adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আন্তর্জাতিক মিডিয়ায় কাদের মোল্লার রিভিউ খারিজের খবর

Vag-Zrqvn-fz20131212172658ঢাকা: মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসি দণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা কাদের মোল্লার ফাঁসির রায় পুনর্বিবেচনা  আবেদন (রিভিউ আপিল) খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। আর এর মাধ্যমে তার ফাঁসি কার্যকর ব্যাপারে কোনো বাধা থাকছে না বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষ।

বৃহস্পতিবার কাদের মোল্লার রিভিউ আপিল খারিজ করে দেন বাংলাদেশের প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেত্বাধীন আপিল বিভাগের পাঁচ বিচারপতির পূর্ণাঙ্গ বেঞ্চ।

বুধবার প্রথম প্রহরে ঢাকা কেন্দ্রীয় কারাগারে কাদের মোল্লাকে ফাঁসি দেওয়ার সব প্রস্তুতি শেষের পরও মঙ্গলবার রাতে তার পক্ষের আইনজীবীদের আবেদনের ভিত্তি চেম্বার বিচারপতি ফাঁসির রায় কার্যকর করা স্থগিত করেছিলেন।

আপিল বিভাগের এ সিদ্ধান্ত আন্তর্জাতিক গণমাধ্যমে ফলাও করে প্রচার করা হচ্ছে। পার্শ্ববর্তী দেশ ভারত, পাকিস্তান ছাড়াও কাতার, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশের সংবাদ মাধ্যমগুলোতে গুরুত্বের সঙ্গে প্রচার করা হচ্ছে খবরটি।

ভারতের দ্য ‍হিন্দু পত্রিকার অনলাইন সংস্করণে শিরোনাম করা হয়েছে, ‘বাংলাদেশের সুপ্রিম কোর্টে জামায়াত নেতার মৃত্যুদণ্ডের রায় বহাল’।

পত্রিকাটি জানিয়েছে, ১৯৭১ সালে মানবতাবিরোধী অপরাধে জামায়াতে ইসলামীর শীর্ষ নেতা আব্দুল কাদের মোল্লার মৃত্যুদণ্ডের রায় বহাল রেখেছে বাংলাদেশের সুপ্রিম কোর্ট। শেষ সময়ে নাটকীয়ভাবে মৃত্যুদণ্ড কার্যকর করা স্থগিতের দুই দিন পর বৃহস্পতিবার তার রিভিউ পিটিশন খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট।

বৃহস্পতিবার জনাকীর্ণ আদালতে রিভিউ আবেদনের ওপর দু’দিনের শুনানির পর বৃহস্পতিবার প্রধান বিচারপতি আসামিপক্ষের রিভিউ আবেদন খারিজ করে দেন।

আর এর মাধ্যমে ৬৫ বছর বয়সী কাদের মোল্লার মৃত্যুদণ্ড কার্যকর করার ব্যাপারে ঢাকা কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষের সামনে কোনো বাধা থাকল না বলে পত্রিকাটি উল্লেখ করেছে।

একইভাবে পাকিস্তানের দ্য ডন গুরুত্ব দিয়েছে প্রচার করেছে সংবাদটি। দ্য ডনের অনলাইন সংস্করণের প্রচ্ছদে চতুর্থতম  আর বিশ্ব সংবাদের বিভাগে শীর্ষ সংবাদ এটি। দ্য ডনের শিরোনাম, ‘বাংলাদেশের সর্বোচ্চ আদালতে জামায়াত নেতার মৃত্যুদণ্ড বহাল’।

দ্য ডনের খবরে বলা হয়েছে, প্রধান বিচারপতি মোজাম্মেল হোসেনের নেত্বাধীন সুপ্রিম কোর্ট আব্দুল কাদের মোলার মৃত্যুদণ্ডের চূড়ান্ত রিভিউয়ের আবেদন ‘খারিজ’ করেছেন। 

পত্রিকাটি জানিয়েছে, রিভিউ আবেদন খারিজ হওয়ায় কাদের মোল্লাকে বৃহস্পতিবার মধ্য রাতে ফাঁসি দেওয়া যাবে।

কাতারভিত্তিক আল-জাজিরা শিরোনাম করেছে, ‘বাংলাদেশের রাজনীতিকের ফাঁসি হতে যাচ্ছে’। আল-জাজিরা জানিয়েছে, যুদ্ধাপরাধের অভিযোগে শীর্ষ বিরোধী নেতা আব্দুল কাদের মোল্লার মৃত্যুদণ্ড বহাল রাখ বাংলাদেশের সর্বোচ্চ আদালত।

কাদের মোল্লার আইনজীবী খন্দকার মাহবুব হোসেনের বরাত দিয়ে সংবাদ মাধ্যমটি জানিয়েছে, মোল্লার ফাঁসিরর ‍রায় ২১ থেকে ২৮ দিনের মধ্যে কার্যকর করা হতে পারে। 

তবে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল ও কাদের মোল্লার স্বজনরা প্রেসিডেন্টের কাছে প্রাণভিক্ষার আবেদন করবেন বলে জানিয়েছে আল-জাজিরা।

অস্ট্রেলিয়ান নিউজ নেটওয়ার্ক (এএনএন) শিরোনাম করেছে ‘শীর্ষ ইসলামী নেতার মৃত্যুদণ্ড বহাল রাখল বাংলাদেশি আদালত’।

সংবাদ সংস্থা এএফপির বরাত দিয়ে এএনএন জানিয়েছে, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, তাকে (কাদের মোল্লাকে) ফাঁসি দিতে আর কোনো বাধা নেই।

‘আব্দুল কাদের মোল্লার মৃত্যুদণ্ড বহাল রাখল বাংলাদেশের আদালত’ এ শিরোনাম করে বিবিসি প্রতিবেদন ছেপেছে। এটি বিবিসির প্রচ্ছদ পাতায় শীর্ষ সংবাদ ছিল।

যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম সিএনএনও গুরুত্ব দিয়ে ছেপেছে সংবাদটি। কাদের মোলার রিভিউ আবেদন খারিজ সংক্রান্ত খবরটি সিএনএনের এশিয়া বিভাগের শীর্ষ সংবাদ ছিল।

প্রসঙ্গত, গত বছরের ৫ ফেব্রুয়ারি আন্তর্জাতিক অপরাধ আদালত কাদের মোল্লাকে যাবজ্জীবন ‍কারাদণ্ড দেয়। এ রায়ের বিরুদ্ধে সরকারের পক্ষের আবেদনের পর সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আপিল করে। আপিল বিভাগ ১৭ সেপ্টেম্বর যাবজ্জীবন থেকে মৃত্যুদণ্ড দেয় কাদের মোল্লাকে। মঙ্গলবার রাতে এ কার্যকর করার কথা ঘোষণা দেয়া হয়। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া