adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অনিশ্চয়তা নিয়েই আমদানি-রপ্তানি শুরু

image_66820_0ব্রাহ্মণবাড়িয়া: টানা ১২ দিন বন্ধ থাকার পর অনেকটা অনিশ্চয়তার মুখে আখাউড়া স্থলবন্দর দিয়ে পণ্য আমদানি-রপ্তানি শুরু হয়েছে।

বুধবার সকাল থেকে মাছ রপ্তানির মধ্য দিয়ে বাণিজ্যিক কার্যক্রম শুরু করা হয়। আগামী ৩১ জানুয়ারির মধ্যে আগরতলা ইন্টিগ্রেটেড চেকপোস্টে  ফি কমানোর আল্টিমেটাম দিয়ে আমদানি-রপ্তানি চালু করার সিদ্ধান্ত নেয় ভারতীয় ব্যবসায়ীরা।

আখাউড়া স্থলবন্দরের ওপারে আগরতলায় ইন্টিগ্রেটেড চেকপোস্ট চালু হওয়ার পর পণ্য ওঠানো-নামানো, ট্রাক প্রবেশ-বাহির ও অবস্থানের খরচ বেড়ে যায়। যে কারণে চালুর পর দিনই অনির্দিষ্টকালের জন্য আমদানি রপ্তানি বন্ধ করার ডাক দেয় ভারতীয় ব্যবসায়ীরা।

পরে এক সপ্তাহের আল্টিমেটাম দিয়ে বন্দর চালু করা হয়। এ অবস্থায় কোনো ধরণের সুরাহা না হওয়ায় গত ২৯ নভেম্বর থেকে ফের ধর্মঘটের ডাক দেয় ত্রিপুরা রাজ্যের আগরতলার ব্যবসায়ীরা। এতে আখাউড়া স্থলবন্দর দিয়ে আমদানি রপ্তানির সব কার্যক্রম বন্ধ হয়ে যায়। পণ্য নিয়ে আখাউড়া স্থলবন্দরে আটকা পড়ে ২ শতাধিক ট্রাক।

এদিকে ১২ দিন বন্ধ থাকায় প্রায় ১২ কোটি টাকার পণ্য রপ্তানি ব্যাহত হওয়ার পাশাপাশি প্রায় অর্ধ কোটি টাকার রাজস্ব আয় ব্যাহত হয়েছে। তবে যাত্রী পারাপার স্বাভাবিক ছিল।

আখাউড়া স্থলবন্দর সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. মনির হোসেন বাবুল বলেন, সেখানকার ব্যবসায়ীরা এ নিয়ে রাজ্যের বাণিজ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকও করেছেন। এখন তাঁরা সিদ্ধান্ত নিয়েছেন আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত আগরতলায় ইন্টিগ্রেটেড চেকপোস্ট দিয়ে বর্তমানে নির্ধারিত ফি পরিশোধ করে আমদানি রপ্তানি করবেন ভারতের ব্যবসায়ীরা। এর মধ্যে কোনো সুরাহা না হলে নতুন কর্মসূচি আসতে পারে।   

আমদানি-রপ্তানিকারক এসোসিয়েশনের সভাপতি মো. রাজীব ভূঁইয়া বলেন আগরতলা বন্দরের খরচ বেড়ে যাওয়ায় আমদানি-রপ্তানি বন্ধ রাখার কথা বললেও এর পেছনে রয়েছে অন্য বিষয়। সত্যিকার অর্থে কর ফাঁকি দিতে পারবেন না বলেই এখন ভারতের ব্যবসায়ীরা টালবাহানা করছে।

রাজীব ভুঁইয়া বলেন, আগে ওজন মাপার যন্ত্র না থাকায় তারা অনেক কর ফাঁকি দিতো। ইন্টিগ্রেটেড চেকপোস্ট চালুর পর এখন তা বন্ধ হয়ে গেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া