adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পের কাজে পরিবেশ রক্ষায় গুরুত্বারোপ

image_66646_0ঢাকা: কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প দেশের জ্বালানির জন্য প্রয়োজন হলেও এ ধরনের প্রকল্পের কাজ করার সময় পরিবেশের বিষয়টির ওপর খেয়াল রাখার বিষয়ে গুরুত্বারোপ করেছেন বিশেষজ্ঞরা। সুন্দরবন থেকে রামপাল বিদ্যুৎকেন্দ্র আরো দূরে করার বিষয়েও মত দিয়েছেন তারা। সরকারের পক্ষ থেকেও বিষয়গুলো সচেতনতার সঙ্গে করার আশ্বাস দেয়া হয়েছে। রোববার দুপুরে রাজধানীর বিদ্যুত ভবনে এক আলোচনায় এসব বিষয় উঠে আসে। বিদ্যুৎ সচিব মনোয়ারুল ইসলাম এতে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী বীরবিক্রম। বিশেষ অতিথি ছিলেন প্রতিমন্ত্রী নাসরুল হামিদ এমপি ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব শেখ মো. ওয়াহিদুজ্জামান। এছাড়া জ্বালানী বিশেষজ্ঞরা আলোচনায় অংশ নেন। ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী বলেন, আমরা দেশের বাইরের কেউ নই। খুব সচেতনভাবে আমরা কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পের কাজ এগিয়ে নেব। এ ধরণের প্রযুক্তি পৃথিবীতে আছে। রামপালের পাশে সুন্দরবন এবং আশপাশের এলাকায় বসবাসকারী মানুষের বিষয়ও দেখতে হবে। আমরা যতটুকু জানি, ওই এলাকার মানুষ খুব খুশি। আমরা সেখানে গিয়ে তাদের সঙ্গে কথা বলব। তারা এজন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে।

নাসরুল হামিদ এমপি বলেন, আমরা কথা দিতে পারি- সবগুলো বিষয় খেয়াল রেখেই কয়লাভিত্তিক বিদ্যুত প্রকল্প করা হবে। দেশ এখন পেছনের দিকে নেই। উন্নয়নের পথে নিশ্চয় মসৃন হবে না। এগোতে গেলে অনেক বাধা আসবে। বিতর্ক থাকবে। তারপরও উন্নয়নের পথে দেশকে এগিয়ে নিতে হবে।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান এ আর খান বলেন, পৃথিবীতে এমন কোনো হিউম্যান একটিভিটি নেই, যার কারণে দূষণ হয় না। মূলত দূষণ হওয়ার বিষয়টি নির্ভর করে ব্যবস্থাপনার ওপর। কয়লাভিত্তিক বিদ্যুত প্রকল্পের কাজে যেন পরিবেশের কোনো ক্ষতি না হয়, সে বিষয়ে খেয়াল রাখা হবে।

পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) চেয়ারম্যান আবু নাসের খান বলেন, সুন্দরবনের পাশে রামপাল কয়লা ভিত্তিক বিদ্যুৎ প্রকল্প পরিবেশের ওপর বিরূপ প্রভাব ফেলবে। এর ফলে বাতাসে বিভিন্ন প্রকার ক্ষতিকর গ্যাস যেমন: কার্বন মনোক্সাইড, কার্বনডাই অক্সাইড, সালফার ডাই অক্সাইড নাইট্রাস অক্সাইড এবং ক্ষতিকর পদার্থ পারদ, সীসা ও ক্যাডমিয়াম মিশ্রিত হবে।

তিনি বলেন, কার্বনডাই অক্সাইড নিঃসরনে সুন্দরবনের কোনো গাছ বেশি বাড়বে। আবার কোনো গাছ কম বাড়বে। দেশের জ্বালানীর জন্য কয়লাভিত্তিক বিদ্যুত কেন্দ্র দরকার। তবে তা কোথায় স্থাপন করা হবে সেটি গুরুত্বপূর্ণ বিষয়।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক ও জ্বালানি বিশেষজ্ঞ ড. ইজাজ হোসেন বলেন, কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র সুন্দরবনের পাশে করলে ওই এলাকা ক্ষতিগ্রস্ত হবে না। কিন্তু যেসব নিয়মনীতি মানা হবে বলা হচ্ছে, সরকারি প্রতিষ্ঠান হিসেবে সেগুলো কতটুকু ঠিকমতো করবে তা নিয়েও শঙ্কা আছে। প্রতিষ্ঠান সুষ্ঠুভাবে চালালে এলাকায় তেমন ক্ষতি হবে না। তবে আরেকটু দূরে নিলে ভালো হতো।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া