adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পোশাক খাতে বিশেষ প্যাকেজ চান ব্যবসায়ীরা

ybtb20131211182256ঢাকা: অসুস্থ রাজনীতির কারণে পোশাক শিল্প এখন গভীর সংকটে। এজন্য দায়ী দেশের রাজনীতিকরা। তাই চলমান রাজনৈতিক অস্থিতিশীলতার ক্ষতি পুষিয়ে নিতে আগামী দুই বছরের জন্য সব ধরনের ঋণে সুদ স্থগিতসহ সরকারের কাছে ৮ দফা দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা। বুধবার দুপুরে সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে বৈঠক করে পোশাক শিল্প খাতের ব্যবসায়ীরা এ দাবি করেন। অর্থমন্ত্রীও তাদের দাবি পূরণের আশ্বাস দেন।

বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অর্থ সচিব ফজলে কবির, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান গোলাম হোসেন, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ, সাবেক সভাপতি আনিসুল হক, একে আজাদ, বিজিএমইএ’র সভাপতি আতিকুল ইসলাম, সাবেক সভাপতি আনোয়ারুল পারভেজ, আবদুস সালাম মুর্শেদী, শফিউল ইসলাম মহিউদ্দিন, মিজানুর রহমান সিনহা, বিকেএমইএ’র সভাপতি সেলিম ওসমান, সহসভাপতি মোহাম্মদ হাতেম, বিটিএমএ’র সভাপতি জাহাঙ্গীর আলামিন, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এস এম মনিরুজ্জামান, বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন মোহাম্মদ নুরুল আমিনসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বৈঠকে চলমান রাজনৈতিক অস্থিরতায় হওয়া ক্ষতি পুষিয়ে নিতে ব্যাংকগুলোর কাছে ৭টি বিশেষ সুবিধা চান পোশাক ও বস্ত্র শিল্প-সংশ্লিষ্ট ব্যবসায়ী নেতারা।

ব্যবসায়ীদের দাবিকৃত বিশেষ সুবিধাগুলো হচ্ছে, বিশেষ প্যাকিং ক্রেডিটের (পিসি) আওতায় ব্যাংকগুলোকে ঋণ জোগাতে হবে, যা দুই বছরে পরিশোধ করা হবে। এই ঋণের অর্থ দিয়ে নভেম্বর-ডিসেম্বরসহ চার মাস শ্রমিকদের মজুরি দেওয়া হবে। বর্তমানে বিশেষ ছাড়কৃত পিসি বা প্যাকিং ক্রেডিটের আওতায় দেওয়া ঋণের সুদের হার ৮ শতাংশ বেধে দিতে হবে। মেয়াদি বা প্রকল্প ঋণ ও এলটিআর সুবিধা এবং সব ঋণের কিস্তি দুই বছরের জন্য বন্ধ বা পরিশোধ স্থগিত করতে হবে। এই সময়ে কোনো সুদও হিসাব করা যাবে না।

বৈঠকে ব্যবসায়ী নেতাদের পক্ষে বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলাম বলেন, আমাদের নৌকা ডুবে গেছে। আমাদের বাঁচাতে হবে। আমরা কথা দিচ্ছি, সাময়িকভাবে সহায়তা দিলে আমরা আবার ঘুরে দাঁড়াতে পারবো। আর বস্ত্র, পোশাক এবং এই খাতের সব পশ্চাৎ-সংযোগ শিল্পের যেকোনো ধরনের ঋণ চলতি বছরের চতুর্থ প্রান্তিক থেকে পরবর্তী দুই বছর পর্যন্ত শ্রেণীকরণ (খেলাপি) করা যাবে না। তাছাড়া, একটি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা দরকার।

বীমা কোম্পানির কাছে সর্বনিম্ন মূল্যে বীমা সুবিধা দেওয়ারও দাবি করেন আতিকুল ইসলাম। একইসঙ্গে ডলার বোনাস দেওয়া জরুরি বলেও উল্লেখ করেন তিনি।

বিজিএমইএ সভাপতি বলেন, যারা শিল্প থেকে বেরিয়ে যেতে আগ্রহী তাদের জন্য বিশেষ সহায়তা ঘোষণা করতে হবে।

এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ বলেন, এক বছর আগেও দেশের পোশাক খাত অনেক সুন্দর ছিলো। কিন্তু গত ৩ থেকে ৬ মাসে চিত্র পাল্টে গেছে। এই শিল্পকে বাঁচিয়ে রাখতে এখনই সরকারের পৃষ্টপোষকতা জরুরি। দেরি করলে আরও বেশি ক্ষতি হয়ে যাবে।

