adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কমলাপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ৪- কে নেবে দায়, বাস না ট্রেন?


ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কমনিজস্ব প্রতিবেদক : কমলাপুরের টিটিপাড়া রেলক্রসিংয়ে সাংবাদিক পতœীসহ ৪ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন ১৩ জন। আহতদের মধ্যে আরও দুইজন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। 
এ ঘটনার জন্য পুলিশ, ফায়ার সার্ভিস কর্মকর্তা ও প্রত্যক্ষদর্শীরা পৃথকভাবে বাস চালক বা রেলের লাইনম্যানকে দোষারোপ করেছেন। প্রকৃত পক্ষে এ দায় কার? কেন প্রতিনিয়ত ঘটছে এ রকম প্রাণহানীর ঘটনা? বাস চালক বা লাইনম্যানকে দোষারোপ করেই কি শেষ হয়ে যাবে এ কাহিনী। 
এমন রকম প্রশ্নের জবাবে প্রত্যক্ষদর্শী এসএম শামীম আহমেদ নামের একজন শিল্পপতি বলেন, আমি ব্যক্তিগত গাড়িতে করে ব্যবসায়িক কাজে যাচ্ছিলাম। এখানে ক্রসিংয়ে পড়ে দেখি, নারায়ণগঞ্জ থেকে যাত্রীবাহী একটি ট্রেন কমলাপুরে আসছিলো। রাস্তার দু’পাশে (যেদিক থেকে যান চলাচল করে) প্রতিরোধক ফেললেও বাকি দুইপাশে প্রতিরোধক ফেলা হয়নি। যার কারণে সায়েদাবাদ থেকে ছেড়ে আসা গাজীপুরগামী বলাকা পরিবহন রং সাইড দিয়ে ক্রসিং পার হওয়ার চেষ্টা করে। এখানেই সমস্যার সূত্রপাত।
এসএম শামীম আহমেদ জানান, বাসটি ক্রসিংয়ের উপরে উঠে গেলে চালক বুঝতে পারে ট্রেন অতি নিকটে। সে বাসটিকে ব্যাক দিতে না পেরে ডানদিকে পাশ কাটিয়ে খালি জায়গায় দাঁড় করায়। একই সময়ে ক্রসিং পার হওয়া যাত্রবাহী একটি রিকশাকে চাপা দেয় বাসটি। ঘটনাস্থলে নিহত হন রিকশার যাত্রী। তবে, চালকের তাৎক্ষণিক চতুরতায় আরো ভয়াবহ দুর্ঘটনা থেকে বেঁচে যায় বাসের তার চালক। কিন্তু এরই মাঝে বাসের বামপাশ ঘেষে চাপ দেয় চলন্ত ট্রেন। তাৎক্ষণিক মারা যায় বাসের হেলপার। একই কথা জানিয়েছেন স্থানীয় নান্নু মিয়া ও বাকের।
তিনি বলেন, আমরা এমন বিভৎস দুর্ঘটনা কামনা করি না। এখানে বাস চালক ও লাইনম্যান উভয়ের অপরাধ। বাস চালক কেন রং সাইড দিয়ে আসল? এটা যেমন প্রশ্ন। তেমনি ট্রেনটি আসার আগেই কেন সব সাউডেই প্রতিরোধক ফেলা হয়নি? কেন চোখের সামনে দুজন মানুষের ভুলের জন্য এতোবড় দুর্ঘটনা দেখতে হলো?
