adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজ্জাক সাহেবের সঙ্গে আমার কোন শত্রুতা নেই : শুকু

qverpgbe-ot20131223175601পড়ালেখা করতে ভালো লাগে না। তাই ভর্তি হয়েছিলেন চারুকলায়। শান্তি নিকেতনেও গিয়েছিলেন উচ্চতর শিক্ষার জন্য। ছবি আঁকাআঁকি না করলেও এখন সমানে নাটক লেখা ও নির্মাণের কাজ করে যাচ্ছেন মাতিয়া বানু শুকু। তার লেখালেখি আর নাটক নির্মাণের চিন্তা নিয়ে দীর্ঘ কথা হয় বাংলানিউজের সঙ্গে। তার একটি অংশ বাংলানিউজের পাঠকের জন্য তুলে ধরা হল… 

কেমন আছেন? 

আছি ভালো। তবে মেজাজ ব্যাপক খারাপ। 

মেজাজ খারাপের কারণটা কি বলা যাবে? 

কারণ আর কি, এতগুলো চ্যানেলে আমার কাজ যাচ্ছে। এত এত লেখা কিন্তু আমার কোন টাকা নেই। তাহলে আমি কেন কাজ করবো? আমি তো শখে নাটক লিখি না, বা বানাই না। শখে তো ছবি আঁকতেই পারতাম। তাহলে আমি কেন এত পরিশ্রম করি। একে তো টাকা কম দেয়। তারপরে আবার সময়মত টাকা পাই না। প্রতিদিন বাজেট কমে যাচ্ছে। আর দিন দিন আর্টিস্টদের রেমুনেশন (পারিশ্রমিক) বাড়ছে। কীভাবে ভালো থাকবো আর কাজ করবো। 

এটা কি চ্যানেল নাকি প্রডিউসারের ঝামেলা? 

চ্যানেল প্রডিউসার সব জায়গাতেই ঝামেলা আছে। এমনিতে তো টাকা লগ্নি করার জায়গাটা নষ্ট হয়ে গেছে। আর সরাসরি চ্যানেলের সঙ্গেও কাজ করে দেখছি। একই।

সংকটটা তাহলে কি নিয়ে? 

ইন্ড্রাস্ট্রি নাই সংকট তো থাকবেই। আর ইন্ড্রাস্ট্রি থাকলে সংকট কমতো কি না আমি জানি না। 

টেলিভিশন চ্যানেলগুলোর কি তাহলে ব্যবসা হচ্ছে না। তাদের ব্যবসার জায়গাটা নিয়ে যদি বলতেন?

না, আমরা কেন টেলিভিশনের ব্যবসা নিয়ে কথা বলবো? আমরা তো ব্যবসায়ী না। 

আমরা ব্যবসায়ী হলে নিশ্চয়ই এত দিনে ব্যবসা করে অনেক কিছু করে ফেলতে পারতাম। একটু আগে একজন পরিচালকের সঙ্গে কথা হচ্ছিলো। তাকে বললাম ভাই আমরা তো শৌখিন লেখক না। তাই টাকাটা দেন তারপর আমি লিখবো। শৌখিন রাইটার হলে মনের সুখে লিখে লিখে আপনাকে দিতাম ভাত খাওয়ার চিন্তা করতাম না। যেহেতু ভাত খাওয়ার চিন্তা থেকে লিখি তাই টাকাটা আগে দিতে হবে। 

কি বলল পরিচালক?

রাগ কইরেন না শুকু আপা…,আরো নানান কথা। আমি বললাম এসব বলে লাভ নাই, টাকাই সব। 

আপনি তো দীর্ঘ দিন ধরেই লিখছেন। কি ধরনের গল্প লিখতে বা বানাতে পছন্দ করেন?