এফবিসিসিআই ও বিজিএমইএ’র সাবেক সভাপতি আনিসুল হক বলেন, চলমান সংকটের দ্রুত সমাধান না হলে পোশাক খাত ধ্বংস হয়ে যাবে।  তাই আমার ঋণের বোঝা যাতে আমার পরিবারের ওপর না বর্তায় সেজন্য ব্যবসা ত্যাগের সুযোগ দিতে হবে। দেশের অর্থনীতির স্বার্থে ঋণ শ্রেণীকরণের নীতিমালা পরিবর্তন করতে হবে। এক্ষেত্রে আন্তর্জাতিক সংস্থাগুলো যাই বলুক না কেন।

আলাপ আলোচনার মাধ্যমে চলমান সমস্যার সমাধানও কামনা করেন আনিসুল হক।



এফবিসিসিআই’র সাবেক সভাপতি একে আজাদ বলেন, শুধু ব্যবসা-কারখানা অনিরাপদ নয়। জীবনও অনিরাপদ। ব্যবসায়ী হিসেবে, করদাতা হিসেবে এবং নাগরিক হিসেবে আমার চলাফেরা নিশ্চিত করা সরকারের দায়িত্ব। সেটি সরকারকে নিশ্চিত করতে হবে। ভবিষ্যতে হরতাল-অবরোধ বন্ধ করতে আইন করলে ব্যবসায়ীরা সমর্থন দেবে।



বিজিএমইএ’র সাবেক সভাপতি আনোরুল আলম চৌধুরী পারভেজ বলেন, রাজনৈতিক কর্মসূচির কারণে এরই মধ্যে উৎপাদন কমেছে ১০ শতাংশ। ধুঁকে ধুঁকে জ্বলছে ব্যবসায়ীরা। আমাদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। রাজনৈতিক কারণে আমরা কেন ভিকটিম হবো?



বিজিএমইএ’র সাবেক আরেক সভাপতি আবদুস সালাম মুর্শেদী বলেন, সমস্যার সমাধান না হলে আমরা বেতন ভাতা দিতে পারবো না। তখন যে সমস্যা তৈরি হবে তার সমাধান নেই।



বিজিএমইএ’র সাবেক সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, দেশের চলমান নোংরা রাজনীতি থেকে মুক্তি চান ব্যবসায়ীরা। এই সুযোগে একের পর এক সহিংস ঘটনা ঘটছে। তবে ২০০৬ সালের পর একটি ঘটনার জন্য কাউকে বিচারের আওতায় আনা সম্ভব হয়নি।



বিকেএমইএ সভাপতি সেলিম ওসমান বলেন, আমরা নোংরা কোনো পদক্ষেপ নিতে চাই না। তবে পরিত্রাণ চাই।



জাহাঙ্গীর আলামিন বলেন, রাজনৈতিক অস্থিরতায় এই খাতে দূর্যোগ তৈরি হয়েছে।



মিজানুর রহমান সিনহা বলেন, আমাদের এই সংকট থেকে বেরিয়ে আসতে হবে।



বৈঠকে ব্যবসায়ীদের বিভিন্ন দাবি ও প্রশ্ন গুরুত্বসহকারে শুনে সেগুলো বাস্তবায়ন ও সমাধানের আশ্বাস দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।



অর্থমন্ত্রী বলেন, আমি আপনাদের জন্য যা করা যায় শিগগিরই করবো। তবে, সব করতে পারবো কি না তা বলা যাবে না। প্রয়োজনীয় কোনো আইন আমরা আর করতে পারবো না। তবে, খসড়া তৈরি করতে পারবো। 



এ সময় কেন বাংলাদেশ ব্যাংক টিটি’র বিপরীতে বিশেষ প্রণোদনা প্রদান করছে না এ নিয়েও ক্ষোভ প্রকাশ করেন তিনি। একইসঙ্গে বাংলাদেশ ব্যাংককে ‘বোগাস’ বলেও আখ্যা দেন অর্থমন্ত্রী।



তিনি বলেন, আমাদের সময়েই (ক্ষমতায় থাকতে) এসব সমাধানের ব্যাপারে পদক্ষেপ নিবো, যত দ্রুত সম্ভব।



এসময় বিরোধী দলীয় নেত্রী খালেদা জিয়াকে সন্ত্রাসীদের নেতা আখ্যা দিয়ে মুহিত বলেন, হরতাল-অবরোধ সন্ত্রাসী কর্মকাণ্ড। এগুলো আইন করে বন্ধ করতে হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া