ঘটনার বিবরণ :
মঙ্গলবার রাত সোয়া দশটায় কমলাপুরের টিটিপাড়া রেল ক্রসিংয়ে ঢাকা-নারায়ণগঞ্জের ‘কমিউটার ট্রেন’ ধাক্কা দেয় বলাকা পরিবহনের যাত্রীবাহী একটি বাসকে।বাসও আরেকটি যাত্রীবাহী রিকশাকে ধাক্কা দেয়।বাস নং ঢাকা মেট্রো-জ ১১-২৮৮৫। এতে ট্রেনের ধাক্কায় ধুমড়ে মুছড়ে যায় বাসটি। রাস্তার মাঝে বাসের সামনের ভাঙ্গা গ্লাস ও বিভিন্ন যন্ত্রাংশ পড়ে থাকতে দেখা গেছে। রিকশার কোনো হদিস পাওয়া যায়নি। এ ঘটনায় এ পর্যন্ত বাসের হেলপার, রিকশারোহী ও বাসযাত্রী সাংবাদিক পতœীসহ নিহত হয়েছেন ৪ জন। আহত হয়েছেন অন্তত ১৩ জন। আহতদের মধ্যে দু’জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল (ঢামেক) এর দায়িত্বরত চিকিৎসক।
ঘটনার পরপরই স্থানীয় লোকজন উদ্ধার তৎপরতায় অংশ নেন। তারা বাসের আহত যাত্রীদের দ্রুত হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করেন। এরই মাঝে সেখানে এসে উপস্থিত হন রেলওয়ের ডিজি, শাহাজাহনপুর থানা ও রেলওয়ে পুলিশ ও ফয়ার সার্ভিসের দুটি টিম। দেড় ঘণ্টার মধ্যে ট্রেন ও দুমড়ে মুছড়ে যাওয়া গাড়ি উদ্ধার করে যান চলাচল স্বাভাবিক করেন তারা।
নিহতদের মধ্যে রিকশারোহী সোহাগ (৩০) ও বাসের হেলপার ঘটনাস্থলেই মারা যান। সোহাগের বাড়ী চাঁদপরের ফরিদগঞ্জ থানার কেরবাচর গ্রামে। ঢাকার মানিকনগরের থাকত। দক্ষিণ কমলাপুরে গ্লাসের ব্যবসা করতেন। হেলপারের পরিচয় পাওয়া যায়নি। গুরুতর আহত দৈনিক জনকণ্ঠের সাব এডিটর ওবায়দুর রহমানের স্ত্রী নাজমুস সাবা নাজু (২৭) ও আল আমিন’কে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল (ঢামেক) এ ভর্তি করা হলে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। আল আমিনের গ্রামের বাড়ি জামালপুরে। নারায়ণগঞ্জে রিকশা চালাতেন তিনি। 
আহতদের মধ্যে আটজনকে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল (ঢামেক) এ ভর্তি করা হয়েছে। এছাড়াও আরো ৫ জন স্থানীয় ইসলামী ব্যাংক হাসপাতালে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন বলে জানান রেলওয়ে থানা পুলিশ। ঢামেকে আহত অবস্থায় যাদের ভর্তি করা হয়েছে তারা হলেন- মাহফুজুর রহমান (৩০), শাহ আলম (৪৫), জলি আক্তার (২৫), শাহানুর (৫০), ইকবাল (৪৫), নিহত নাজমুস সাবা নাজু’র স্বামী সাংবাদিক ওবায়দুর রহমান (৪২), কালা ব্যাপারি (৫০) ও লিটন (৩৫)।
এ ঘটনায় জিআরপি কমলাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল মজিদ বলেন, রাত সোয়া ১০ টার দিকে নারায়ণগঞ্জ থেকে একটি কমিউটার ট্রেন কমলাপুরে আসছিলো। টিটিপাড়া আসার সময় রেলওয়ের দুই গেটম্যান ব্যারিকেড নামিয়ে দেয়। কিন্তু বলাকা পরিবহণের একটি বাস রং সাইড দিয়ে ক্রসিং পার হতে যাওয়ার কারণে ধাক্কা খায়। আর এতেই এই হতাহতের ঘটনা ঘটে। এতে ৪ জন নিহত ও ১৩ জনের আহত হওয়ার কথা নিশ্চিত করেন তিনি।
এ ঘটনায় নিহত নাজমুস সাবা নাজু’র স্বামী দৈনিক জনকণ্ঠের সাব এডিটর ওবায়দুর রহমান জানান, তারা মানিকনগর থেকে মালিবাগের বাসায় যাওয়ার উদ্দেশে গাজীপুরগামী বলাকা পরিবহনের বাসটিতে ওঠেন। বাসচালক রং সাইডের রাস্তা ফাঁকা পেয়ে দ্রুত গতিতে বাসটি রেল লাইনের ওপর তুলে দেন। এসময় কিছু বুঝে ওঠার আগেই ট্রেনটি বাসকে ধাক্কা দেয়। এতে তার স্ত্রী ও তিনি আহত হলে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসকরা তার স্ত্রীকে মৃত ঘোষণা করেন।
রেলওয়ের ঢাকা অঞ্চলের সহকারী প্রকৌশলী মো. মুসা বলেন, রং সাইড দিয়ে গাড়ি আসার কারণে এই দুর্ঘটনা ঘটেছে। তারপরও আমরা নিজস্বভাবে তদন্ত করবো।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া