মেয়েদের নিয়ে গল্প লিখতে ভালো লাগে। যেমন সেদিন একজন আমাকে বলছিলো যে, তুমি যে ধরনের জীবন-যাপন করেছো এ ধরনের একটা গল্প লিখো। মেয়েলি ছিলা এরকম না। তুমি চারুকলায় পড়াশোনা করেছো। তোমার সম্পর্কে যা জানি তাতে মেয়েদের গল্প ছেলেদের গল্প  এরকম আলাদা কোন বিষয় নাই তোমার কাছে। কিন্তু তারপরেও আমার মেয়েদের গল্প লিখতে ভালো লাগে। মেয়েদের ইমোশনটা আমার বুঝতে সুবিধা হয় ছেলেদের তুলনায়। আমি নিজে ছেলে না হওয়ার কারণে হয়তো এত সুক্ষ্ম জিনিস চিনি না বা জানি না। আর আমি নিজেই তো প্রতিনিয়ত দেখি যে একটা মেয়ের চিন্তা আর ছেলের চিন্তা এক না। আবার আতিকের [নূরুল আলম আতিক] স্ক্রীপ্টা নিয়ে যে কাজটা করছি এটা করে তো আমি অনেক মজা পাচ্ছি। এরকম করে গল্প আমি চিন্তা করতে পারতাম না কখনো। এবারই প্রথমবারের মত আতিক কোন স্ক্রীপ্ট দিচ্ছে আর আমি ডিরেকশন দিচ্ছি। আতিকের স্ক্রীপ্টে কাজ করতে আমার অনেক ফুর্তি লাগছে। পুরা টিমটা অনেক এনজয় করছে। 

নিশ্চয়ই ভালো হয়েছে কাজটা?

ভালো খারাপের কোন কিছু জানি না। আমরা কাজ করে ফুর্তি পাইছি আরকি। 

দর্শকও নিশ্চয়ই ফুর্তি পাবে?

দর্শক এবং আমরা ফুর্তি পেয়ে কোন লাভ নেই। চ্যানেলকে ফুর্তি পাইতে হবে। একটু কমেডি ধাচের গল্প তো, কমেডি মানে, আমরা খুব সিরিয়াস এবং সত্য ঘটনাগুলো বা কথাগুলোকে কমেডি আকারে দেখানোর চেষ্টা করছি। মুখের উপর সত্য কথা বলা যেমন খারাপ। এ কারণে ইয়ার্কি করে আমরা সত্য কথাগুলো বলার চেষ্টা করেছি। 

এখন কয়টা সিরিয়াল প্রচার হচ্ছে আপনার?

আরটিভিতে যাচ্ছে একটা। সাজ্জাদ সুমনের পরিচালনায় ‘অপরাজিতা’। এটিএন বাংলায় প্রচার হচ্ছে আমার ও যুবরাজের যৌথ ডিরেকশনে ‘প্রজ্ঞা পারমিতা’ নামে একটি সিরিয়াল। আর সামনের মাস থেকে চ্যানেল আইতে যাবে ‘ইলশেগুড়ি’ নামে নতুন একটি সিরিয়াল যেটা আতিকের স্ক্রীপ্ট। 

এই মুহুর্তের ব্যস্ততা?

আমি সামনে একটা মেগা সিরিয়াল শুরু করবো। সেটা নিয়ে প্রস্তুতি নিচ্ছি। মেগা সিরিয়ালে বিশাল প্রস্তুতির বিষয় থাকে। স্ক্রীপ্ট থেকে শুরু করে সেট তৈরি, শিল্পী নির্বাচন। সব কিছুতেই প্রস্তুতি নিতে হচ্ছে। সপ্তাহে পাঁচ পর্ব প্রচার হবে।  

এক ঘণ্টার নাটক বা টেলিছবি?

এখন ওগুলো বানাবো না। ঈদ ছাড়া এক ঘণ্টার নাটক করে লাভ নেই। আর এখন আমার হাতে সময়ও নেই।  

আপনার ফিল্ম বানানোর চিন্তা আছে নিশ্চয়ই?

আমি তো অনেক দূরদর্শী না। চোখে একটু কম দেখি। আগামী দুই বছর পর্যন্ত দেখতে পাই। তারপর আর দেখতে পাই না। তখন গিয়ে আবার তারপরের দুই বছর দেখবো। আমি এখন নাটক বানাচ্ছি। এটা নিয়েই থাকবো।

ছবি আকাঁ আঁকি?

ছবি একদমই আঁকছি না। আগামীতেও যে সেরকম প্লানিং আছে তাও না। লেখাটা অনেক এনজয় করি। আর এনজয় করি বলেই লিখছি।  

ফিল্ম না বানালেও ফিল্মের স্ক্রীপ্ট তো নিশ্চয়ই করতে চান? 

