়েছে। যথাযথ রীতি অনুসরণ করেই তা করা হয়েছে। তবে তিনি স্বীকার করেন, এডিপি বাস্তবায়ন নিয়ে দুই মন্ত্রণালয়ের হিসাবে এত বেশি পার্থক্যথাকা ঠিক নয়। বিষয়টি খতিয়ে দেখা হবে বলে জানান তিনি।
জানা গেছে, পরিকল্পনা মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, গত অর্থবছরে এডিপিতে যে পরিমাণ বরাদ্দ দেওয়া হয়েছে, এর মধ্যে বছর শেষে মোট খরচ হয়েছে ৫৬ হাজার ৭৪৭ কোটি টাকা। পরিকল্পনা মন্ত্রণালয়ের দাবি, গত অর্থবছরে মোট এডিপির শতকরা ৯৫ ভাগই বাস্তবায়িত হয়েছে। অপরদিকে, অর্থ মন্ত্রণালয়ের চূড়ান্ত হিসাবে এই ব্যয় দাঁড়িয়েছে ৫১ হাজার ৩৫০ কোটি টাকা, যা শতকরা হারে ৮৫ ভাগ। অর্থাত এডিপির খরচ নিয়ে দুই মন্ত্রণালয়ের হিসাবে পার্থক্য হয়েছে ৫ হাজার ৩৯৭ কোটি টাকা।
উল্লেখ্য, গত ২০১৩-১৪ অর্থবছরে মূল এডিপি ছিল ৬৫ হাজার ৮৭০ কোটি টাকা। অর্থ মন্ত্রণালয়ের আপত্তি সত্ত্বেও পরে কাটছাঁট করে সংশোধিত এডিপি নির্ধারণ করা হয় ৬০ হাজার কোটি টাকা। অর্থ মন্ত্রণালয়ের প্রস্তাব ছিল ৫৫ হাজার কোটি টাকা। নিয়ম অনুযায়ী, সংশোধিত এডিপির আকার বিবেচনা করে অর্থবছর শেষে বাস্তবায়নের হিসাব চূড়ান্ত করা হয়। একটি সূত্র বলেছে, গত বছর রাজনৈতিক সহিংসতায় উন্নয়ন কার্মকাণ্ড মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। এ অবস্থায়, এডিপিতে মোট বরাদ্দের ৯৫ ভাগ টাকা খরচ নিয়ে প্রশ্ন উঠেছে। তবে পরিকল্পনা মন্ত্রণালয়ের সূত্র বলেছে, নির্বাচন-পরবর্তী ফেব্র“য়ারি থেকে জুন পর্যন্ত পরিস্থিতি স্থিতিশীল থাকায় ওই সময়ে উন্নয়ন কাজ পুরোদমে হয়েছে। সে জন্য কাজের অগ্রগতি ভালো হয়েছে।
যোগাযোগ করা হলে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ উপদেষ্টা ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, এডিপি বাস্তবায়ন বিষয়ে দুই মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয় নেই। উন্নয়ন বাজেট বাস্তবায়নে এটি বড় ধরনের গরমিল এ মন্তব্য করে তিনি বলেন, আর্থিক খাতে শৃক্সক্ষলা প্রতিষ্ঠার জন্য উন্নয়ন ব্যয় আরও স্বচ্ছ হওয়া উচিত।
সূত্র জানায়, প্রকল্পের অর্থ ছাড়ের ভিত্তিতে মন্ত্রণালয়গুলো বাস্তবায়নের হিসাব করে থাকে। পরে আইএমইডি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দেওয়া তথ্য সমন্বয় করে পূর্ণাঙ্গ চিত্র তৈরি করে।
অপরদিকে সিএজি অফিস সূত্র বলেছে, অর্থ ছাড় হলেই তা প্রকৃত ব্যয় বলা যাবে না। টাকা অবমুক্তি বা ছাড় হওয়ার পর ওই টাকা ঠিকমতো খরচ হয়েছে কি-না তাও দেখতে হবে। এটি নিশ্চিত করে বাংলাদেশ ব্যাংক। অর্থাত বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে টাকা পরিশোধ হওয়ার পরই প্রকৃত হিসাব চূড়ান্ত করা হয়। সরকারি ব্যয় নিয়ন্ত্রণে বিভিন্ন সংস্থার মধ্যে সমন্বয়হীনতার কারণে হিসাবে গরমিল হচ্ছে।
গংশ্লিষ্ট একটি সূত্র বলেছে, বিভিন্ন মন্ত্রণালয়ের অধীনে বাস্তবায়নাধীন প্রকল্পের পরিচালকের কেউ কেউ ব্যয়ের সঠিক তথ্য দেন না। অনেক ক্ষেত্রে তথ্য দিতে বিলম্ব করেন। এসব কারণে হিসাবে গরমিল হয়ে থাকে। পিডিবি, সওজ, টিঅ্যান্ডটি, স্থানীয় সরকার বিভাগসহ উন্নয়ন মন্ত্রণালয়গুলোর অধীনে প্রকল্প বাস্তবায়নের সঙ্গে সম্পৃক্ত অনেক কর্মকর্তার বিরুদ্ধে এ অভিযোগ উঠেছে।
অর্থমন্ত্রীর কথাই সত্যি হলো : গত মে মাসে এডিপি সংশোধন নিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কমালের মধ্যে রীতিমতো বাগ্যুদ্ধ হয়েছিল। অর্থমন্ত্রীর প্রস্তাব ছিল সংশোধিত এডিপি ৫৫ হাজার কোটি টাকা।
অপরদিকে, পরিকল্পনা মন্ত্রীর দাবি ছিল ৬০ হাজার কোটি টাকা। যুক্তি হিসেবে অর্থমন্ত্রী বলেছিলেন, বর্তমান বাস্তবতায় ৬০ হাজার কোটি টাকা খরচ করার সক্ষমতা মন্ত্রণালয়গুলোর নেই। কিন্তু মুহিতের এ বক্তব্য গ্রহণ করেননি পরিকল্পনামন্ত্রী। তখন বিষয়টি নিয়ে দুই মন্ত্রণালয়ের মধ্যে চিঠি চালাচালি হয়। সংশোধিত এডিপির আকার নিয়ে দুই মন্ত্রীর বিরোধের খবর গণমাধ্যমে প্রকাশিত হওয়ায় বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। শেষ পর্যন্ত প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে সংশোধিত এডিপির আকার ৫৫ হাজার কোটি টাকা থেকে বাড়িয়ে ৬০ হাজার টাকা নির্ধারণ করা হয়। অর্থবছর শেষে এডিপি বাস্তবায়নের যে চিত্র পাওয়া গেছে, তাতে অর্থমন্ত্রীর কথাই সত্যি হলো। সূত্র -সকা

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া