adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লোকসান দিয়েই ফের মাড়াই শুরু

image_63246_0নাটোর: মোটা অংকের লোকসান মেনে নিয়েই নাটোরের চিনিকলে শুক্রবার থেকে শরু হচ্ছে নতুন আখমাড়াই মৌসুম। আগের মৌসুমে বিক্রি না হওয়া প্রায় ১৪৪ কোটি টাকার ২৮ হাজার ৮৫৪ মেট্রিক টন চিনি পড়ে আছে অযত্নেই।
 
এতে লোকসান গুনতে হচ্ছে প্রায় কোটি টাকা। এবার নতুন করে আরও যোগ হবে প্রায় ৩২ হাজার মেট্রিক টন নতুন চিনি।
 
সূত্রমতে, নাটোরের নর্থবেঙ্গল চিনিকলে ২০১০-১১ মৌসুমে উৎপাদিত চিনির মধ্যে ৫৩৫ মেট্রিক টন, ২০১১-১২ মৌসুমের ৬ হাজার মেট্রিক টন ও ২০১২-১৩ মাড়াই মৌসুমের ১৭ হাজার ৪৬৫ মেট্রিক টনসহ ২৪ হাজার টন চিনি অবিক্রিত রয়ে গেছে।
 
এরমধ্যে গত বছরে মাত্র ৫ হাজার ২০৭ টন চিনি বিক্রি হয়েছে। এ মিলের গোডাউনের ধারণ ক্ষমতা মাত্র ১৩ হাজার ৫০০ টন।
 
এদিকে, গোডাউনে স্থান সংকুলান না হওয়ায় চিনিকলের মহিলা ক্লাব, অফিসার্স ক্লাব, নিরাপত্তায় নিয়োজিত আনসারদের ব্যারাক, এমডির ডাকবাংলো ও ট্রেনিং সেন্টার এবং সম্মেলন কক্ষ ও ফ্যাক্টরীর নিচের ফাঁকা জায়গাসহ পরিত্যক্ত সব ভবন মিলে ২৩টি ঘরে এক রকম অযত্নেই রাখা হয়েছে এসব চিনি।
 
এবার ১২৯ মাড়াই দিবসে দুই লাখ ২০ মেট্রিক টন আখ মাড়াই করে ১৭ হাজার ৫০ মেট্রিক টন আখ মাড়াইয়ের লক্ষ্যমাত্রা নিয়েই শুক্রবার মাড়াই মৌসুম শুরু করতে যাচ্ছে।
 
নাটোর চিনিকলেরও প্রায় একই অবস্থা। এখানে ২০১১-১২ মৌসুমের অবিক্রিত থাকা ৫ হাজার ৮২৪ মেট্রিক টনসহ ও ২০১২-১৩ মৌসুমের উৎপাদিত মিলিয়ে মোট ১৮ হাজার ৯৫৫ মেট্রিক টন চিনির মধ্যে এখনো অবিক্রিত রয়ে গেছে ১০ হাজার ৬১ মেট্রিক টন। এখানেও স্থান সংকুলান না হওয়ায় তিন হাজার মেট্রিক টন চিনি রাখা হয়েছে প্রায় ৫০ কিলোমিটার দূরের পাবনা চিনিকলের গোডাউনে।
 
এ ছাড়া গোডাউনের বাইরে চিনিকলের কর্মকর্তাদের ব্যবহৃত কলোনী ও সাধারণ ক্লাবে রাখা হয়েছে ।  এ মিলেও ১২০ মাড়াই দিবসে এক লাখ ৬০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ১৫ হাজার মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়েই শুক্রবার মাড়াই মৌসুম শুরু হচ্ছে।
 
দুটি মিলেই নতুন মৌসুমে উৎপাদিত চিনি রাখার জন্য সেমি পাকা টিনশেড গোডাউন তৈরির জন্য ইতোমধ্যেই দরপত্র আহ্বান করা হয়েছে।
 
নর্থ বেঙ্গল সুগার মিলের সিবিএ সভাপতি খন্দকার শহীদুল ইসলাম জানান,  চিনি বিক্রি নিয়ে সরকারের ভ্রান্তনীতির কারণে এমনটি হয়েছে। দেশের চিনি বিক্রি না হলেও এখনো বিদেশ থেকে আমদানি করা হচ্ছে। তিনি বলেন, আমদানি করা চিনির ওপর বেশি করে করারোপ করলে যেমন রাজস্ব বাড়বে তেমনি দেশের মিলগুলোতে উৎপাদিত উন্নতমানের এসব চিনির কদরও বৃদ্ধি পাবে।
 
ক্ষমতাবানরা সব সময় বে-সরকারি চিনিকলগুলোকে প্রতিষ্ঠিত করতেই  সরকারি চিনি শিল্পকে ধ্বংসের মুখে ঠেলে দিচ্ছে বলেও তিনি মন্তব্য করেন।
 
নর্থ বেঙ্গল সুগার মিলের এমডি প্রকৌশলী মো. মাহবুবুর রহমান জানান, চিনি অবিক্রিত থাকায় খুবই সমস্যায় পড়তে হয়েছে। কর্মকর্তা-কর্মচারী এবং শ্রমিকদের পাওনা বেতন-ভাতা বকেয়া রয়ে গেছে। পাওনা পরিশোধ করতে ব্যাংক থেকে টাকা নিয়ে বড় অংকের সুদ দিতে হচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া