adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অবৈধভাবে ফ্ল্যাট নিয়েছেন দেবযানী

qriwnav20131221130546ঢাকা: নিজের গৃহকর্মীকে প্রতিশ্রুত বেতনের কম দেওয়ার অভিযোগে যুক্তরাষ্ট্রে গ্রেফতার হওয়া ভারতীয় কূটনীতিক দেবযানী খোবরাগেড় অবৈধভাবে ফ্ল্যাট সুবিধাগ্রহণকারীদের তালিকায় রয়েছেন। 

মুম্বাইয়ের আদর্শ হাউজিং সোসাইটির ফ্ল্যাট বরাদ্দে দুর্নীতি তদন্ত করতে বিচারিক কমিশনের প্রতিবেদনে অবৈধভাবে ফ্ল্যাট গ্রহণকারী ২৫ জনের নামের তালিকায় রয়েছেন দেবযানী খোবরাগেড়।

তদন্ত কমিটির প্রতিবেদনে বলা হয়েছে, দেবযানী কমিটির কাছে ফ্ল্যাট কেনার ব্যাপারে মিথা বলেছেন। দেবযানী বলেছেন, মুম্বাইয়ের উপকণ্ঠে ২০০৫ সালে তিনি একটি ফ্ল্যাট কিনেছেন। ২০০৪ সালে আদর্শ সোসাইটির সদস্যপদ পেতে আবেদন করেছিলেন তিনি। 

যোগেশ্বরীর মীরা করপোরেটিভ হাউজিং সোসাইটির সদস্য থাকা সত্ত্বেও তিনি আদর্শ সোসাইটির সদস্য হন। নিয়মানুযায়ী একাধিক সোসাইটিতে ফ্ল্যাট ‍বা বাসা কেনা অবৈধ।

রাজ্যের নিয়ম হচ্ছে, অন্য কোথায় বাসা বা অ্যাপার্টমেন্ট নেই এমন হলফনামা দিয়ে ফ্ল্যাট বরাদ্দ চেয়ে আবেদন করতে হয়। কিন্তু দেবযানী তার লঙ্ঘন করেছেন বলে তদন্ত কমিটির প্রতিবেদনে বলা হয়েছে।

আদর্শ সোসাইটির ফ্ল্যাটের মূল্য নিয়েও চুপ থেকেছেন দেবযানী। কোথা থেকে ফ্ল্যাট কেনার টাকা পেয়েছেন সেটিও চেপে গেছেন বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

আদর্শ সোসাইটি কর্তৃপক্ষের কাছ থেকে পাওয়া ফ্ল্যাট কেনার একটি নথি পেয়েছে তদন্ত কমিটি। ওই নথি মতে, ফ্ল্যাটের জন্য ১১ কোটি ৩ লাখ ৬৭ হাজর ৩৬৩ রুপি পরিশোধ করেছেন দেবযানী।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটের দেওয়া নিজস্ব সম্পত্তির বিবরণে দেবযানী বলেছেন, যোগেশ্বরীর ফ্ল্যাট বিক্রির পরেই মুম্বাইয়ের আদর্শ সোসাইটির ফ্ল্যাট কিনেছেন তিনি।

দেবযানীর বাবা বলেছেন, তারা নিয়মের মধ্য থেকেই তারা আদর্শ সোসাইটির ফ্ল্যাট কিনেছেন। তিনি মেয়ের পক্ষ নিয়ে বলেন, কোনো রাজনীতিকের মাধ্যমে তাদেরকে ফ্ল্যাট দেওয়া হয়নি।

‘ভবন নির্মাণ শেষ, একটি ফ্ল্যাট খালি আছে বলে আমাদের কেনার প্রস্তাব দেওয়া হয়েছিল। ফ্ল্যাট কেনা কী ভুল হয়েছে? কোনো রাজনীতিবিদ আমাদের ফ্ল্যাট দেননি।’

১২ ডিসেম্বর নিউইয়র্ক পুলিশ দেবযানী খোবরাগেড়কে গ্রেফতার করে। মেয়েকে স্কুলে পৌঁছে দেওয়ার সময় তাকে গ্রেফতার করা হয়। হাতকড়া পরিয়ে থানায় নিয়ে যাওয়া হয়। সংবাদ মাধ্যমগুলোর খবরে বলা হচ্ছে, বিবস্ত্র করে তার শরীরে তল্লাশি চালানো হয় এবং মাদকাসক্তদের সঙ্গে হাজতে রাখা হয়। পরে জামানাতের বিনিময়ে ছাড়া পান তিনি।

দেবযানীর বিরুদ্ধে অভিযোগ পত্রে বলা হয়েছে, মাসে সাড়ে চার হাজার মার্কিন ডলার দেওয়ার কথা বলে ভারত থেকে আনলেও গৃহকর্মী সঙ্গীতাকে মাত্র ৫৭৩ মার্কিন ডলার দেন দেবযানী।

দেবযানীর বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে তাকে ১৫ বছরের কারাদণ্ড দিতে পারে যুক্তরাষ্ট্র আদালত।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া