হ্যাঁ। স্ক্রীপ্ট তো করতে চাই। এবং রেগুলার বাংলা ছবির স্ক্রীপ্ট লিখতে চাই। কিন্তু জানি না সেটা কিভাবে লেখে। আমাদের এখানে তো স্ক্রীপ্ট শেখার প্রতিষ্ঠান নাই। নাটকের লেখাও তো আমি লিখতে পারতাম না। আর পড়া লেখা করবো না বলেই চারুকলায় ভর্তি হয়েছিলাম। আতিকের পাল্লায় পড়ে লেখাটা শিখতে হইছে। গুরুই বলো বন্ধুই বলো পুরাটাই শিখেছি আতিকের কাছ থেকে। বাইরে আর কারো জন্য লিখেও লেখা শিখি নাই। 

এতে কি আপনার স্ক্রীপ্ট সিনেমার লোকজন নিবে? 

রাজ্জাক সাহেব তো অবশ্যই নিবেন না। [বলে হাসলেন] অন্যরা হয়তো নিবেন। আমি এফডিসির স্ক্রীপ্ট দেখে দেখে শিখে শিখেই বাংলা ছবির স্ক্রীপ্ট লিখতে চাই। 

বাংলা ছবির স্ক্রীপ্টে এক ধরনের ম্যাজিক আছে কিন্তু? 

হুম, সেই ম্যাজিকটার প্রতিই আমার এক ধরনের টান তৈরি হয়েছে। তাই আমি ও ধরনের স্ক্রীপ্ট লিখতে চাই। যে কারণে আমি ইন্ডিয়ান জনপ্রিয় ছবিগুলা দেখছি। ভালো মানের না সে ছবি, তাতে কী? এ জিনিসগুলোই সাধারণ দর্শকের পছন্দের কারণটা কী? সাধারণ দর্শকের পছন্দের লেভেল হচ্ছে আমাদের সাধুর সমান [সাধু ঘটক মাতিয়া বানু শুকুর বড় সন্তান]। ওরা অনেক বেশি কিছু চায় না।

সম্প্রতি একটি দৈনিক পত্রিকায় আপনাকে অর্বাচিন নির্মাতা বলা হয়েছে…আপনি কি সত্যিই তাই? 

ঐ সাংবাদিকের নাম কি? সে কি লেখা পড়া করেছে কিছু? সে আসলে বাংলা ভাষা বোঝে না। উনি সম্ভবত আমার বিষয়ে বেশি আগ্রহী। তা না হলে এত খারাপ কথা সে লিখবে কেন? তার নিজের কাজের প্রতিও যদি সে সচেতন থাকতো তাহলে আমার কমেন্টসটা হুবহু তুলে ধরতো। প্রথম সারির একটি সংবাদপত্রের এটা কি সাংবাদিকতার ভাষা? আমি জানি না তুমি আমার লেখাটা পড়েছো কি না। আমি রাজ্জাক সাহেবকে নিয় অশ্রদ্ধার একটি শব্দও ব্যবহার করিনি। তাকে অশ্রদ্ধা করার আমার কোনই ইচ্ছে নেই। আমি নিজে রাজ্জাক সাহেবের বাসায় গিয়ে বাংলা সিনেমার স্ক্রীপ্ট বিষয়ে কথা বলেছি। তার কাছ থেকে জানতে চেয়েছি। তাকে আমি অসম্মান করে কথা বলবো কেন? মূল ঝামেলাটা হয়েছে জেনারেশন। আমি যেমন আমার মাকে অনেক কিছুই বুঝাতে পারি না। কারণ তারা বর্তমান সময়টাকে মাথায় নিয়ে কথা বলেন না। এখনকার দর্শকের রুচি ও চাহিদার কথাও চিন্তা করতে হবে। রাজ্জাক সাহেবর সঙ্গে কামু [কামরুজ্জামান কামু] বা আমার কোন শত্রুতা নেই। ভুল বুঝাবুঝি তৈরি করেছে ঐ সাংবাদিক। এ কাজটা করে সে নিজে রাজ্জাক সাহেবকে অপমান করেছে। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া